ঢাকা শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭, ০৮ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

হামাস নেতা ইসমাঈল হানিয়াকে আমন্ত্রণ রাশিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০১৮, ৫:১৪ পিএম

হামাসের শীর্ষ নেতা ইসমাঈল হানিয়াকে মস্কো সফরের আমন্ত্রণ জানিয়েছে রাশিয়া। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় তাদেরকে এই আমন্ত্রণ দিয়েছে বলে জানায় ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস। তবে ঠিক কবে তিনি এ সফরে যাচ্ছেন তা জানানো হয়নি। বুধবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে মধ্যপ্রাচ্য বিষয়ক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটর।
হামাস নিয়ন্ত্রিত গাজা উপত্যকায় নিযুক্ত রুশ দূতের সঙ্গে ইসমাঈল হানিয়ার এক বৈঠকে তাকে এ আমন্ত্রণ পৌঁছে দেওয়া হয়। এ আমন্ত্রণ এবং ফিলিস্তিন ইস্যুতে পাশে থাকায় রাশিয়াকে ধন্যবাদ জানান ইসমাঈল হানিয়া।
এর আগে গত সেপ্টেম্বরে হামাসের পলিটিক্যাল ব্যুরোর উপপ্রধান মুসা আবু মারজৌকের নেতৃত্বে দলটির একটি প্রতিনিধি দল রাশিয়া সফর করে। সফরকালে তারা রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যপ্রাচ্য ও আফ্রিকা বিষয়ক দূত মিখাইল বোগদানোভসহ দেশটির উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন।
ফিলিস্তিনের পশ্চিম তীরের ক্ষমতাসীন দল ফাতাহ এবং গাজা উপত্যকার ক্ষমতাসীন দল হামাসের মধ্যকার বিরোধ নিরসনে দীর্ঘদিন ধরে মিসরের সঙ্গে মধ্যস্থতা করে আসছে রাশিয়া। ২০১৭ সালের ডিসেম্বরে হামাস ও ফাতাহকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ওই বছর দুই দলের মধ্যকার পুনর্মিলন চুক্তিকেও স্বাগত জানান তিনি। তার ভাষায়, ফিলিস্তিনি জনগণের ঐক্যবদ্ধ হওয়ার সিদ্ধান্তকে সমর্থন করে রাশিয়া।
ফিলিস্তিন কর্তৃপক্ষ ও ইসরায়েলি সরকারের মধ্যে সংলাপ শুরু করে আলোচনার মাধ্যমে জেরুজালেমসহ অমীমাংসিত বিষয়গুলো সমাধানের পক্ষপাতী রাশিয়া। ইতোপূর্বে ফিলিস্তিন ইস্যুতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব বাস্তবায়নেরও আহ্বান জানিয়েছে মস্কো। তবে একইসঙ্গে ইসরায়েলের সঙ্গেও সুসম্পর্ক বজায় রেখেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন