বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

বিদেশি চ্যানেল থেকে রাজস্ব আদায়ের দাবি অ্যাটকো’র

প্রকাশের সময় : ১৫ মে, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার ঃ বাংলাদেশে প্রদর্শিত বিদেশি চ্যানেলগুলোতে প্রচুর বিজ্ঞাপন প্রচারিত হলেও তারা কোনো প্রকার রাজস্ব সরকারকে দিচ্ছে না। তাই বিদেশি চ্যানেলগুলো থেকে বিজ্ঞাপনের বিনিময়ে রাজস্ব আদায়ের দাবি জানিয়েছেন দেশীয় টেলিভিশন চ্যানেল মালিকদের সংগঠন অ্যাসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্স (অ্যাটকো)।
গতকাল শনিবার রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে ২০১৬-১৭ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনায় অ্যাটকোর পক্ষ থেকে এ দাবি জানান সংগঠনটির মহাসচিব ও চ্যানেল আই› এর পরিচালক শাইখ সিরাজ।
শাইখ সিরাজ বলেন, বাংলাদেশে প্রদর্শিত বিদেশি চ্যানেলগুলোতে প্রচুর বিজ্ঞাপন প্রচারিত হলেও তারা কোনো প্রকার রাজস্ব সরকারকে দিচ্ছে না। বিদেশি চ্যানেলগুলো বাংলাদেশে ব্যাপকভাবে চালু থাকায় বিপুল পরিমাণ বিজ্ঞাপন প্রচারিত হলেও সরকার রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। পাশাপাশি দেশীয় চ্যানেলগুলো প্রতিযোগিতায় পিছিয়ে পড়ছে।
এ সময় একই দেশে এক এনবিআর-এ দুই নিয়ম চালু রয়েছে উল্লেখ করে সংগঠনটির চেয়ারম্যান ও এনটিভির ব্যবস্থাপনা পরিচালক মোসাদ্দেক আলী ফালু বলেন, দেশি চ্যানেলগুলো বিজ্ঞাপনের আয়ের ওপর ১৫ শতাংশ ভ্যাট ও ২০ শতাংশ আয়করসহ অন্যান্য কর প্রদান করে। তাছাড়া টেলিভিশনগুলোকে দুই জায়গাতে কর সংক্রান্ত কাগজপত্র জমা দিতে হয়। বিজ্ঞাপণের অর্থ পাওয়ার আগেই রাজস্ব বোর্ডকে ভ্যাটের অর্থ পরিশোধ করতে হয়। অথচ পত্রিকাগুলো বিজ্ঞাপন প্রকাশের পর ভ্যাট প্রদান করে থাকে। বিষয়টি বৈষম্যমূলক। এ বিষয়েও এনবিআরের কাজে সমতানীতি প্রত্যাশা করি।
আলোচনায় সভাপতির বক্তব্যে এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, আপনাদের বক্তব্যে যে সমস্যাগুলো পরিলক্ষিত হয়েছে তা বিভিন্ন মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা সাপেক্ষে সমাধানের চেষ্টা করা হবে।
তিনি বলেন, আগামী বাজেট হবে সৎ ব্যবসায়ীদের জন্য প্রণোদনা আর অসৎ ব্যবসায়ীদের জন্য দীপ্যমান আতঙ্ক। নৈতিকতার ওপর ভিত্তি করে বাজেট কাঠামো হচ্ছে। বন্ড সুবিধা নিয়ে অনেক ব্যবসায়ী ভাল ব্যবসা করছেন, যার ফলে দেশ আজ দ্বিতীয় রপ্তানিকারক দেশ হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। কিন্তু কিছু ব্যবসায়ী বন্ড সুবিধার অপব্যবহার করছে। এসব ব্যবসায়ীদের দমন করা হবে।
এ সময় এনবিআর এর সদস্য (আয়কর নীতি) পারভেজ ইকবাল ও সদস্য (মুসক নীতি) ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেনসহ অ্যাটকোর অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন