সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মহানগর

এসবিএসি ব্যাংকের বার্ষিক ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০১৯, ৭:৪৭ পিএম

  • কোনো ব্যাংকই কৃষিভিত্তিক অর্থনীতিকে প্রাধান্য দিচ্ছে না- চেয়ারম্যান
  • ডিজিটাল ব্যাংকিংয়ে সর্বাধিক গুরুত্ব দিচ্ছি- এমডি

সাউথ বাংলা এগ্রিকালচার এ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংক লিমিটেডের বার্ষিক ব্যবসায়িক সম্মেলন-২০১৯ অনুষ্ঠিত হয়েছে। রোববার (২৭ জানুয়ারি) রাজধানী ঢাকার ফারস্্ হোটেলে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ব্যাংকের চেয়ারম্যান এস এম আমজাদ হোসেন। ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো. গোলাম ফারুকের সভাপতিত্বে সম্মেলনে উপস্থিত ছিলেন- ব্যাংকের স্বতন্ত্র পরিচালক ড. সৈয়দ হাফিজুর রহমান, অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা জালাল উদ্দিন আহমেদ, উপব্যবস্থাপনা পরিচালক তারিকুল ইসলাম চৌধুরী ও মো. মামুনুর রশিদ মোল্লা, ট্রেনিং ইনস্টিটিউটের প্রিন্সিপাল মো. নজরুল ইসলামসহ ব্যাংকের শীর্ষ নির্বাহী এবং ঢাকা, রাজশাহী ও রংপুর জোনের সকল শাখার ব্যবস্থাপকরা।

সম্মেলনে জানানো হয়, ২০১৮ সাল শেষে এসবিএসি ব্যাংকের আমানতের পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ছয় হাজার কোটি টাকা, যা আগের বছর তথা ২০১৭ সাল শেষে ছিল পাঁচ হাজার ১২ কোটি টাকা। আর ২০১৮ সাল শেষে ব্যাংকের ঋণের পরিমাণ দাঁড়িয়েছে পাঁচ হাজার ২৫ কোটি টাকা, যা আগের বছরের ডিসেম্বর শেষে ছিল চার হাজার ৩২৮ কোটি টাকা। আরও জানানো হয়, ২০১৮ সাল শেষে এসবিএসি ব্যাংক ২০৫ কোটি টাকার পরিচালন মুনাফা করেছে, যা ২০১৭ সাল শেষে ছিল ১৮২ কোটি টাকা। সে হিসেবে গতবছরে ব্যাংকের পরিচালন মুনাফা বেড়েছে ২৩ কোটি টাকা বা ১২ দশমিক ৬৩ শতাংশ।

এস. এম. আমজাদ হোসেন বলেন, অর্থনৈতিক উন্নয়নে বেসরকারি খাত অত্যন্ত গুরুত্বপূর্ণ, যার বেশিরভাগ অর্থায়ন ব্যাংকগুলো নিশ্চিত করছে। তিনি বলেন, দেশে অনেক ব্যাংক থাকলেও বেসরকারি খাতের কোনো ব্যাংকই কৃষিভিত্তিক অর্থনীতিকে প্রাধান্য দিচ্ছে না। অথচ বাংলাদেশ কৃষিপ্রধান দেশ এবং জিডিপির বিশাল অংশ এই কৃষি খাত থেকেই আসে। কৃষি ও এসএমই খাতের আরও উন্নয়ন এবং সেই উন্নয়নকে স্থিতিশীল করার জন্য কিভাবে ব্যাংকিং সুবিধা প্রদান করা যায়, সেই লক্ষ্যকে সামনে রেখে এসবিএসি ব্যাংক অগ্রসর হচ্ছে।

মো. গোলাম ফারুক বলেন, চলতি বছরে আমরা ডিজিটাল ব্যাংকিংয়ে সর্বাধিক গুরুত্ব দিচ্ছি। গ্রাহকসেবা আরও সহজ করতে ইতোমধ্যে আমরা ডিজিটাল ওয়ালেট সেবা ‘বাংলাপে’ অ্যাপ চালু করেছি। যার মাধ্যমে গ্রাহকরা যেকোনো ব্যাংক হিসাব ও বিকাশ নম্বরে টাকা স্থানান্তর, ইউটিলিটি বিল পরিশোধ করতে পারবেন। ছোটখাটো প্রয়োজনে গ্রাহকদেরকে আর শাখায় আসতে হবে না। এধরনের লেনদেন দ্রুত করার পাশাপাশি ডিজিটাল নিরাপত্তার বিষয়টিও আমরা সর্বাধিক গুরুত্ব দিয়েছি। এছাড়া আরটিজিএসের মাধ্যমে শুধু আমাদের ব্যাংক শাখাই নয়, গ্রাহকরা অন্যান্য ব্যাংক শাখার সঙ্গেও লেনদেন করতে পারছে। ব্যাংকে যত রকমের অনলাইন সেবা আছে, আমরা সবগুলো সেবাই গ্রাহকদের দেয়ার চেষ্টা করছি। তিনি জানান, ইতোমধ্যে সারাদেশে বিশ্বমানের প্রযুক্তি নিয়ে ৭৪টি শাখার মাধ্যমে দুই লক্ষাধিক গ্রাহককে সেবা দিচ্ছি। একই সঙ্গে এসবিএসি ব্যাংক বৈদেশিক বাণিজ্য সম্প্রসারণেও ভূমিকা পালন করছে। আমাদের সঙ্গে বিশ্বের ১৮৭টি ব্যাংকের সঙ্গে করেসপন্ডিং রয়েছে। সমসাময়িক ব্যাংকগুলোর মধ্যে আমরা সর্বাধিক পরিমাণের রেমিট্যান্স আহরণ করছি। আমদানি ও রফতানি বাণিজ্যকে সর্বাধিক গুরুত্ব দিয়ে নতুন বছরের কর্মপরিকল্পনা নির্ধারণ করা হয়েছে বলেন তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন