রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

কেভিতোভাকে হারিয়ে চ্যাম্পিয়ন ওসাকা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

চেক তারকা পেত্রা কেভিতোভাকে হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের নারী এককে শিরোপা জিতেছেন জাপানের নওমি ওসাকা। একই সঙ্গে প্রথমবারের মত র‌্যাঙ্কিংয়ের শীর্ষেও উঠে এলেন ২১ বছর বয়সী তরুণী।
এক বছর আগেও ওসাকা ছিলেন র‌্যাঙ্কিংয়ের ৭২ নম্বরে। বছর না ঘুরতেই সেই ওসাকা এখন বিশ্ব টেনিসের নতুন রানী। ২ ঘণ্টা ১৭ মিনিটের লড়াই আট নম্বর বাছাই কেভিতোভাকে গতকাল ৭-৬ ৫-৭ ৬-৪ গেমে হারিয়ে প্রথমবারের মত অস্টেলিয়ান ওপেনের শিরোপা জিতলেন ওসাকা। দ্বিতীয় সেটে তিনি তিনবার ম্যাচ পয়েন্ট হাতছাড়া করেন। এরপর একটু হতাশও দেখাচ্ছিল তাকে। কিন্তু শেষ সেটে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে জিতে নেন টানা গ্র্যান্ড স্ল্যাম শিরোপা।
গত সেপ্টেম্বরে জিতেছিলেন ইউএস ওপেন। এবার অস্ট্রেলিয়ান ওপেন জিতে গড়লেন দারুণ এক কীর্তি। ২০০১ সালে যুক্তরাষ্ট্রের জেনিফার ক্যাপ্রিয়াতির পর প্রথম খেলোয়াড় হিসেবে নিজের প্রথম গ্র্যান্ড স্ল্যাম জয়ের পর টানা দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যাম জয়ের স্বাদ পেলেন চতুর্থ বাছাই হিসেবে টুর্নামেন্ট শুরু করা ওসাকা। এই সাফল্যে র‌্যাঙ্কিংয়ে সিমোনা হালেপকে পেছনে ফেলে শীর্ষে উঠে আসবেন তিনি। প্রথম এশিয়ান হিসেবে ‘নাম্বার ওয়ান’ খেলোয়াড় হবেন ওসাকা। আর অষ্টম বাছাই হিসেবে টুর্নামেন্ট শুরু করা কেভিতোভা উঠবেন দ্বিতীয় স্থানে। দুই বছর আগে ডাকাতের ছুরির নিচে পড়ে ক্যারিয়ারই শঙ্কায় পড়ে যাওয়া ২৮ বছর বয়সী কেভিতোভার জন্যে এটাই বা কম কিসে। টুর্নামেন্ট শেষেই ঘোষণা করা হবে নতুন র‌্যাঙ্কিং।
ওসাকা বন্দনা এখানেই শেষ নয়, কারোলিন ওজনিয়াকির পর কম বয়সী খেলোয়াড় হিসেবে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠার কীর্তি গড়লেন ওসাকা। ২০১০ সালে ২০ বছর বয়সে র‌্যাঙ্কিংয়ের চূড়ায় উঠেছিলেন ডেনমার্কের ওজনিয়াকি। ওসাকার শিরোপ জয়ের উচ্ছ্বাসটাও তাই ছিল বাধনহারা, ‘আমি সবাইকে ধন্যবাদ জানাতে চাই। আপনাদের জন্য এই টুর্নামেন্টটা সম্ভব হয়েছে। আমার দলকে ধন্যবাদ। আমার মনে হয় না, আপনাদের ছাড়া এই সপ্তাহে এসব কিছু আমি করতে পারতাম। এক জন টেনিস খেলোয়াড়ের পেছনে দারুণ একটা দল থাকে। তাই ধন্যবাদ আপনাদের।’ প্রতিপক্ষ কেভিতোভাকেও অভিনন্দন জানাতে ভোলেননি মেলবোর্নের নতুন রানী, ‘পেত্রাকে অনেক শুভেচ্ছা। আমি সব সময়ই তোমার সাথে খেলতে চাই। তুমি দুর্দান্ত খেলেছো। আমি চাই না এটাই আমাদের একমাত্র ম্যাচ হয়ে থাকুক।’
চ্যাম্পিয়ন ওসাকাকে অভিনন্দন জানিয়ে দুইবারের উইম্বলডন জয়ী কেভিতোভা বলেন, ‘দারুণ একটা ফাইনাল হলো। ভালো খেলেছো নাওমি। তার দলকেও অভিনন্দন, তুমি সত্যিই খুব ভালো খেলেছো। নাম্বার ওয়ান হওয়ায় তোমাকে অভিনন্দন।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন