শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

মানুষের পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করতে মাথাপিছু আয় বাড়াতে হবে- কৃষিমন্ত্রী কৃষিবিদ ড. আব্দুর রাজ্জাক

বাকৃবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০১৯, ৫:০৯ পিএম

মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে বাংলাদেশ ছিল একটি তলাবিহীন ঝুড়ির মতো। দেশের মানুষ দুই বেলা ঠিক মত খাবার পেত না। সেই দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে। দেশের প্রতিটি মানুষ এখন তিন বেলা খাবার খেতে পারে। দেশে পুষ্টি জাতীয় খাবারের উৎপাদন পূর্বের চেয়ে অনেকাংশে বেড়েছে। কিন্তু উৎপাদনের সঙ্গে মাথাপিছু আয় বৃদ্ধি না পাওয়ায় চাহিদা থাকা সত্ত্বেও পুষ্টিযুক্ত খাবার কিনতে পাচ্ছে না দেশের মানুষ। তাই সরকারের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ দেশে বিনিয়োগ বৃদ্ধি করে শিল্পায়নের মাধ্যমে মানুষের মাথাপিছু আয় বৃদ্ধি করা। এতে মানুষ চাহিদা অনুযায়ী পুষ্টিযুক্ত খাবার ক্রয় করতে পারবে এবং দেশের মানুষের পুষ্টি নিরাপত্তা সম্ভব হবে।

বুধবার দুপুরে কৃষিবিদ দিবস উপলক্ষে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) বঙ্গবন্ধু স্মৃতি চত্ত্বরে আয়োজিত ‘টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনে আধুনিক কৃষি’ শীর্ষক জাতীয় সেমিনারে এসব কথা বলেন কৃষিমন্ত্রী কৃষিবিদ ড. আব্দুর রাজ্জাক।

সেমিনারে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আলী আকবরের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী কৃষিবিদ ড. আব্দুর রাজ্জাক। সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু ও সংসদ সদস্য কৃষিবিদ আব্দুল মান্নান। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাকৃবির এমিরিটাস অধ্যাপক কৃষিবিদ ড. এম এ সাত্তার মন্ডল এবং প্রবন্ধের আলোচক হিসেবে উপস্থিত ছিলেন পিকেএসএফের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান আহমদ ও বিডিবিএলের সাবেক চেয়ারম্যান কৃষিবিদ মো. ইয়াছিন আলী। এছাড়া উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান ও বাকৃবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের নির্বাহী সম্পাদক কৃষিবিদ বদিউজ্জামান বাদশাসহ দেশ বরেণ্য কৃষিবিদরা। সেমিনারে প্রায় পাঁচ সহ¯্রাধিক কৃষিবিদ অংশগ্রহণ করেন।

এর আগে দিবসটি উপলক্ষে বুধবার সকাল সাড়ে ১০ টার দিকে বিশ্ববিদ্যালয়ের হেলিপ্যাডে জাতীয় পতাকা উত্তোলন ও পায়রা উড়িয়ে কৃষিবিদ দিবসের উদ্বোধন করেন কৃষিমন্ত্রী কৃষিবিদ ড. আব্দুর রাজ্জাক। এরপর বিশ্ববিদ্যালয়ের বরেণ্য কৃষিবিদ, শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে আয়োজিত বর্ণাঢ্য শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু চত্ত্বরে গিয়ে শেষ হয়। দিবসটি উপলক্ষে সেখানে কৃষিমন্ত্রী কৃষিবিদ ড. আব্দুর রাজ্জাক, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু ও সংসদ সদস্য কৃষিবিদ আব্দুল মান্নানকে সম্মাননা প্রদান করে বিশ্ববিদ্যালয় পরিবার।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন