রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ঐতিহ্যের ‘দ্য ফাইভ মিনিট বেল’ সিলেটেও

ফয়সাল আমীন | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

 

চা বাগান ঘেঁরা, প্রকৃতির বিপুলতায় আসমানে হেলান দিয়ে আছে পাহাড়ি টিলা। টিলাগুলো আবার থরে থরে যেন সাজানো গোছানা। সবুজের নান্দনিকতায় সীমাহীন সৌন্দর্য। তারই মাঝে ঐতিহ্যের নতুন ইতিহাস সিলেট বিভাগীয় স্টেডিয়াম। ব্রিটিশ স্থাপত্যের আদলে নজরকাড়া ভবন, তার মধ্যে রয়েছে গ্রিন গ্যালারি আলাদা এক অস্তিত্ব। স্টেডিয়ামে চোখ পড়লেই মন কাছে টেনে নেয়। দেশের অন্যান্য ক্রিকেট ভেন্যুর চেয়ে একেবারেই যেন আলাদা এই স্টেডিয়ামটি। আগামীকাল দেশেও অষ্টম টেস্ট ভেন্যু হিসেবে অভিষেক হতে যাচ্ছে নয়নাভিরাম এই স্টেডিয়ামটির। তাই বাড়তি আদর কদর এই ভেন্যু নিয়ে। নেয়া হচ্ছে বিশেষ ব্যতিক্রমী উদ্যোগ। লর্ডসের ঐতিহ্যবাহী ‘দ্য ফাইভ মিনিট বেল’ বাজিয়ে শুরু হবে সিলেটের এই অভিষেক টেস্ট।

২০০৭ সালে সর্বপ্রথম ক্রিকেটের তীর্থস্থান লর্ডসে শুরু হয় বেল বাজিয়ে টেস্ট শুরুর ঐতিহ্য। ‘দ্য ফাইভ মিনিট বেল’ নামে পরিচিত এই বেল প্রতিদিন খেলা শুরুর পাঁচ মিনিট আগে বাজানো হয়। লর্ডসের অনুকরণে ২০১৬ সাল থেকে কলকাতার ইডেন গার্ডেনসেও ঘণ্টা বাজিয়ে টেস্ট শুরুর রীতি চালু হয়। যেটির মূল উদ্যোক্তা ছিলে ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলী। প্রথম দিন বাজিয়ে ইডেনের ঘণ্টার উদ্বোধন করেছিলেন ভারতের প্রথম বিশ্বকাপ জয়ী অধিনায়ক কপিল দেব। তবে সিলেটের ঘণ্টা প্রথম বাজবে কার হাতের দুলুনিতে, সেটি ঠিক হয়নি এখনও।

লর্ডস ও কলকাতার পর সিলেটই হবে পৃথিবীর তৃতীয় ভেন্যু, যেখানে টেস্ট শুরু হবে অভিজাত বেল বাজিয়ে। বিসিবি পরিচালক শফিউল আলম চৌধুরী নাদেল জানান ঐতিহ্যের কাছে ফিরতেই তাদের এমন আয়োজন, ‘টেস্ট ক্রিকেটের জন্য ঐতিহ্য হলো একটা বেল রাখা হয়। এখন অনেক জায়গায় ইলেক্ট্রনিক বেলও রাখা হয়। বা অন্যভাবেও ব্যবস্থা করা হয়। তো আমরা চিরায়ত ঐতিহ্যের কাছেই ফিরে যেতে চাই। সেকারণেই আমরা একটা বেল স্থাপন করব। যেটা আমরা ঢাকা থেকে নিয়ে এসেছি। যে বেল বাজানোর মধ্য দিয়ে টেস্ট ম্যাচটির ম্যাচ রেফারি তার খেলার প্রক্রিয়া শুরু করবেন।’

কেবল বেলই নয়। সিলেটের অভিষেক টেস্ট ঘিরে থাকছে আরও অনেক কিছু। অভিষেক টেস্টের টস করা হবে একটি স্মারক মুদ্রা দিয়ে। দুই দলের ক্রিকেটারদের হাতে তুলে দেওয়া হবে স্মারক। সিলেটের টেস্ট ক্রিকেটারদের জানানো হবে বিশেষ সম্মাননা। বের করা হচ্ছে একটি প্রকাশনা, যেটির মোড়ক উন্মোচন করা হবে টেস্টের প্রথম সকালে।

 

 

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন