শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

দুঙ্গার দলে উপেক্ষিত লুইস, সিলভা ও মার্সেলো

প্রকাশের সময় : ১ মে, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : বার্সেলোনা আর ব্রাজিল ফুটবল কর্তৃপক্ষের সমঝোতা অনুযায়ী অলিম্পিক ও কোপা আমেরিকার মধ্য থেকে যে কোন একটি আসর বেছে নিতে পারতেন নেইমার। ঘরের মাঠে অধরা ট্রফি জয়ের স্বপ্নে অলিম্পিককেই বেছে নেন ব্রাজিল অধিনায়ক। আগামী জুনে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় কোপা আমেরিকার শতবর্ষী আসরে নেইমারের না থাকাটা তাই নিশ্চিত ছিল আগেই। এবার জানা গেল ব্রাজিল কোচ কার্লোস দুঙ্গার ঘোষিত ৪০ সদস্যের দলে নেই তারকা তিন ডিফেন্ডার ডেভিড লুইস, চিয়াগো সিলভা ও মার্সেলোর নাম!
সময়ের অন্যতম সেরা এই তিন ডিফেন্ডারের দলে না থাকাটা বিষ্মকরই। গত বছরের কোপা আমেরিকার পর দলে জায়গা হারিয়েছিলেন সিলভা। এরপর আর দুঙ্গার দলে ডাক পাননি তিনি। আসছে কোপার দলেও ডাক না পাওয়াটা তাই অনুমিতই ছিল। তবে পিএসজি সতীর্থ লুইসের দলে না থাকাটা আসলেই বিস্ময়কর। ব্রাজিলের হয়ে ৫৬টি ম্যাচ খেলেছেন লুইস। গত মার্চে বিশ্বকাপ বাছাইপর্বে উরুগুয়ের বিপক্ষে সর্বশেষ ম্যাচ খেলেন তিনি। তবে নিষেধাজ্ঞার কারণে বিশ্বকাপ বাছাইয়ের পরের ম্যাচে প্যারাগুয়ের বিপক্ষে খেলতে পারেননি লুইস। আরেক ব্রাজিলিয়ান ডিফেন্ডার মার্সেলোর দলে না থাকাটাও বিষ্ময়ের জন্ম দিয়েছে, বিশেষ করে ব্রাজিল ভক্তদের মনে। রিয়াল মাদ্রিদের মত ক্লাবে রক্ষনের অন্যতম প্রধান সেনানী মার্সেলো। বর্তমান সময়ের অন্যতম সেরা লেফট ব্যাকও তিনি। ২০১৪ বিশ্বকাপের পর লুইস ফেলিপে স্কলারির চেয়ারে দুঙ্গা দ্বিতীয় মেয়াদে বসার পর ব্রাজিল দলে ব্রতই থেকে গেছেন মার্সেলো। এরপর দেশের হয়ে মাত্র ৫টি ম্যাচ খেলার সুযোগ পান তিনি। গত মাসে ব্রাজিলের বিশ্বকাপ বাছাইপর্বের দুটি ম্যাচেও ছিলেন না মার্সেলো।
দুঙ্গার কোপা আমেরিকার প্রাথমিক দলে আছে ১০টি নতুন মুখ। ব্রাজিলের ঐতিহ্যবাহী হলুদ জার্সি পরার অপেক্ষায় আছেন আলেক্স তেইসেইরা, গাব্রিয়েল পাউলিস্তা, ফাগনের, জেমেরসন, রদ্রিগো কাইয়ো, দগলাস সান্তোস, ওয়ালাসে, লুয়ান, গাব্রিয়েল, গাব্রিয়েল জেসুসরা। আগামী ৫ মে ২৩ সদস্যের চূড়ান্ত দল ঘোষনা করবেন দুঙ্গা। ৪ জুন একুয়েডরের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে তাদের কোপা অভিযান। গ্রæপ পর্বে অপেক্ষাকৃত সহজ প্রতিপক্ষের মুখোমুখি হতে হবে সেলেসাওদের। ‘বি’ গ্রæপে তাদের অন্য দুই প্রতিপক্ষ হাইতি ও পেরু।
একই আসরের জন্য ৩৫ সদস্যের নাম ঘোষনা করেছে উরুগুয়ে কোচ অস্কার তারাবেস। দলে অবশ্য তেমন কোন বিষ্ময় নেই। ২০১৪ বিশ্বকাপে ‘কামড় কান্ডে’র পর ৯ ম্যাচের নিষেধাজ্ঞা কাটিয়ে রাশিয়া বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ দিয়ে জাতীয় দলে ফিরেছেন লুইস সুয়ারেজ। স্বভাবতই তারাবেসের দলে তাই আছেন বার্সা স্ট্রাইকার সুয়ারেজ। আগামী ২০ মে ২৩ সদস্যের চুড়ান্ত দল ঘোষনা করবেন তারাবেস। ‘সি’ গ্রæপে আসরের ১৫ বারের চ্যাম্পিয়নদের প্রতিপক্ষ ভেনিজুয়েলা ও জ্যামাইকা।
কোপা আমেরিকার জন্য ব্রাজিল প্রাথমিক দল :
গোলরক্ষক : আলিসন (ইন্তেরনাসিওনাল), দিয়েগো আলভেস (ভালেন্সিয়া), এদেরসন (বেনফিকা), মার্সেলো গ্রোহে (গ্রেমিও)।
ডিফেন্ডার : দানি আলভেস (বার্সেলোনা), রদ্রিগো কাইয়ো (সাও পাওলো), ফাবিনিয়ো (মোনাকো), ফাগনের (করিন্থিয়ান্স), জিল (শানদং লুনেং), জেমেরসন (মোনাকো), ফিলিপে লুইস (আটলেটিকো মাদ্রিদ), মারকুইনিয়োস (পিএসজি), মিরান্ডা (ইন্টার মিলান), গাব্রিয়েল পাউলিন্তা (আর্সেনাল), আলেক্স সান্দ্রো (জুভেন্টস), ডগলাস সান্তোস (আটলেটিকো মিনেইরো)।
মিডফিল্ডার : রাফিনিয়া আলকানতারা (বার্সেলোনা), ফেলিপে আন্দেরসন (লাৎসিও), রেনাতো আগুন্তো (বেইজিং গুয়ান), কাসেমিরো (রিয়াল মাদ্রিদ), ডগলাস কস্তা (বায়ার্ন মিউনিখ), ফিলিপে কৌতিনিয়ো (লিভারপুল), এলিয়াস (করিন্থিয়ান্স), ফের্নানদিনিয়ো (ম্যানচেস্টার সিটি), পাওলো হেরিক গানসো (সাও পাওলো), লুইস গুস্তাভো (ভলফ্সবুর্গ), কাকা (ওরল্যান্ডো সিটি), লুকাস লিমা (সান্তোস), লুকাস মউরা (পিএসজি), অস্কার (চেলসি), ওয়ালাসে (গ্রেমিও), উইলিয়ান (চেলসি)।
ফরোয়ার্ড : রবের্তো ফিরমিনো (লিভারপুল), গাব্রিয়েল (সান্তোস) হাল্ক (জেনিত), গাব্রিয়েল জেসুস (পালমেইরাস), জোনাস (বেনফিকা), লুয়ান (গ্রেমিও), রিকার্দো অলিভেইরা (সান্তোস), আলেক্স তেইসেইরা (জিয়াংসু সুনিং)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন