সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

আন্তর্জাতিক ফুটবলে ব্যস্ত সূচী বাংলাদেশের

স্পোর্টস রিপোর্টার : | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

বিদায়ী বছরের শেষ দিকে বাংলাদেশ জাতীয় ফুটবল দল দেশে অংশ নেয় দু’টি আন্তর্জাতিক টুর্নামেন্টে। সেপ্টেম্বরে সাফ চ্যাম্পিয়নশিপে খেলার পর অক্টোবরে লাল-সবুজরা অংশ নেয় বঙ্গবন্ধু গোল্ডকাপে। এর আগে আগষ্টের শেষ দিকে তারা নীলফামারীতে মাঠে নামে শ্রীলঙ্কার বিপক্ষে একমাত্র আন্তর্জাতিক প্রীতি ম্যাচে। তবে ২০১৮ সালে ফিফা ফ্রেন্ডলির শেষ উইন্ডো ম্যাচ খেলতে না পারায় বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) চোখ এখন নতুন বছরে। ২০১৯ সালে ফিফা ফ্রেন্ডলির উইন্ডো আছে পাঁচটি। যার প্রথমটি ১৮ থেকে ২৬ মার্চ। এরপর ৩ থেকে ১১ জুন, ২ থেকে ১০ সেপ্টেম্বর, ৭ থেকে ১৫ অক্টোবর ও ১১ থেকে ১৯ নভেম্বর। প্রথম উইন্ডোটির সুযোগ নিতে পারছে না বাংলাদেশ। কারণ, একই সময় বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল খেলবে এএফসি চ্যাম্পিয়শিপে। এই টুর্নামেন্ট টোকিও অলিম্পিক গেমস ফুটবলেরও বাছাই পর্ব। বাংলাদেশের জাতীয় দল মানেই প্রাধান্য তরুণ ফুটবলারদের। অনুর্ধ্ব-২৩ দলে আছেন এমন অনেকেই যারা জাতীয় দলেও নিয়মিত খেলে থাকেন। তাই ওই সময়ে আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলতে পারবে না বাংলাদেশ।
গত নভেম্বরে ছিল বিদায়ী বছরের ফিফা ফ্রেন্ডলির শেষ উইন্ডো। ১২ থেকে ২০ নভেম্বরের মধ্যে দু’টি ম্যাচ খেলার আপ্রাণ চেষ্টা করেও কোনো প্রতিপক্ষ পায়নি বাফুফে। ফলে খেলাও হয়নি ২০১৮ সালে ফিফা ফ্রেন্ডলির শেষ উইন্ডোতে। তবে এবছর প্রথম উইন্ডোটির সুযোগ নিতে না পারলেও দ্বিতীয় উইন্ডোর দিকেই নজর বাফুফের।
ফিফা ফ্রেন্ডলি বাদেও এ বছর আন্তর্জাতিক ফুটবলে দারুণ ব্যস্ত সময় কাটবে বাংলাদেশের। মার্চে অনূর্ধ্ব-২৩ দলের এএফসি চ্যাম্পিয়নশিপে অংশ নেয়ার মধ্যেই নতুন বছরে আন্তর্জাতিক ফুটবলে প্রথম অংশ নেয়া হবে বাংলাদেশের। জুনে ফিফা উইন্ডোতে ম্যাচ পেলে কিংবা তার আগে প্রতিপক্ষ পেলে জাতীয় দলের খেলা হবে আন্তর্জাতিক ম্যাচ। অনূর্ধ্ব-২৩ দলের আরেকটি মিশন আছে ২০১৯ সালে। নেপালে অনুষ্ঠিতব্য সাউথ এশিয়ান গেমস ফুটবলে খেলবে দলটি। যদিও গেমসের দিনক্ষণ এখনো চূড়ান্ত হয়নি।
আগস্টে হওয়ার কথা সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপ। ১৪ থেকে ২২ সেপ্টেম্বর হবে এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব। একই মাসে অনুষ্ঠিত হওয়ার কথা সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপ। ১ থেকে ৬ অক্টোবর পর্যন্ত মাঠে থাকবে এএফসি অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব।


২০১৯ সালে মেয়েরা খেলবে ৫টি আন্তর্জাতিক টুর্নামেন্ট। ২৭ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ পর্যন্ত মায়ানমারে হবে এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের রাউন্ড-২ এর বাছাই পর্ব। ১২ থেকে ২২ মার্চ নেপালে অনুষ্ঠিত হবে মহিলা জাতীয় দলের সাফ চ্যাম্পিয়নশিপ। সাউথ এশিয়ান গেমসের ফুটবলেও অংশ নেবে বাংলাদেশের মেয়েরা। মেয়েদের সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপ হওয়ার কথা আছে আগস্টে। যদিও তারিখ এখনো নির্ধারণ হয়নি। ১৫ থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত থাইল্যান্ডে অনুষ্ঠিতব্য এএফসি অনুর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের চুড়ার পর্ব। যে আসরে খেলবে বাংলাদেশ কিশোরী দল। পুরুষ ও নারী দলের এতোসব আন্তর্জাতিক টুর্নামেন্টের ভিড়ে উঁকি দিবে ঘরোয়া বিভিন্ন আসর। তাই বলা চলে এবছর বাংলাদেশ ফুটবলের ব্যস্ত সময়ই পার হবে।

বিশ্বকাপের বছরে ব্যস্তসূচি
এ বছরও খেলার কমতি নেই। সবচেয়ে বড় আয়োজন ক্রিকেট বিশ্বকাপ, যেটি হবে ইংল্যান্ডে। এ বছরের বিশেষ আয়োজনের মধ্যে থাকছে কোপা আমেরিকাও। এবার যে আসরটি হবে ব্রাজিলে। ক্রীড়াপ্রেমীদের জন্য এছাড়াও আছে আরো নানা আয়োজন। একনজরে চোখ বুলিয়ে নিন তালিকাটিতে-

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)
৫ জানুয়ারি-৮ ফেব্রুয়ারি, বাংলাদেশ
এশিয়ান কাপ ফুটবল
৫ জানুয়ারি-১ ফেব্রুয়ারি, আরব আমিরাত
অস্ট্রেলিয়ান ওপেন টেনিস
১৪-২৭ জানুয়ারি, মেলবোর্ন
এল ক্লাসিকো (রিয়াল-বার্সেলোনা)
৩ মার্চ, বার্নাব্যু, মাদ্রিদ
ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)
২৯ মার্চ-১৯ মে, ভারত
এফএ কাপ ফাইনাল
১৮ মে, ওয়েম্বলি
অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ ফুটবল
২৩ মে-১৫ জুন, পোল্যান্ড
কোপা ডেল রে ফাইনাল
২৫ মে
ফ্রেঞ্চ ওপেন টেনিস
২৬ মে-৯ জুন, প্যারিস
বিশ্বকাপ ক্রিকেট
৩০ মে-১৪ জুলাই ইংল্যান্ড
উয়েফা চ্যাম্পিয়নস লিগ ফাইনাল
১ জুন, মাদ্রিদ
উয়েফা নেশনস লিগ ফাইনালস
৫-৯ জুন, পর্তুগাল
মেয়েদের বিশ্বকাপ ফুটবল
৭ জুন-৭ জুলাই, ফ্রান্স
কোপা আমেরিকা
১৪ জুন-৭ জুলাই, ব্রাজিল
কনক্যাকাফ গোল্ডকাপ
১৫ জুন-৭ জুলাই
আফ্রিকা কাপ অব নেশনস
১৫ জুন-১৩ জুলাই
ক্রিকেট : অ্যাশেজ
১ আগস্ট-১৬ সেপ্টেম্বর, ইংল্যান্ড
উয়েফা সুপার কাপ
১৪ আগস্ট, ইস্তাম্বুল
ইউএস ওপেন টেনিস
২৬ আগস্ট-৮ সেপ্টেম্বর, নিউইয়র্ক
অ্যাথলেটিকস ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ
২৭ সেপ্টেম্বর-৬ অক্টোবর, দোহা
অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ ফুটবল
৫-২৭ অক্টোবর, পেরু
টেনিস : ওয়ার্ল্ড ট্যুর ফাইনালস
১০-১৭ নভেম্বর, লন্ডন
ইউরোপা লিগ ফাইনাল
২৯ মে, বাকু
টেনিস : উইম্বলডন
১-১৪ জুলাই, লন্ডন
সাইক্লিং : ট্যুর ডি ফ্রান্স
৬-২৮ জুলাই, ফ্রান্স

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন