বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

রেকর্ড গড়ে দ্রুততম মানবী শিরিন

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৯, ১২:০৫ এএম

জাতীয় অ্যাথেলেটিক্স প্রতিযোগিতায় ১০০ মিটার স্প্রিন্টের মহিলা বিভাগে সেরা হয়ে রেকর্ড টানা আটবারের (সামার ও জাতীয় অ্যাথলেটিক্স মিট) দ্রæততম মানবী হয়েছেন নৌবাহিনীর শিরিন আক্তার। অন্যদিকে এই ইভেন্টের পুরুষ বিভাগে নতুন জাতীয় রেকর্ড গড়ে ট্র্যাকের নতুন রাজার খেতাব জিতেছেন একই সংস্থার মো: ইসমাইল। গতকাল সকালে ওয়ালটন জাতীয় অ্যাথলেটিক্সের শটপুটে নৌবাহিনীর মো: ইব্রাহিম রেকর্ড গড়ার পর বিকেলে একই সংস্থার ইসমাইল ও শিরিন নিজ নিজ ইভেন্টে দু’টি রেকর্ড গড়ে সেরা হন। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের ট্র্যাকে পুরুষদের ১০০ মিটার স্প্রিন্টে ইসমাইল হ্যান্ডটাইমিংয়ে ১০.২০ সেকেন্ড সময় নিয়ে নতুন জাতীয় রেকর্ড গড়েন। একই ভেন্যুতে মহিলাদের এই ইভেন্টে হ্যান্ডটাইমিংয়ে ১১.৮০ সেকেন্ড সময় নিয়ে দৌড় শেষ করে অনন্য এক রেকর্ডের মালিক হন শিরিন। তিনি সামার ও জাতীয় মিট মিলিয়ে টানা আটবার দেশের দ্রæততম মানবী হওয়ার কৃতিত্ব অর্জন করেন। যে কৃতিত্ব এর আগে বাংলাদেশের অন্য কোনো স্প্রিন্টার অর্জন করতে পারেননি।
আগেই দেশের দ্রুততম মানবের সিংহাসন হারিয়েছেন নৌবাহিনীর মেজবাহ আহমেদ। ২০১৮ সালের সামার অ্যাথলেটিক্সে বিকেএসপির হাসান মিয়ার কাছে তিনি মুকুট হারান। তবে জাতীয় অ্যাথলেটিক্সে এসে ফের নৌবাহিনীকে সেই মুকুট এনে দেন ইসমাইল। প্রতিযোগিতার আগে নিজ সংস্থার ট্রায়ালে প্রথম বা দ্বিতীয় হতে পারেননি সাবেক দ্রæততম মানব মেজবাহ। তাই এবার ১০০ মিটার স্প্রিন্টে অংশও নিতে পারেননি এই স্প্রিন্টার। তবে মেজবাহ অংশ না নিলেও দ্রুততম মানবের খেতাবটা নৌবাহিনীর ঘরেই উঠেছে।
ইসমাইল মূলত একজন লং জাম্পার। জাতীয় এবং সামার অ্যাথলেটিক্স প্রতিযোগিতায় তার বেশ ক’টি স্বর্ণপদক রয়েছে লং জাম্পে। লং জাম্প থেকে হঠাৎ স্প্রিন্টে কেন? ট্র্যাকের রাজা হওয়ার পর সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে ইসমাইল বলেন, ‘কিতাব আলী স্যার বলেছিলেন, ১০০ মিটারে সেরা হওয়ার চেয়ে মজার আর কিছুই নেই। তাই আমি সেই মজাটাই নিলাম।’ তিনি যোগ করেন, ‘সবার আলোচনা স্প্রিন্টারকেই ঘিরে। সাফল্য পেলেও লং জাম্পাররা তেমন দৃষ্টি কাড়তে পারেনা। তাই সিদ্ধান্ত নিলাম স্প্রিন্টারই হব।’ লং জাম্পের আট স্বর্ণ সমান স্প্রিন্টে এক স্বর্ণ বলেই মনে করেন ইসমাইল। তার কথা,‘আপনারা সবাই আসছেন প্রতিক্রিয়া নিতে। আগে আসতেন হাতে গোনা দু’একজন। সব সময় আমাদের স্যারদেরও লক্ষ্য থাকে ১০০ মিটার স্প্রিন্টের স্বর্ণের উপর। সত্যি বলতে এখন লং জাম্পের সব স্বর্ণের সমান লাগছে স্প্রিন্টের এক স্বর্ণকে। যদিও দৌড়ের শুরুতে আমি কিছুটা পিছিয়ে ছিলাম। পরে শরীর সোজা করে দৌড়ে এগিয়ে যাই।’ সামনে সাউথ এশিয়ান (এসএ গেমস)। এই গেমসে বাংলাদেশ ১০০ স্প্রিন্টে স্বর্ণ পায় না অনেক বছর। এ প্রসঙ্গে ইসমাইল বলেন, ‘অ্যাথলেটিক্সে প্রশিক্ষণ, প্রশিক্ষণ এবং প্রশিক্ষণের বিকল্প নেই।’ এবার স্প্রিন্টে সাফল্য পেয়ে ট্র্যাকের রাজা হলেও লং জাম্পও সমান তালে চালিয়ে যেতে চান ইসমাইল।
এদিকে মহিলাদের ১০০ মিটার স্প্রিন্টে টানা আটবার দ্রæততম মানবী হওয়ার রেকর্ড গড়ে বেশ উচ্ছ¡সিত নৌবাহিনীর কৃতি নারী অ্যাথলেট শিরিন। তাই তো সাফল্য পেয়ে হাসিমুখে সাংবাদিকদের তিনি বলেন ‘গত বছর সামার অ্যাথলেটিক্সে আমি সাবেক দ্রæততম মানবী লাভলী আপার রেকর্ড ছুঁয়েছিলাম। এবার উনাকেও পেছনে ফেললাম। খুব ভালো লাগছে রেকর্ড গড়ে।’ এর আগে ফিরোজা খাতুন ১০ বার দেশের দ্রæততম মানবী হলেও টানা সাফল্য পাননি। যে রেকর্ডের গর্বিত মালিক হলেন শিরিন। এবার চোখ এসএ গেমসে। এই গেমস নিয়ে শিরিন বলেন,‘আমি এসএ গেমস থেকে দেশকে সাফল্য এনে দিতে চাই। অন্তত একটি পদক জিততে চাই। দীর্ঘমেয়াদী অনুশীলনের বিকল্প কিছু নেই। গেল দু’মাস আমি বিকেএসপিতে আবদুল্লাহেল বাকি স্যারের কাছে অনুশীলন করেছি। তাতেই জাতীয় মিটে সাফল্য এসেছে। এসএ গেমসের আগে দীর্ঘমেয়াদী অনুশীলনের ধারায় থাকলে আমি অবশ্যই সাফল্য পাবো।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন