সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

শিরোপা ছাপিয়ে আলোচনায় কেপা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

নির্ধারিত ও অতিরিক্ত সময় গোলশূন্য থাকার পর টাইব্রেকার ভাগ্যে চেলসিকে ৪-৩ ব্যবধানে হারিয়ে ইংলিশ লিগ কাপের শিপোরা ধরে রেখেছে ম্যানচেস্টার সিটি। তবে ওয়েম্বলি স্টেডিয়ামের ম্যাচটি সম্ভবত ফুটবল সমর্থকরা মনে রাখবেন আরো একটি কারণে।

অতিরিক্ত সময়ে চেলসি গোলরক্ষক কেপা আরিজাবালাগাকে বেশ কয়েকবার ভুগতে দেখা যায়। এছাড়া ম্যাচও গড়াচ্ছিল পেনাল্টি শুট আউটের দিকে। কোচ মাউনিসিও সারি তাই সিদ্ধান্ত নেন কেপাকে তুলে উইলি কাবালেরোকে নামানোর। যে আর্জেন্টাইন গোলরক্ষক লিভারপুলের তিনটি পেনাল্টি রুখে দিয়ে ২০১৬ সালে সিটিকে চ্যাম্পিয়ন করেছিলেন। কিন্তু সারির সিদ্ধান্তকে চ্যালেঞ্জ হিসেবে নিয়ে মাঠেই থেকে যান রেকর্ড ৭১ মিলিয়ন পাউন্ডের গোলরক্ষক কেপা। ক্ষুব্ধ ইতালিয়ান কোচ টানেল দিয়ে মাঠ ত্যাগ করেন। পরক্ষনেই অবশ্য ফিরে আসেন ৬০ বছর বয়সী সারি।
এই ঘটনাকে পরে ‘ভুল বুঝাবুঝি’ আখ্যা দেন ইতালিয়ান কোচ, ‘সমস্যাটা হলো, আমি তখন ভুল বুঝেছিলাম এবং সেটা উপলব্ধি করলাম ডাক্তার বেঞ্চে আসার পর।’ “সে বুঝেছিল, আমি তাকে বলেছিলাম শারীরিক সমস্যা হলে উঠে আসতে। সে জানায়, ‘না, আমার কোন শারীরিক সমস্যা নেই।’” কেপাও পরে কোচের সুরেই কথা বলেছেন, ‘এটা ছিল ভুল বুঝাবুঝি। কোন অবস্থাতেই আমি বসেকে অমান্য করতে পারি না।’ ২৪ বছর বয়সী স্প্যানিশ গোলরক্ষক বলেন, ‘এটা ছিল দুই থেকে তিন মিনিটের ভুল বুঝাবুঝি। ডাক্তার বেঞ্চে পৌঁছার পরই সব ঠিক হয়ে যায়।’ ‘সে (কোচ) ভাবছিল আমি চালিয়ে যেতে পারব না।’
সে যাই হোক, কোচের সেই চ্যালেঞ্চ কিন্তু শেষ পর্যন্ত জিততে পারেননি কেপা। লেরয় সানেকে রুখে দিয়ে চেলসিকে শিরোপার স্বপ্ন দেখিয়েছিলেন বটে; কিন্তু ইকায় গুয়ান্ডোগান, সার্জিও আগুয়েরো ও বের্নেন্দো সিলভাকে রুখতে পারেননি। অন্যদিকে জর্জিনহোর স্পটকিক রুখে দেন সিটি গোলরক্ষক এডারসন। ডেভিড লুইসও পোস্টে মেরে চেলসির আরেকটি পেনাল্টি নষ্ট করেন। সেই সুযোগটা কাজে লাগান রাইিম স্টার্লিং। তার কিক জালে জড়াতেই ষষ্ঠ লিগ কাপ জয়ের আনন্দে মাতে সিটিজেনরা। কারাবাও কাপ খ্যাত শিরোপাটি তাদের চেয়ে বেশি জিতেছে একটি দল, লিভারপুল, আটবার।
পেনাল্টি ভাগ্যটাও যেন পেপ গার্দিওলার পক্ষেই কথা বলছে ইদানিং। এ নিয়ে পেনাল্টিতে গড়ানো শেষ পাঁচ ম্যাচেই শেষ হাসি হেসেছেন কাতালান এই কোচ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন