রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ব্রাহ্মণপাড়ায় ঠাণ্ডাজনিত রোগের প্রকোপ

ব্রাহ্মণপাড়া (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলায় শীতের সঙ্গে পাল্লা দিয়েই ঘরে ঘরে শিশুরা আক্রান্ত হচ্ছে ঠান্ডাজনিত নানা রোগে। নিউমোনিয়া, অ্যাজমা, শ্বাসকষ্ট, ডায়রিয়াসহ শ্বাসতন্ত্রের বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে শিশুরা।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, গত একমাসে শুধু ডায়রিয়ায় আক্রান্ত হয়ে প্রায় ৩শতাধিক শিশু চিকিৎসা সেবা নিয়েছে এই হাসপাতাল থেকে। এছাড়াও ঠান্ডা জনিত অন্যান্য রোগে অসুস্থ হয়ে চিকিৎসা নিয়েছে শিশু থেকে বিভিন্ন বয়সের আরো ২ শতাধিক এর মত রোগী।
এই ব্যাপারে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাক্তার মো. কামরুল হাসান সোহেল জানান, শীতের মৌসুমে রোটা ভাইরাসের প্রকোপ থাকে। যার কারণে নিউমোনিয়া, অ্যাজমা, শ্বাসকষ্ট, ডায়রিয়াসহ শ্বাসতন্ত্রের বিভিন্ন রোগে মানুষ বেশি আক্রান্ত হয়। এর মধ্যে রোটা ভাইরাসের কারণে শিশুরাই বেশি ঝুঁকিতে থাকে।
রোটা ভাইরাসে আক্রান্ত হয়ে বেশির ভাগ শিশুর ডায়রিয়া হয়ে থাকে। আমাদের হাসপালে যে সকল রোগী রয়েছে এর মধ্যে শিশুর সংখাই বেশি এবং তারা সকলেই ডায়রিয়ায় আক্রান্ত। এছাড়াও তিনি জানান, ডায়রিয়াসহ বিভিন্ন ঠান্ডজনিত রোগীদের জন্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পর্যাপ্ত পরিমানে ঔষুধ বরাদ্দ আছে এই ধরনের রোগীদের চিকিৎসা সেবায় কোন প্রকার অবহেলা না করেই তিনি আরো বলেন, ঠান্ড জনিত রোগ থেকে শিশুকে মুক্ত রাখতে হলে গরম কাপর পরিধানের পাশাপাশি শিশুকে পরিস্কার পরিছন্নতা রাখতে হবে এবং শিশুকে খাবার খাওয়ানের পূর্বে ভালো ভাবে হাত ধুয়ে নিতে হবে। তাহলে রোটা ভাইরাস থেকে শিশুরা মুক্ত থাকবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন