শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

লড়াইটা এখন বার্সা-রিয়ালের

প্রকাশের সময় : ১০ মে, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ইউরোপের অন্যান্য শীর্ষ লিগগুলো কয়েক রাউন্ড আগেই নির্ধারণ করেছে মৌসুমে তাদের সেরা দলকে। কিন্তু মাত্র এক ম্যাচ হাতে রেখেও এখনো রহস্য জিইয়ে রেখেছে বিশ্বের শীর্ষ ফুটবল লিগÑ স্প্যানিশ লা লিগা। এক ম্যাচ আগেও শিরোপা জয়ের প্রতিযোগিতায় ছিল সময়ের অন্যতম সেরা তিন দলÑ বার্সেলোনা, অ্যাটলেটিকো মাদ্রিদ ও রিয়াল মাদ্রিদ। কিন্তু পরশু সেই প্রতিযোগিতা থেকে ছিঁটকে গেছে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালিস্ট অ্যাটলেটিকো। লিগ থেকে অবনমন নিশ্চিত করা লেভান্তের কাছে হেরে শেষ হয়ে গেছে ডিয়েগো সিমিওনের দলের শিরোপা আশা। প্রতিযোগিতায় এখন টিকে রইল লিগের সেই চিরচেনা দুই জায়ান্টÑ বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ।
শেষ আট বছরের মধ্যে ৬ষ্ঠ লিগ শিরোপা থেকে আর মাত্র এক জয় দূরত্বে বার্সেলোনা। এজন্য শেষ ম্যাচে গ্রানাদার বিপক্ষে জিতলে কোনো ‘যদি’ ‘কিন্তু’ ছাড়াই আবারো শিরোপা জিতবে তারা। আর পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে থাকা রিয়াল মাদ্রিদ যদি তাদের শেষ ম্যাচে দিপোর্তিভো লা করুনার সাথে ড্র করে তাহলে বার্সেলোনা হারলেও কোনো ক্ষতি নেই। সেক্ষেত্রে বার্সা-রিয়াল দুই দলেরই পয়েন্ট হবে সমান, কিন্তু মুখোমুখি লড়াইয়ে এগিয়ে থাকায় শিরোপা উঠবে বার্সার হাতে।
পয়েন্ট তালিকার একেবারে শেষের দল লেভান্তের কাছে ২-১ গোলে হেরে শিরোপার আশা শেষ হয়ে যায় অ্যাটলেটিকো মাদ্রিদের। লিগের শেষ ম্যাচে বার্সা ও রিয়াল হারলেও কোনো সুযোগ নেই সিমিওনের দলের হাতে শিরোপা ওঠার। ৮৮ পয়েন্ট নিয়ে শীর্ষে বার্সা, এক পয়েন্ট কম নিয়ে তাদের পরেই রিয়াল, ৮৫ পয়েন্ট নিয়ে তৃতীয় অ্যাটলেটিকো। রহস্যজনকভাবে যদি তিন দলের পয়েন্ট সমান হয়ে যায়, সেক্ষেত্রেও শিরোপা উঠবে বার্সার হাতে। কারণ মুখোমুখি লড়াইয়ে এগিয়ে বার্সাই। শুধুমাত্র বার্সা হারলে ও রিয়াল জিতলেই কেবল শিরোপা হাতছাড়া হবে লুইস এনরিকের দলের।
এনরিকে তাই সতর্ক এই ম্যাচকে নিয়েÑ ‘আশা করি শিরোপা জয়ের জন্য শেষ ম্যাচটি আমরা ঠিকঠাকভাবে জিততে পারব।’ কাতালান ডার্বিতে এস্পানিওলকে ৫-০ গোলে বিধ্বস্ত করার পর এভাবে নিজের মত প্রকাশ করেন এনরিকে। ম্যাচের শুরুতে এদিন দৃষ্টিনন্দন এক ফ্রি-কিকে দলকে এগিয়ে নেন লিওনেল মেসির। এছাড়া দুই গোল করে লা লিগার শীর্ষ (৩৭) গোলদাতার আসনটা পোক্ত করেন সুয়ারেজ। রোনালদো ও মেসির গোল যথাক্রমে ৩৩ ও ২৬। এদিন বার্সার হয়ে বাকি গোল দুটি করেন নেইমার ও রাফিনহে।
গত পয়লা এপ্রিলেও বার্সার চেয়ে ১০ পয়েন্ট পিছিয়ে ছিল রিয়াল মাদ্রিদ। এরপর কাতালানদের হঠাৎ ছন্দপতন ও লস বøাঙ্কোসদের টানা ১১ লিগ ম্যাচ জয় শেষ দিন পর্যন্ত লড়াইয়ে রেখেছে জিদানের দলকে। পরশু ভ্যালেন্সিয়াকে তারা হারায় ৩-২ গোলে। ক্রিশ্চিয়ানো রোনালদো এদিন করেন জোড়া গোল। লিগের শেষ দিকে ছন্দে ফিরলেও শুরুর দিকে রাফায়েল বেনিতেজের অধীনে খেই হারিয়েছিল রিয়াল। বেনিতেজকে সরিয়ে শিরোপার লক্ষ্যে লিগের মাঝ-সময়ে বার্নাব্যু দলের দায়িত্ব নেন জিনেদিন জিদান। এরপরও মনে হচ্ছে শিরোপা অপেক্ষা বাড়ছে ইউরোপের সফলতম দলের। ২০১১-১২ মৌসুমের পর লিগ শিরোপা জেতেনি তারা। এবারো তাদের সামনে সুযোগ খুবই কম। বার্সা হারলে ও তারা জিতলেই কেবল হিসাবটা তাদের পক্ষে যাবে। এ কারণে একটা দুশ্চিন্তা থেকেই যাচ্ছে লিগের শেষ ম্যাচকে ঘিরে। সেটা অকপটেই শিকার করলেন বার্সা কোচ এনরিকে, ‘দুশ্চিন্তা থাকবে, রিয়াল মাদ্রিদ এবং আমাদের একই অবস্থার মোকাবিলা করতে হবে এবং আমাদের উভয়েরই এটি অ্যাওয়ে ম্যাচ এবং জিততে হবে।’ ওদিকে খাতা-কলমের হিসেবে পিছিয়ে থাকলেও আশা ছাড়ছেন না জিদান, ‘আমরা এখন দ্বিতীয় এবং একটিমাত্র ম্যাচ বাকি। যে কোনো কিছুই ঘটতে পারে।’ ফরাসি তারকা যোগ করেন, ‘আপনি জানেন না ফুটবলে কি ঘটতে পারে। আমাদের সতর্ক থাকতে হবে ও শেষ পর্যন্ত লড়তে হবে।’
লা লিগায় ২৪তম শিরোপা জিতছে বার্সা নাকি ফুটবল বিশ্বকে চমকে দিয়ে নিজেদের ৩৩তম শিরোপা উঠবে রিয়ালের হাতে? জানা যাবে আগামী ১৪ মে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন