শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বার্নস-হেডের রেকর্ড জুটিতে রান পাহাড়ে অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০১৯, ৫:৪৭ পিএম

দুর্দান্ত শুরুটা পরে আর ধরে রাখতে পারল না শ্রীলংকা। সময় গড়ানোর সাথে সাথে দিনটা নিজেদের পক্ষে নিয়ে নিলেন অস্ট্রেলিয়ার দুই ব্যাটসম্যান জো বার্নস ও ট্রাভিস হেড। দুজনেই গড়েছেন শ্রীলঙ্কার বিপক্ষে যে কোন উইকেটে রেকর্ড রানের জুটি। ক্যানবেরায় তাদের জোড়া সেঞ্চুরিতে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে রানের পাহাড় গড়ার পথে অজিরা। বার্নসের অপরাজিত ১৭২ ও হেডের ১৬১ রানের সুবাদে প্রথম দিন শেষে ৮৭ ওভারে ৪ উইকেটে ৩৮৪ রান করেছে অস্ট্রেলিয়া।
টিম পাইনের টস জিতে ব্যাট করার সিদ্ধান্তটা শুরুতেই ধাক্কা খায়। ২৮ রানে নেই ৩ উইকেট। মার্কাস হ্যারিস ১১, উসমান খাজা শুন্য রানে শিকার হন শ্রীলংকার বাঁ-হাতি পেসার বিশ্ব ফার্নান্দোর। চার নম্বরে নামা মার্নাস লাবুশেন নামের পাশে ৬ রান রেখে শ্রীলংকার হয়ে অভিষেক টেস্ট খেলতে নামা ডান-হাতি পেসার চামিকা করুনারতেœর বলে আউট হন।
৯ ওভারের মধ্যে তিন ব্যাটসম্যানকে হারিয়ে চাপে পড়ে যাওয়া স্বাগতিকদের এরপর সামনের দিকে এগিয়ে নেন আরেক ওপেনার বার্নস ও পাঁচ নম্বরে নামা হেড। শ্রীলংকার বোলারদের বিপক্ষে এ জুটি দেখেশুনে খেলতে থাকলে মধ্যাহ্ন-বিরতির আগে আর কোন উইকেট হারাতে হয়নি অস্ট্রেলিয়াকে।
এমনকি দ্বিতীয় সেশনেও শ্রীলংকার বোলারদের বিপক্ষে আধিপত্য বিস্তার করে খেলেন বার্নস ও হেড। তাই ৩ উইকেটে ২২০ রান নিয়ে চা-বিরতিতে যায় অসিরা। এই সেশনে ১৬ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে চতুর্থ সেঞ্চুরির স্বাদ নেন বার্নস। ৯১ রান নিয়ে সেঞ্চুরির অপেক্ষায় ছিলেন হেড। তবে চা-বিরতি থেকে ফিরেই ৮ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরির স্বাদ নেন হেড।
সেঞ্চুরির পরও নিজেদের ব্যাটিং কারিশমা দেখাতে থাকেন বার্নস ও হেড। তবে দলীয় ৩৩৬ রানে এই জুটিতে ভাঙ্গন ধরান শুরুতে দুই উইকেট নেয়া শ্রীলংকার ফার্নান্দো। ২১টি চার ও ১টি ছক্কায় ২০৪ বলে ১৬১ রানে থেমে যান হেড। শ্রীলংকার বিপক্ষে চতুর্থ উইকেটে সর্বোচ্চ ৩০৮ রানের জুটি গড়ের বার্নস ও হেড। শ্রীলংকার বিপক্ষে যেকোন উইকেট জুটিতে অস্ট্রেলিয়ার আগের রেকর্ডটি ছিলো ২৬০ রানের। ১৯৮৯ সালে হোবার্টে ষষ্ঠ উইকেটে অবিচ্ছিন্ন ২৬০ রান করেন ডিন জোন্স ও স্টিভ ওয়াহ। ইনিংসে জোন্স ১১৮ ও ওয়াহ ১৩৪ রান করেছিলেন।
হেড থেমে গেলেও, দিন শেষে ক্যারিয়ার সেরা ১৭২ রানে অপরাজিত থাকেন বার্নস। ২৪৩ বল মোকাবেলা করে ২৬টি চারে নিজের ইনিংসটি সাজান তিনি । বার্নসের সাথে ২৫ রান নিয়ে ক্রিজে আছেন কুরটিস প্যাটারসন। শ্রীলংকার ফার্নান্দো ৯৯ রানে ৩ উইকেট নিয়েছেন।
সংক্ষিপ্ত স্কোর :
অস্ট্রেলিয়া : ৩৮৪/৪, ৮৭ ওভার (বার্নস ১৭২*, হেড ১৬১, ফার্নান্দো ৩/৯৯)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন