মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ওয়েস্ট ইন্ডিজকে তুলোধুনো করে ইংল্যান্ডের ছক্কার বিশ্বরেকর্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৫০ পিএম

প্রথম ওয়ানডেতে ইংলিশ বোলারদের কচুকাটা করে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কা হাঁকানোর বিশ্বরেকর্ড গড়েছিল ওয়েস্ট ইন্ডিজ। চতুর্থ ওয়ানডেতে খুনে মেজাজের ব্যাটিংয়ে বদলা নিল ইংল্যান্ড। ক্যারিবীয় বোলারদের তুলোধুনো করে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কার রেকর্ড নিজেদের করে নিল সফরকারীরা।

বুধবার গ্রানাডার ন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে প্রথমে ব্যাট করে ৬ উইকেটে ৪১৮ রানের পাহাড় গড়ে ইংল্যান্ড। সেই পথে ২৪টি ছক্কা মারে মরগান বাহিনী। প্রথম ওয়ানডেতে ২৩ ছক্কা হাঁকিয়ে বিশ্বরেকর্ড গড়েছিল ওয়েস্ট ইন্ডিজ। সেটি ধোপে টিকল মাত্র ক'দিন।

নতুন করে রেকর্ড গড়তে সবচেয়ে বেশি অবদান রেখেছেন জস বাটলার। মাত্র ৭৭ বলে ১৫০ রানের বিধ্বংসী ইনিংস খেলার পথে ১২ ছক্কা হাঁকান তিনি। ৮৮ বলে ১০৩ রানের টর্নেডো ইনিংস খেলার পথে ৬ ওভার বাউন্ডারি মেরেছেন অধিনায়ক মরগান। ৭৩ বলে ৮২ রানের আক্রমণাত্মক ইনিংস খেলতে ২বার বল উড়িয়ে সীমানার বাইরে পাঠান অ্যালেক্স হেলস। আর জনি বেয়ারস্টোর ৪৩ বলে খেলা ৫৬ রানের ঝড়ো ইনিংসে ছক্কা ৪টি।

জবাবে ঝড় তোলেন ক্রিস গেইল। সেই সঙ্গে নামান ছক্কাবৃষ্টি। খেলেন ৯৭ বলে ১১ চারের বিপরীতে ১৪ ছক্কায় ১৬২ রানের বিস্ফোরক ইনিংস। কিন্তু তার বীরত্বেও জিততে পারেনি উইন্ডিজ। শেষ পর্যন্ত ২৯ রানে হেরে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে পিছিয়ে গেছে ওয়েস্ট ইন্ডিয়ানরা।


তবে রেকর্ড বুকে ঠিকই নিজের নাম লিখিয়েছেন গেইল। দ্বিপক্ষীয় সিরিজে সর্বোচ্চ ২৪টি ছক্কার বিশ্বরেকর্ড গড়েছেন তিনি। এর সুবাদে অনন্য মাইলফলক ছুঁয়েছেন ক্যারিবীয় দানব। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ব্যাটসম্যান হিসেবে স্পর্শ করেছেন ‘৫০০’ ছক্কার মাইলফলক। ৫১৬ ইনিংসে এ কীর্তি গড়েন তিনি।

সেই ছক্কায় ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে ১০ হাজার রানের মাইলফলকে পৌঁছান গেইল। ক্যারিবিয়ানদের হয়ে ১০ হাজার ৪০৫ রান নিয়ে তার ওপরে আছেন শুধু ক্রিকেটের বরপুত্র ব্রায়ান লারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন