বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

শেষটাও হলো নাটকীয়

ফ্রান্স-জার্মানিকে টপকে সেমিতে নেদারল্যান্ডস

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

উয়েফা নেশন্স লিগে গ্রুপ ‘এ-১’-এ ফ্রান্স ও জার্মানির দলে পড়ে যায় নেদারল্যান্ডস। সর্বশেষ দুই বিশ্ব চ্যাম্পিয়ন দলের গ্রুপে গত বিশ্বকাপ ও ইউরোর মূল পর্বে সুযোগ না পাওয়া ডাচদের নিশ্চয় ধর্তব্যের মধ্যে রাখেননি কেউ। সেই নেদারল্যান্ডসই দুই বিশ্ব চ্যাম্পিয়নকে টপকে নাটকীয়ভাবে জায়গা করে নিয়েছে টুর্নামেন্টের মেসিফাইনালে।
পর্তুগাল, ইংল্যান্ড ও সুইজারল্যান্ডের সঙ্গে শেষ চারে নাম লেখাতে এদিন ড্র করলেই চলত নেদারল্যান্ডসের। কিন্তু ঘরের মাঠে টিমো ভের্নার ও লেরয় সানের গোলে ১৯ মিনিটেই ২-০ গোলে এগিয়ে যায় জার্মানি। ওজিল, বোয়েটাং, খেদিরাদের মত অভিজ্ঞদের বাদ দিয়ে জোয়াকিম লোর তরুণ জার্মানি খেলছিলও বেশ। কিন্তু দ্বিতীয়ার্ধে উজ্জিবীত কমলা বাহিনীর সঙ্গে আর পেরে ওঠেনি জার্মানরা। ৮৪ মিনিটেও মনে হচ্ছিল টুর্নামেন্টের প্রথম জয় পেতে যাচ্ছে ২০১৪ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা। কিন্তু নিয়তি হয়ত তা চায়নি। চায়নি জার্মানদের জিতিয়ে ফ্রান্সকে সেমিতে তুলে দিতে। শেষ পাঁচ মিনিটের ঝড়ে তাই স্কোরলাইনে সমতা এনে সেমিতে উঠার বাধভাঙা আনন্দ নিয়ে মাঠ ছাড়ে ডাচরা। প্রথমে দারুণ ক্ষিপ্রতায় বক্সে ঢুকে ব্যবধান কমান কুইন্সি প্রমেস। আর ৯০তম মিনিটে গিয়ে টনি ভিলেনাসের ক্রস থেকে নিখুঁত ভলিতে স্কোরলাইন ২-২ করে দেন দলপতি ভার্গিল ফন ডাইক।
রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্বে সুইডেনের বিপক্ষে সর্বশেষ জয়টি পেয়েছিল জার্মানি। এরপর থেকে কোন জয় নেই। জার্মানির ফুটবল ইতিহাসে যে ঘটনা এই প্রথম। এমন ম্যাচ থেকে শিক্ষা নিতে চান জার্মান কোচ, ‘এমন ফলাফলে আমি কিছুটা হতাশ তবে আমি এটাকে নেতিবাচকের চেয়ে ইতিবাচক হিসেবেই দেখছি।’ জয়ের কাছ থেকে এভাবে ফিরে আসাকে নিয়তি হিসেবেও দেখছেন লো, ‘এটা আমাদের পুরো বছরের গল্প মনে করিয়ে দেয়।’
আগেই ‘বি’ লিগে নেমে যাওয়া জার্মানির চার ম্যাচে পয়েন্ট মাত্র দুই। সমান সাত পয়েন্ট হলেও মুখোমুখি লড়াইয়ে এগিয়ে থাকায় ফ্রান্সকে টপকে সেমিতে উঠে যায় নেদারল্যান্ডস। এমন দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে ম্যাচের ভাগ্য নিজেদের দিকে নিতে পারায় কমলাদের উচ্ছাসটাও হলো বাধভাঙা, ‘এটা অসাধারণ এক অনুভূতি। নিজেদেরকে নিয়ে আমরা গর্বিত। আমাদের সবার জন্য এটা দারুণ এক অনুভূতি।’, বলেন দলপতি ও গোলদাতা ফন ডাইক।
সেমিতে নাম লেখানো ইংল্যান্ড ও সুইজারল্যান্ডের ম্যাচ দুটিও ছিল নাটকীয়তায় ভরা। পিছিয়ে পড়া থেকে ঘুরে দাঁড়িয়ে ক্রোয়েশিয়াকে ২-১ গোল হারায় ইংলিশরা। আর বেলজিয়ামের কাছ থেকে সুইসরা ৫-২ ব্যবধানের জয় ছিনিয়ে নেয় ২ গোলে পিছিয়ে পড়ার পরও।
সেমিতে চার দলের প্রতিপক্ষ নির্ধারণ হবে আগামী ৩ ডিসেম্বর আয়ারল্যান্ডের ডাবলিনে অনুষ্ঠিত ড্রয়ের মাধ্যমে।


পয়েন্ট টেবিল
গ্রুপ এ-১
দল ম্যাচ জয় হার গোল ব্যবধান পয়েন্ট
নেদারল্যান্ডস ৪ ২ ১ ৪ ৭
ফ্রান্স ৪ ২ ১ ০ ৭
জার্মানি ৪ ০ ২ -৪ ২
গ্রুপ এ-২
সুইজারল্যান্ড ৪ ৩ ১ ৯ ৯
বেলজিয়াম ৪ ৩ ০ ৩ ৯
আইসল্যান্ড ৪ ০ ৪ -১২ ০
গ্রুপ এ-৩
পর্তুগাল ৩ ২ ০ ২ ৭
ইতালি ৪ ১ ১ ০ ৫
পোল্যান্ড ৩ ০ ২ -২ ১
গ্রুপ এ-৪
ইংল্যান্ড ৪ ২ ১ ১ ৭
স্পেন ৪ ২ ২ ৫ ৬
ক্রোয়েশিয়া ৪ ১ ২ -৬ ৪

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন