রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

স্প্যানিশ কোপায় পাগলাটে রাত

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

জিরোনা নামটা ফুটবল প্রেমিরা হয়ত শুনে থাকবেন লা লিগার কল্যাণে। গত মৌসুমেই প্রথমবারের মত স্পেনের শীর্ষ ফুটবল প্রতিযোগিতায় উঠে আসে দলটি। এসে যে খুব চমক দেখাচ্ছে তাও নয়। শীর্ষ আটেরও বাইরে থাকা সেই দলের কাছে হেরেই কোপা দেল রে’র শেষ ষোল থেকে বিদায় দিতে হলো লিগের শিরোপা দৌড়ে থাকা অ্যাটলেটিকো মাদ্রিদকে।

ম্যাচটা ঠিক হারেনি অ্যাটলেটিকো, ৩-৩ ড্র করেছে। তাও আবার নিজেদের মাঠে। প্রথম লেগে তারা জিরোনার মাঠে ড্র করেছিল ১-১ গোলে। প্রতিপক্ষের মাঠে বেশি গোল করায় শেষ আটের টিকিট পায় জিরোনা। অবাক করার বিষয় হলো, এ নিয়ে ৫বার অ্যাটলেটিকোর মুখোমুখি হয়ে একটিতেও হারেনি জিরোনা, সবকটিই ড্র!

বিপদের আঁচ পেয়েই হয়তো জিমিনেজ, গোদিন, কোরেয়া, সাউল, কোকে, কালিনিচদের নিয়ে গড়া শক্তিশালী একাদশ মাঠে নামিয়েছিলেন ডিয়েগো সিমিওনে। গ্রিজম্যানকে খেলানো পরিকল্পনা ছিল না। কিন্তু সেই সিদ্ধান্ত থেকেও আর্জেন্টাইন কোচকে সরে আসতে হয়। এরপরও শেষ রক্ষা হয়নি। দুইবার এগিয়ে গিয়েও হারের সমান ড্র নিয়ে আসর থেকে বিদায় নিতে হয়েছে। শেষ আট আসরে এবারই প্রথম শেষ আটে উঠতে ব্যর্থ হলো অ্যাটলেটিকো। অ্যাটলেটিকো সমর্থকদের জন্য খারাপ খবর আছে আরো একটি। মাংশপেশীতে টান পেয়ে দ্বিতীয়ার্ধের শুরুর দিকে মাঠ ছাড়েন স্প্যানিশ মিডফিল্ডার সাউল নিগুয়েজ। চোট গুরুতর বলেই মনে হয়েছে।

১২ মিনিটে নিকোলা কালিনিচের গোলে শুরুটা ভালোই ছিল অ্যাটলেটিকোর। ভিলেরি ফার্নান্দেজেরে গোলে বিরতিতে যায় জিরোনা। ৫৯ মিনিটে ক্রিশ্চিয়ান স্তুয়ানির গোলে উল্টো লিড নেয় সফরকারীরা। ৭ মিনিট পর অ্যাঞ্জেল কোরেয়ার গোলে সমতায় ফেরে অ্যাটলেটিকো। উত্থান আর পতনের ম্যাচে ৮৪ মিনিটে করা গ্রিজম্যানের গোলে জয়ের স্বপ্ন দেখছিল রোজা বø্যাঙ্কোসরা। কিন্তু নির্ধারিত সময়ের দুই মিনিট আগে তাদের সেই স্বপ্ন চূরমার করে দেন সাইদু দুম্বিয়া গার্সিয়া।

সেই তুলনায় রিয়াল মাদ্রিদের ভাগ্যকে ভালোই বলতে হবে। এদিন হেরেও যে তারা শেষ আটে উঠে গেছে। ঘরের মাঠে রিয়ালকে ১-০ গোলে হারিয়ে দেয় লেগানেস। কিন্তু বার্নাব্যুতে প্রথম লেগে ৩-০ গোলে হেরে যাওয়ায় দুই লেগ মিলে ৩-১ ব্যবধানে এগিয়ে পরের পর্বের টিকিট পায় রিয়াল। মিডিলসব্রো থেকে ধারে খেলতে এসে লেগানেসের হয়ে প্রথম গোল করেন মার্টিন ব্রাফেট। তাতে জয়ের স্বস্তি মিশে থাকলেও আসর থেকে দলের বিদায় নেওয়া আটকানো যায়নি। রিয়াল এদিন খেলতে নামে ইনজুরি আক্রন্ত করিম বেনজেমা ও গ্যারেথ বেলকে ছাড়া। লুকা মদরিচ ও সার্জিও রামোস ছিলেন বিশ্রামে। কেইলর নাভাস বেশ কয়েকটি সেভ না দিলে ম্যাচের ফল ভিন্ন হলেও হতে পারত।
রিয়ালের মত ভাগ্য সেভিয়ারও। লা লিগার তিন নম্বর দল এদিন ঘরের মাঠে অ্যাথলেটিক বিলবাওয়ের কাঠে হেরে যায় ১-০ গোলে। তবে দুই লেগ মিলে ৩-২ ব্যবধানে এগিয়ে থাকায় শেষ আটে উঠে যায় সেভিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন