শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

এল ক্লাসিকোয় ‘নব্বইয়ের’ সেই বার্সেলোনা

লা লিগা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৯, ১:৪৪ এএম

রিয়াল মাদিদের বিপক্ষে এল ক্লাসিকোর ম্যাচে একটু পরই মাঠে নামছে বার্সেলোনা। এই ম্যাচকে সামনে রেখে ১৯ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে বার্সা। তবে আগের এল ক্লাসিকোর স্কোয়াডই অপরিবর্তিত রেখেছেন কোচ আর্নেস্তো ভালভারদে। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টা ৪৫ মিনিটে।

এই ম্যাচটি ‘বিশেষ’ ট্যাগ পাচ্ছে বার্সেলোনার জন্য। স্পন্সর কোম্পানি নাইকির সঙ্গে ২৫ বছরের চুক্তি স্মরণীয় করে রাখতে আজ নব্বইয়ের জার্সি গায়ে মাঠে নামবে মেসি-সুয়ারেজরা। 

 

এ নিয়ে লা লিগায় চিরপ্রতিদ্বন্দ্বী দুই দল মুখোমুখি হয়েছে ১৭৭ বার। সবশেষ দেখায় গত অক্টোবরে লিগের প্রথম ক্লাসিকোতে ৫-১ গোলে রিয়ালকে হারিয়েছিল কাতালানরা। সবমিলিয়ে লা লিগায় ১৭৭ বারের মুখোমুখিতে ৭২টি ম্যাচে জিতেছে রিয়াল, আর বার্সা জিতেছে ৭১টি ম্যাচে। এছাড়াও ড্র দিয়ে শেষ হয়েছে ৩৪টি ম্যাচ।

তবে জয়ের দিক থেকে বার্সার চেয়ে এগিয়ে থাকলেও গোলসংখ্যার দিক থেকে এগিয়ে আছে বার্সা। লিগে বার্সার জালে ২৮৬ গোল করেছে রিয়াল খেলোয়াড়রা, আর রিয়ালের জালে একটি গোল বেশি করেছে কাতালানরা।

এছাড়াও কোপা দেল রে’তে এ নিয়ে ৩৫ বার মুখোমুখি হয়েছিল রিয়াল-বার্সা। যেখানে রিয়াল ১২টি ও বার্সা জয় পেয়েছে ১৫টিতে। আর ৮টি ম্যাচ শেষ হয়েছে ড্র দিয়ে।

সবশেষ কোপা দেল রের সেমিতে দুই লেগ মিলিয়ে ৪-১ গোলে রিয়ালকে হারিয়ে আসরের ফাইনালে উঠেছে বার্সা।

স্প্যানিশ লা লিগায় এখনো রিয়ালের চেয়ে ৯ পয়েন্ট বেশি আছে বার্সেলোনার। শীর্ষে থাকা বার্সার পয়েন্ট ৫৭, দুইয়ে থাকা অ্যাথলেটিকো মাদ্রিদের আছে ৫০ পয়েন্ট। আর ৪৮ পয়েন্ট নিয়ে তিনে আছে রিয়াল।

রিয়ালের বিপক্ষে বার্সা স্কোয়াড :

গোলরক্ষক: টের স্টেগেন, সিলিসেন

ডিফেন্ডার: নেলসন সেমেদো, জেরার্ড পিকে, ল্যাংলেট, মুরিলো, জর্দি আলবা, স্যামুয়েল উমতিতি

মিডফিল্ডার: ইভান রাকিতিচ, সার্জিও বুসকেটস, ফিলিপ কুতিনহো, আর্থার মেলো, সার্জিও রবের্তো, কার্লেস আলেনা, আরতুরো ভিদাল

ফরোয়ার্ড: লুইস সুয়ারেজ, লিওনেল মেসি, উসমান দেম্বেলে, ম্যালকম

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন