শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

চোটে বিপর্যস্থ পিএসজি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

প্রিমিয়ার লিগে ফুলহামকে ৩-০ গোলে হারানোর পর ম্যানচেস্টার ইউনাইটেড কোচ ওলে গানার সুলশারের ঘোষণা- এই জয় পিএসজি ম্যাচের প্রস্তুতিস্বরুপ। কিন্তু পিএসজি কোচ টমাস টুখেলের সময়টা কেমন যাচ্ছে?
চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলর ম্যাচ যতই ঘনিয়ে আসছে ততই কপালে ভাজ বাড়ছে পিএসজি কোচের। আগামীকাল রাতেই সেই মহারণ। এর ঠিক দুই তিন আগে ফ্রেঞ্চ লিগ ওয়ানে বোর্দোকে ১-০ গোলে হারিয়ে প্রস্তুতি তারাও নিয়ে রেখেছে বটে, কিন্তু এই ম্যাচে পাওয়ার চেয়ে টুখেলকে হারাতেই হয়েছে বেশি। ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে মহাগুরুত্বপূর্ণ ম্যাচে দলের প্রধাণ অস্ত্র নেইমারকে না পাওয়ার বিষয়টি আগেই নিশ্চিত হয়ে ছিল। পা ভেঙে দুই মাসের জন্য মাঠের বাইরে এখন ক্রাচে ভর দিয়ে হাটছেন ব্রাজিল তারকা। পরশু ম্যাচে এসেছে জোড়া ধাক্কা। আক্রমণভাগের আরেক সারথি এডিনসন কাভানি এবং রাইট ব্যাক টমাস মুনিয়ের চোট নিয়ে ছিটকে গেছেন মাঠের বাইরে। হ্যামস্ট্রিং চোটে এদিন দ্বিতীয়ার্ধের প্রথম মিনিটেই মাঠ ছাড়েন উরুগুয়ান তারকা। প্রধমার্ধের শেষ দিকে তার একমাত্র পেনাল্টি গোলেই এদিন জয় পায় পিএসজি।
চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচের কথা চিন্তা করে কিলিয়ান এমবাপেকে বিশ্রাম দিয়েছিলেন টুখেল। কিন্তু কাভানি চোটে পড়ায় টুখেলের সেই পরিকল্পনাও ধাক্কা খায়। আগত্য এমবাপেকে মাঠে নামাতে বাধ্য হন পিএসজি কোচ। আর ম্যাচের শেষ দিকে বোর্দোর ফ্রাঙ্কোইস কামানোর সঙ্গে লেগে মাথায় আঘাত নিয়ে মাঠ ছাড়েন বেলজিয়ান রাইটব্যাক মুনিয়ের। ম্যাচ শেষে তাদের নিয়ে হতাশা ঝরেছে টুখেলের কণ্ঠে, ‘আমাদের অপেক্ষা করতে হবে। আমার কাছে কোন ভালো খবর নেই।’ ৪৫ বছর বয়সী জার্মান বলেন, ‘আমি সত্যিই জানি না কাভানি খেলতে পারবে কি না। হ্যাঁ এটা চিন্তার বিষয়। আমরা আরেকজন এডিকে (এডিনসন) পাব না যেমন পাব না আরেকজন নেইমারকে।’
টুখেলের কথা ঠিক, নেইমার-কাভানির মত খেলোয়াড়দের বিকল্প হয় না। তবে ম্যান ইউ ম্যাচে তার হাতে যে বিকল্পগুলো আছে সেগুলোও হেলাফেলার মত নয়। এমবাপের সঙ্গে আক্রমণে দেখা যেতে পারে আর্জেন্টাইন উইঙ্গার অ্যাঞ্জেল ডি মারিয়া ও জার্মান মিডফিল্ডার হুলিয়ান ড্রক্সলারকে। মুনিয়েরের জায়গায় খেলবেন পরীক্ষীত সেনানী দানি আলভেস।
শিবিরে চোট হানার প্রভাব পড়েছে পিএসজির সাম্প্রতিক ম্যাচগুলোতে। লিগে আগের ম্যাচে লিঁওর কাছে তারা মৌসুমের প্রথম পরাজয় বরণ করে। ফ্রেঞ্চ কাপে তৃতীয় সারির দল ভিলেফ্রেঞ্চকে হারাতে তাদের লড়তে হয়েছে অতিরিক্ত সময় পর্যন্ত। তবে লিগ দৌড়ে এক ম্যাচ কম খেলে ১৩ পয়েন্টে এগিয়ে থাকা বর্তমান চ্যাম্পিয়নদের জন্য একটা সুখবর আছে। তিন সপ্তাহ গোড়ালির চোটে মাঠের বাইরে থাকা দলের তারকা মিডফিল্ডার মার্কো ভেরাত্তি সুস্থ্য হয়ে উঠেছেন। বোর্দোর ম্যাচে শুরুর একাদশেই ছিলেন ইতালিয়ান তারকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন