ঢাকা, বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০, ০৭ ফাল্গুন ১৪২৬, ২৫ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

খেলাধুলা

গেইলের রেকর্ডময় সিরিজে সমতা

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

আগের ম্যাচে যে দলের বিপক্ষে রেকর্ড সংগ্রহ (৪১৮), সেই দলের বিপক্ষেই পরের ম্যাচে সর্বনিম্ন রানে গুটিয়ে যাওয়ার গ্ল্যানি! ওয়েস্ট ইন্ডিজ সফরে এমন ভিন্ন দুই অভিজ্ঞতা হয়েছে ইংল্যান্ডের। সেন্ট লুসিয়ার ড্যারেন সামি স্টেডিয়ামে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে মাত্র ১২.১ ওভারেই ৭ উইকেটের জয় নিশ্চিত করে উইন্ডিজ। বল অব্যবহৃত থেকে যাওয়ার হিসেবে এটিই ইংলিশদের সবচেয়ে বড় পরাজয়। সিরিজ শেষ হয় ২-২ সমতায়। ৫ ম্যাচ সিরিজের তৃতীয়টি পণ্ড হয়েছিল বৃষ্টিতে।
১১৪ রানের লক্ষ্যটা স্বাগতিকরা পূরণ করে ক্রিস গেইলের এক তুড়িতে। মাত্র ২৭ বলে ৫ চার ও ৯ ছক্কায় ৭৭ রানের পথে দেশের হয়ে দ্রততম ফিফটির রেকর্ডও গড়েন গেইল। এজন্য তিনি খেলেন ১৯ বল। তবে গেইলদের কাজটি সহজ করে দিয়ে যান পেসার ওশানে থমাস। ক্যারিয়ারের নবম ম্যাচে এসে দেখলেন ৫ উইকেটের দেখা। তার বিধ্বংসী বোলিংয়েই ২ রান যোগ করতে শেষ ৫ উইকেট হারায় ইংলিশরা। ২২ বছর বয়সী থমাস মাত্র ৫.১ ওভারে ২১ রানের খরচায় নেন ৫ উইকেট, দুটি করে নেন ব্রেথওয়েট ও হোল্ডার। সর্বোচ্চ ২৩ রান করে করেন হেলস ও স্টোকস।
পুরো সিরিজটা হয়ে রইলো রেকর্ড ভাঙা গড়ার এক স্মরনীয় মঞ্চ। এক ম্যাচে এমনকি সিরিজে সর্বোচ্চ ছক্কার রেকর্ড পাল্টা রেকর্ড, দুই ইনিংস মিলে বাউন্ডারিতে সর্বোচ্চ রান, বলের ব্যবধানে সবচেয়ে বড় হার, আরো কত কী! বিশেষভাবে ঘরের মাটিতে ‘শেষ সিরিজটা’ ‘ইউনিভার্স বস’ রঙিন করেছেন রেকর্ড দিয়ে।
সিরিজে ৩৯টি ছক্কা মেরেছেন ক্যারিবীয় ব্যাটিং দানব। কোন দ্বিপক্ষীয় সিরিজে যা সর্বোচ্চ ছক্কার বিশ্বরেকর্ড। আগের রেকর্ডটি এতদিন ছিল রোহিত শর্মার দখলে। ২০১৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে দেশের মাটিতে সাত ম্যাচের সিরিজে ২৩টি ছক্কা মেরেছিলেন ভারতীয় ওপেনার। ঐ সিরিজের শেষ ম্যাচে ২০৯ রানের দানবীয় ইনিংস খেলেন তিনি। তার ১৫৮ বলের ইনিংসে ১৬টি ছক্কা ছিলো।
দ্বিপক্ষীয় সিরিজে ৪ ইনিংসে ২টি করে সেঞ্চুরি-হাফ সেঞ্চুরিতে ৪২৪ রান করেন গেইল। এটিও একটি রেকর্ড। পাঁচ ম্যাচের দ্বিপক্ষীয় সিরিজে সবচেয়ে বেশি রান করার রেকর্ড গড়েন গেইল। সেটাও মাত্র চার ইনিংসে! সিরিজ জয়ের ট্রফি হাতে গেইল মজা করেই বললেন, ‘৩৯ বছর বয়সে এসেও ম্যান অব দ্য সিরিজ! কি ব্যাপার যুবকেরা, কি হয়েছে তোমাদের!’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন