বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

আমদানি করা যাবে স্বর্ণের অলঙ্কার

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

শুধু সোনার বার নয়, অলংকারও আমদানি করা যাবে। ‘স্বর্ণ নীতিমালা ২০১৮’-এর খসড়ায় এ সংযোজন এনে শিগগিরই একটি প্রজ্ঞাপন জারি করতে যাচ্ছে বাণিজ্য মন্ত্রণালয়। দেশে বাণিজ্যিকভাবে সোনা আমদানির পথ সুগম করতে গত ৩ অক্টোবর মন্ত্রিসভার বৈঠকে ‘স্বর্ণ নীতিমালা ২০১৮’-এর খসড়া অনুমোদন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত ওই বৈঠকে সোনা আমদানির পাশাপাশি রফতানির বিষয় নিয়েও আলোচনা হয় বলে জানা যায়।
সূত্রে জানা গেছে, দেশে সোনার মান যাচাই করার উপযুক্ত কোনো প্রতিষ্ঠান নেই। এ ধরনের একটি প্রতিষ্ঠান গঠনের নির্দেশনা থাকবে নীতিমালায়।
এ ছাড়া ব্যাংকের মাধ্যমে ঋণপত্র খুলে সোনা আমদানির ক্ষেত্রে এর দামের নূন্যতম পাঁচ শতাংশ অর্থ জামানত রাখার কথা বলা থাকছে ওই নীতিমালায়। এদিকে সম্প্রতি সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠকে সোনা আমদানি ও রপ্তানিতে কী পরিমাণ মূল্য সংযোজন কর (মূসক বা ভ্যাট) আরোপ যুক্তিযুক্ত হবে তা নির্ধারণে বাণিজ্যসচিবকে আহবায়ক করে পাঁচ সদস্যের একটি কমিটি করা হয়েছে। এতদিন দেশে বাণিজ্যিকভাবে সোনা আমদানি না হওয়ায় ভ্যাটের বিষয়টি নিয়ে তেমন কোনো কাজ হয়নি। ওই কমিটি দেশের বাজারে থাকা সোনায় কী পরিমাণ অর্থ ভ্যাট হিসেবে আদায় করা যায়, সে বিষয়ও সুপারিশ করবে। কমিটি ব্যাগেজ রুলের বিষয়েও মতামত দেবে। সবকিছু বিশেষণ করে আগামী ২২ নভেম্বরের মধ্যে কমিটি অর্থমন্ত্রীর কাছে একটি প্রতিবেদন দাখিল করবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন