সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

দুই বছর নিষিদ্ধ জয়সুরিয়া

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০১৯, ৮:৩৭ পিএম

শ্রীলঙ্কার বিশ্বকাপ জয়ী দলের সদস্য ও জাতীয় দলের সাবেক প্রধান নির্বাচক সনাৎ জয়সুরিয়াকে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ক্রিকেট খেলা অনেক আগে ছেড়ে দিলেও বর্তমানে তিনি রাজনীতি করার পাশাপাশি ক্রিকেট সংগঠক হিসেবেও কাজ করছেন। খেলোয়াড়ি ক্যারিয়ারে তাকে নিয়ে বিতর্ক না থাকলেও এই সময়ে এসে ক্রিকেট দুর্নীতির সঙ্গে জড়িয়ে গেলো শ্রীলঙ্কার কিংবদন্তি ক্রিকেটার জয়সুরিয়ার নাম। যে কারণে তাকে ক্রিকেট থেকে ২ বছরের জন্য তাকে নিষিদ্ধ ঘোষণা করেছে আইসিসি। এই সময়ে ক্রিকেট সম্পর্কিত যাবতীয় সব কর্মকান্ডে নিষিদ্ধ থাকবেন তিনি। আচরণবিধি লঙ্ঘন করার দায়েই নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে জয়সুরিয়াকে। তার বিরুদ্ধে আনা অভিযোগ জয়সুরিয়া স্বীকার করে নিয়েছেন বলে জানিয়েছে আইসিসি।

আচরণবিধি ভঙ্গের দায়ে গত অক্টোবরেই জয়সুরিয়ারের বিরুদ্ধে অভিযোগ আনে আইসিসি। শ্রীলঙ্কা ক্রিকেট দলের সাবেক প্রধান নির্বাচকের বিরুদ্ধে আইসিসির অভিযোগ, তিনি দুর্নীতির তদন্তে সহযোগিতা করেননি, বরং তদন্তে বাধা দিয়েছেন। অভিযোগে জানানো হয়, শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক একটি সিম কার্ড লুকিয়ে ফেলেছেন। তদন্তের জন্য চাওয়া তার মোবাইল ফোনটিও দেরিতে জমা দিয়েছিলেন জয়সুরিয়া। যার মধ্যে সম্ভবত দুর্নীতি সম্পর্কিত অনেক তথ্য ছিল। পরে অবশ্য জয়সুরিয়া আত্মপক্ষ সমর্থন করে বলেন, তার ফোনে ব্যক্তিগত কিছু জিনিস এবং ভিডিও ছিল, যেগুলো দুর্নীতি দমন কমিটির সামনে প্রকাশ করতে চাননি তিনি। তবে এবার নিজের ভুল স্বীকার করেছেন জয়সুরিয়া। ৪৯ বছর বয়সী সাবেক এই ক্রিকেটার মানছেন, তদন্ত কাজে সহযোগিতা করতে ব্যর্থ হয়েছেন তিনি। সেই সঙ্গে তথ্য গোপন ও তদন্তের আলামত নষ্ট করার বিষয়টিও স্বীকার করে নিয়েছেন। যারই ফলে এই দুই বছরের সাজা খাটতে হচ্ছে জয়সুরিয়াকে।

জয়সুরিয়ার এই স্বীকারোক্তি এবং সাজার ঘটনা লঙ্কান ক্রিকেটে একটি বড় ধাক্কা নিঃসন্দেহে। দীর্ঘদিন ধরেই দেশটির ক্রিকেটে দুর্নীতি এবং অনিয়মের নানা অভিযোগ উঠে আসছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন