ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গুজব-ভুয়া খবর ছড়ানোয় শীর্ষে ভারত: মাইক্রোসফট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০১৯, ৯:২৮ পিএম | আপডেট : ১২:০৯ এএম, ২৪ ফেব্রুয়ারি, ২০১৯

সাধারণ নির্বাচনের আগে ভারতে উদ্বেগ বাড়াল ‘ইন্টারনেটের বিপদ’ সংক্রান্ত মাইক্রোসফটের এক রিপোর্ট। এ মাসেই প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, তিনটি বিষয়ে পৃথিবীতে সবার থেকে এগিয়ে ভারত। এগুলো হলো— সাধারণ মানুষের ওপর নজরদারি, ভুয়া খবর এবং গুজব ছড়ানো।

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, পাশাপাশি নিজের বন্ধু এবং পরিবারের সদস্যদের কাছ থেকেই অনেক বেশি ক্ষতির মুখোমুখি হন ভারতীয়েরা।

হোয়াটসঅ্যাপ, ফেসবুকের মতো সোশ্যাল মিডিয়া অ্যাপে কিডনি পাচার, কখনো নিছক সন্দেহের বশে গুজব ছড়ানোকে কেন্দ্র করে গত এক বছরে ভারতে ৪০ নিরপরাধ ব্যক্তি প্রাণ হারিয়েছেন।

মাইক্রোসফটের রিপোর্টও বলছে, ভারতের ৫৪ শতাংশ মানুষই গুজবের শিকার। সারা পৃথিবীর ক্ষেত্রে এই সংখ্যা ৫০ শতাংশ। ভারতের মতো গুজব এখন সারা পৃথিবীর কাছেই উদ্বেগজনক বলে দাবি করেছে মাইক্রোসফট।

গুজবের পাশাপাশি ভুয়া খবর ছড়ানোতেও এখন শীর্ষে ভারত। ভারতে বেশ কিছুদিন ধরেই নিজের মতাদর্শ প্রতিষ্ঠা করতে ভুল খবর, ছবি এবং ভিডিও তৈরি করে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দিচ্ছে বিভিন্ন গোষ্ঠী।

মাইক্রোসফটের রিপোর্ট অনুয়ায়ী, সারা পৃথিবীর মধ্যে ভারতেই সব থেকে বেশি ভুয়া খবর ছড়ানো হয়। সারা পৃথিবীতে ৫৭ শতাংশ মানুষ ভুয়া খবরের শিকার, সেখানে ভারতের ক্ষেত্রে এই সংখ্যা ৬৪।

গুজব এবং ভুয়া খবরের পাশাপাশি সাধারণ মানুষের তথ্য চুরি এবং তাদের ওপর নজরদারিতেও সারা পৃথিবীর থেকে অনেক এগিয়ে ভারত। দেশটিতে ৪২ শতাংশ মানুষের ওপর কোনো না কোনোভাবে নজরদারি চালানো হয়, সেখানে পৃথিবীর ক্ষেত্রে ২৯ শতাংশ মানুষ এই নজরদারির শিকার।

পাশাপাশি কারও নামে ভুল খবর তৈরি করে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দেয়ার ক্ষেত্রেও ভারতের পরিসংখ্যান খুবই উদ্বেগজনক। ভারতের ক্ষেত্রে এই বিপদের মুখোমুখি হন ৩১ শতাংশ মানুষ। পৃথিবীতে ক্ষেত্রে এই সংখ্যা ২২।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Sharif ২৪ ফেব্রুয়ারি, ২০১৯, ৫:০৪ এএম says : 0
I agree 100%
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন