শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

এমন হারের অজুহাত হয়না

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

মাঠ ছোট, উইকেট ছিল ব্যাটিংয়ের জন্য বেশ ভালো। নিজ মাঠে নিউজিল্যান্ডের পেসাররা স্যুয়িংয়ে ভুগাবেন, অনুমিত ছিল তাও। সব জেনেও ব্যাটসম্যানরা পারলেন না নিবেদন দেখাতে। শুরুতে সৌম্য সরকার, পরে দারুণ খেললেন মোহাম্মদ মিঠুন, তাকে সঙ্গ দিলেন মোহাম্মদ সাইফউদ্দিন। কিন্তু তাই বলে ব্যাটিং স্বর্গে পুঁজি মাত্র ২৩২ রান! ওদের ব্যাটে পাওয়া সংগ্রহ যে খুব ছোট পরে তা বুঝিয়ে দিয়েছেন কিউই ব্যাটসম্যানরা। বিশেষ করে মার্টিন গাপটিল দেখিয়েছেন রান তোলা কত সহজ। হারটাও এলো ৮ উইকেটের বড় ব্যবধানে।

নেপিয়ারে গতকাল সকালে টসটা জিতেছিল বাংলাদেশই। উইকেট ব্যাটসম্যানদের উপযোগী জেনেই অধিনায়ক বেছে নিয়েছিলেন ব্যাটিং। কিন্তু কি করলেন ব্যাটসম্যানরা। শুরুতেই ফিরে যান তামিম ইকবাল। কিছুক্ষণ পরই তার পথ ধরেন আরেক ওপেনার লিটন কুমার দাস। এরপর একে একে তাদের পথ ধরে ৯৪ রানেই নেই টপ অর্ডারের ৬ উইকেট। তাতেই কার্যত শেষ জয়ের স্বপ্ন। এরপর শেষ দিকে মোহাম্মদ মিঠুন ও মোহাম্মদ সাইফউদ্দিন রেকর্ড জুটি গড়লেও তাতে কেবল সম্মান রক্ষা হয়েছে।

একটা বহর আগে গেলেও অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাসহ গুরুত্বপূর্ণ আরও চার খেলোয়াড় নিউজিল্যান্ডে পৌঁছেছেন মাত্র দুই দিন আগে। কোন প্রস্তুতি ছাড়া তাই নিউজিল্যান্ডের কন্ডিশন একটু কঠিনই ঠেকল তাদের কাছে। এর জন্য কোন অজুহাত দাঁড় না করিয়ে ব্যাটিং ব্যর্থতাকেই দায় দিলেন অধিনায়ক। ম্যাচ শেষে ব্যাটসম্যানদেরই কাঠগড়ায় তুলেছেন ঠিকই কিন্তু বাড়তি কোন অজুহাতই দেননি মাশরাফি, ‘এটা খুব কঠিন ছিল। ব্যাট হাতে আমরা সংগ্রাম করেছি, শুরুতেই অনেক বেশি উইকেট হারিয়েছি। তারা ভালো বল করেছে কিন্তু আমরা বেশি উইকেট খুইয়েছি। এর কোনো অজুহাত নেই। আমাদের এ কন্ডিশনে মানিয়ে নিতে এক সপ্তাহের মতো সময় দরকার ছিল। তবে আমি খুব বেশি অজুহাত তৈরি করতে চাই না।’

বাজে ব্যাটিংয়ের সঙ্গে এদিন বোলিংও খুব সুবিধাজনক হয়নি। ফিল্ডিংও ছিল যাচ্ছে তাই। বেশ কিছু ক্যাচ ও রানআউট মিস হয়েছে। তবে পরের ম্যাচে সেরাটা দেওয়ার প্রত্যয় ঝরে অধিনায়কের কণ্ঠে, ‘আমাদের অবশ্যই পরের ম্যাচে নিজেদের সেরাটা দিতে হবে। আমার মনে ব্যাটিংই সবচেয়ে বড় চিন্তার বিষয়। ক্রাইস্টচার্চে জিতে সমতা ফেরাতে আমাদের সবচেয়ে বেশি কাজ করতে হবে ব্যাটিং নিয়ে। শুরুতে আমরা এতো উইকেট হারিয়ে ফেলতে পারি না। পাশাপাশি আমাদের বোলিং নিয়েও কাজ করতে হবে। যদিও এদিন আমরা খুব খারাপ বোলিং করিনি। কিন্তু ২৩২ রান ডিফেন্ড করা আসলে অনেক কঠিন।’ আগামী শনিবার ক্রাইস্টচার্চে সিরিজ হার এড়ানোর লড়াইয়ে নামবে বাংলাদেশ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Md.Mansur Ahmed ১৪ ফেব্রুয়ারি, ২০১৯, ৯:১৪ এএম says : 0
আমি ম্যাশ এর সাথে একমত যে, ব্যাটিং লাইন আপ এত বাজে করবে। বিশেষ করে টপ অর্ডার ব্যাটস ম্যান। আমাদের কে হতাশ করলো।
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন