শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সংখ্যালঘুদের ওপর ক্ষমতাসীনদের নির্যাতন এক হাজার ৭৯২টি -সংবাদ সম্মেলনে দাবি হিন্দু মহাজোটের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

চলতি বছর জানুয়ারি থেকে নভেম্বর মাস পর্যন্ত বাংলাদেশে ধর্মীয় সংখ্যালঘু স¤প্রদায়ের ওপর সরকার দলীয় নেতা কর্মীসহ অন্যান্য সংগঠনের নেতাকর্মী সমর্থকদের দ্বারা হামলা লুটপাট, অগ্নি সংযোগসহ ১ হাজার ৭৯২টি নির্যাতনের ঘটনা ঘটেছে। অনেক ঘটনার সাথে প্রশাসনের প্রত্যক্ষ ও পরোক্ষ মদদের অভিযোগও রয়েছে। গতকাল শুক্রবার সকালে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের উদ্যোগে ২০১৮ সালে হিন্দু নির্যাতনের রিপোর্ট প্রকাশ ও আসন্ন জাতীয় সংসদ নির্বচনে হিন্দু স¤প্রদায়ের ভূমিকা বিষয়ে জাতীয় প্রেসক্লাবে এক সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়। এ সংবাদ সম্মেলনে সংগঠনের নেতারা এ তথ্য তুলে ধরেন।
সংবাদ সম্মেলনে বক্তাগণ বলেন, ২০০১ সালের নির্বাচন পরবর্তী সময়ে হিন্দু স¤প্রদায়ের উপর নির্যাতন ঘটনা বিশ্বব্যাপী প্রচার করে বর্তমানে ক্ষমতাসীনরা রাজনৈতিকভাবে সুবিধা লাভ করেছে। অথচ ১০ বছর দেশ পরিচালনা করলেও কোন ঘটনার বিচার হয়নি।
নেতৃবৃন্দ জানান, এসব ঘটনায় ব্যক্তি, পরিবার, প্রতিষ্ঠান ও মন্দির ক্ষতিগ্রস্ত হয়েছে যার সংখ্যা কমপক্ষে ৫০ হাজার এবং ২ হাজার ৭৩৪ দশমিক ৮১ একর ভূমি জবর দখল হয়েছে। এর মধ্যে হত্যার শিকার হয়েছে ৮৮ জন, হত্যার হুমকি পেয়েছে ২৮৭ জন, হত্যা চেষ্টা হয়েছে ৬৮ জনের ওপর, জখম ও আহত করা হয়েছে ৩৪৭ জনকে, নিখোঁজ হয়েছে ৪৮ জন, চাঁদাবাজী, মারধর, আটক রেখে নির্যাতনের ঘটনা ঘটেছে ১১১টি, চাঁদাবাজী হয়েছে ৪০ লাখ টাকা, পরিবার ও মন্দির লুটের ৯২টি ঘটনা ঘটেছে। বসতবাড়ী ও সম্পত্তির ওপর হামলার ঘটনা ঘটেছে ৪৪টি, ব্যবসা প্রতিষ্ঠানে ৩৫টি হামলার ঘটনা ঘটেছে।
সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত গত ১১ মাসে প্রায় ৯ কোটি টাকার ভূমি বে-দখল হয়। ঘরবাড়ি দখলের ঘটনা ঘটেছে ৭টি, ব্যবসা প্রতিষ্ঠান ৩ টি, দখলের চেষ্টা ২৭১ দশমিক ৩ একর, বসত বাড়ি থেকে উচ্ছেদ ২১৭টি পরিবার, উচ্ছেদেও চেষ্টা ৯ হাজার ৬৩টি পরিবার, উচ্ছেদের হুমকি ২৯০ পরিবার, দেশ ত্যাগের হুমকির শিকার ২২৩ পরিবার, নিরাপত্তাহীনতায় ১ হাজার ৫১০ পরিবার, মন্দিরে হামলা ভাংচুর অগ্নি সংযোগের ঘটনা ঘটেছে ১৩১টি, বাড়িতে হামলা ভাংচুর অগ্নি সংযোগের ঘটনা ঘটেছে ১০৮টি, প্রতিমা ভাংচুরের ঘটনা ঘটেছে ৩৭৯টি, প্রতিমা চুরি হয়েছে ৯টি, ২৯ জনকে অপহরণ করা হয়েছে, ২৯ জনকে ধর্ষণ করা হয়েছে, ২১ জনকে ধর্ষণের চেষ্টা হয়েছে, ৯ জনকে গণধর্ষণ করা হয়েছে। ৪ জনকে ধর্ষণের পর হত্যা, ২৪ জনকে জোরপূর্বক ধর্মান্তরিত ও ধর্মান্তর করণের চেষ্টা হয়েছে। ৭টি ধর্মীয় অনুভূতিতে আঘাতের ঘটনা ঘটেছে। মিথ্যা মামলায় আসামি গ্রেফতার বরখাস্ত করা হয়েছে ১৮ জনকে, ১১০ টি পরিবারকে অবরুদ্ধ করে রাখা হয়েছে। ধর্মীয় প্রতিষ্ঠান অপবিত্রকরণ ৩টি, পরিকল্পিতভাবে (হিন্দু) ধর্মীয় নিষিদ্ধ গরুর গোশত খাওয়ানোর ৫টি ঘটনায় ৭৩৯ জনকে ধর্মীয় অনুভূতিতে আঘাত করা হয়েছে।
এসময় উপস্থিত ছিলেন, হিন্দু মহাজোটের নির্বাহী সভাপতি অ্যাডঃ দীনবন্ধু রায়, সিনিয়র সহ সভাপতি ডঃ সোনালী দাস, ডাঃ মৃত্যুঞ্জয় রায়, অ্যাডঃ বিবি গোস্বামী, প্রদীপ চন্দ্র পাল, মিঠু রঞ্জন দেব, প্রধান সমন্বয়কারী বিজয় ভট্টাচার্য, হিন্দু ছাত্র মহাজোটের যুগ্ম আহŸায়ক প্রশান্ত কুমার হালদার প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন