মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

এডিপি বাস্তবায়ন বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

চলতি অর্থবছরের ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন বেড়েছে। এ সময় বাস্তবায়ন হার দাঁড়িয়েছে ২৭ দশমিক ৪২ শতাংশ। যা গত অর্থবছরের একই সময়ে ছিল ২৭ দশমিক ০২ শতাংশ। গত ছয় মাসে মন্ত্রণালয় ও বিভাগগুলো খরচ করতে পেরেছে ৪৯ হাজার ৫৯৫ কোটি টাকা। গত অর্থবছরের একই সময়ে খরচ হয়েছিল ৪৪ হাজার ৩৩১ কোটি টাকা। গতকাল রোববার মিট দ্যা প্রেস অনুষ্ঠানে এসব তথ্য প্রকাশ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। রাজধানীর শেরে-ই-বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত মিট দ্যা প্রেসে অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান, পরিকল্পনা সচিব মো. জিয়াউল ইসলাম, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্রনাথ চক্রবতীসহ পরিকল্পনা কমিশনের সদস্যরা উপস্থিত ছিলেন।
বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য অনুযায়ী চলতি অর্থবছরে মোট ১ লাখ ৮০ হাজার ৮৬৯ কোটি টাকার এডিপি বাস্তবায়িত হচ্ছে। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ১ লাখ ১৩ হাজার কোটি টাকা, বৈদেশিক সহায়তা থেকে ৬০ হাজার কোটি টাকা এবং মন্ত্রণালয় ও বিভাগগুলোর নিজস্ব তহবিল থেকে ৭ হাজার ৮৬৯ কোটি টাকা ব্যয় করা হচ্ছে। প্রথম ছয় মাসে প্রায় অর্ধেক বাস্তবায়িত হয়েছে।
গত ছয় মাসে যে পরিমান এডিপি বাস্তবায়িত হয়েছে তার মধ্যে সরকারের নিজস্ব তহবিলের বরাদ্দ থেকে ২৮ হাজার ৮৭৭ কোটি টাকা, যা বরাদ্দের ২৫ দশমিক ৫৫ শতাংশ, বৈদেশিক সহায়তা থেকে খরচ হয়েছে ১৭ হাজার ৮১৩ কোটি টাকা, যা বরাদ্দের ২৯ দশমিক ৬৯ শতাংশ এবং মন্ত্রণালয়ের নিজস্ব তহবিল থেকে ২ হাজার ৯০৫ কোটি টাকা, যা বরাদ্দের ৩৬ দশমিক ৯২ শতাংশ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন