শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

গ্রিন ইউনিভার্সিটিতে জার্নালিজম অ্যান্ড মিডিয়া কমিউনিকেশন বিভাগ চালু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৮, ৮:০৯ পিএম

বাংলাদেশে সাংবাদিকতা ও গণমাধ্যম শিল্পের রূপান্তরের ধারবাহিকতায় জার্নালিজম অ্যান্ড মিডিয়া কমিউনিকেশন বিভাগ চালু করেছে দেশের খ্যাতিমান বেসরকারি বিশ্ববিদ্যালয় গ্রিন ইউনিভার্সিটি। বৃহস্পতিবার রাজধানীর রোকেয়া স্মরণীতে বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসে বিভাগটির উদ্বোধন করা হয়।
অনুষ্ঠানে দেশের গণযোগাযোগ ও সাংবাদিকতার জগতের পথিকৃৎ শিক্ষাবিদ অধ্যাপক ড. সাখাওয়াত আলী খান বলেন, বিশ্ববিদ্যালয় হলো জ্ঞান তৈরি ও উৎপাদনের কারখানা। এখানে শিক্ষকরা শুধু ক্লাস-প্রাক্যটিকালই করাবেন না, সঙ্গে নানামুখী জ্ঞান তৈরিতেও সহায়তা করবেন।
অনুষ্ঠানে প্রধান আলোচকের বক্তৃতায় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভিসি ও জানিপপ চেয়ারম্যান অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহ বলেন, বস্তুনিষ্ঠতাই সাংবাদিকতার মূল শক্তি। আমরা যেখানে যে পরিবেশেই সাংবাদিকতা করি না কেন, নৈতিক জায়গা ঠিক না হলে মূল উদ্দেশ্য হাসিল হবে না।
তথ্য কমিশন বাংলাদেশের সাবেক তথ্য কমিশনার ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রাজনীতি ও সরকার বিভাগের সদ্য সাবেক অধ্যাপক ড. খুরশীদা বেগম বলেন, শুধু পঠন-পাঠন কিংবা পুঁথিগত বিদ্যা নয়, সৃজনশীল কর্মকান্ডেও নিজেদের স¤ন্ডৃক্ত করতে হবে। আর এটাই সাংবাদিকতা বিভাগের অন্যতম উদ্দেশ্য।
উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতির বক্তব্যে গ্রিন ইউনিভার্সিটির ভিসি অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির বলেন, দেশীয় মিডিয়ায় প্রতিভাবান কর্মী উপহার দিতেই এই উদ্যোগ। এর মাধ্যমে বাংলাদেশের প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়াসহ সাংবাদিকতা ও যোগাযোগ জগতের সকল প্রতিষ্ঠান উপকৃত হবে বলে আমি বিশ্বাস করি।
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন প্রোভিসি অধ্যাপক ড. মো. ফৈয়াজ খান, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. গোলাম আহমেদ ফারুকী, গণমাধ্যমের শিক্ষক আনিস পারভেজ, ড. আফজাল হোসেন খান, ড. অলিউর রহমান, এইচ এম বজলুর রহমান, চলচ্চিত্র পরিচালক জাকির হোসেন রাজু প্রমুখ।
বাংলাদেশে গণমাধ্যমের উন্নয়নের কথা ভেবে ২০০৩ সালে ফিল্ম-টেলিভিশন অ্যান্ড ডিজিটাল মিডিয়া বিভাগ প্রতিষ্ঠা হয়। বর্তমানে এ বিভাগটিকেই জার্নালিজম অ্যান্ড মিডিয়া কমিউনিকেশন বিভাগে রূপান্তর করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন