ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭, ২১ যিলহজ ১৪৪১ হিজরী

ব্যবসা বাণিজ্য

মার্চকে ‘নারী গ্রাহক বিশেষ সেবা মাস’ ঘোষণা জনতা ব্যাংকের

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৯, ১২:০৯ এএম

৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস। এ উপলক্ষে মার্চ মাসকে ‘নারী গ্রাহক বিশেষ সেবা মাস’ হিসেবে ঘোষণা করেছে রাস্ট্রায়ত্ত জনতা ব্যাংক। এ মাসে ব্যাংকের প্রতিটি শাখায় নারী গ্রাহকদের সর্বোত্তম সেবা নিশ্চিতে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে। অগ্রাধিকার ভিত্তিতে ও দ্রুততম সময়ের মধ্যে সেবা দিতে খোলা হয়েছে আলাদা ক্যাশ কাউন্টার। দিবসটি উপলক্ষে নেওয়া কার্যক্রম যথাযথ মর্যাদায় পরিপালন নিশ্চিতে একটি অফিস আদেশও জারি করা হয়েছে, যা ব্যাংকটির সব শাখায় পাঠানো হয়েছে। শুধু নারী গ্রাহকদের নয়, এ ব্যাংকে কর্মরত নারী কর্মীদের নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে প্রতিটি শাখায় এখন সংরক্ষিত ওয়াশরুম, টয়লেট ও বিশ্রামাগারের ব্যবস্থা রয়েছে। জনতা ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।
জনতা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো. আব্দুছ ছালাম আজাদ জানান, জনতা ব্যাংকে নারী বান্ধব ব্যাংকিং সেবা প্রদানের জন্য সর্বস্তরে যথাযথ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে; যেখানে নারীরা সেবা গ্রহণকালে স্বাচ্ছন্নবোধ করবে, নিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি অগ্রাধিকার ভিত্তিতে সর্বোত্তম সেবা পাবেন। তিনি বলেন, আমাদের ব্যাংকের পরিচালনা পরিষদের চেয়ারম্যান লুনা সামসুদ্দোহা নিজে একজন নারী ও সফল নারী উদ্যোক্তা। তিনি দিবসটির তাৎপর্য অনুধাবন করে মার্চ-২০১৯ কে ‘নারী গ্রাহক বিশেষ সেবা মাস’ হিসেবে ঘোষণা করেছেন। ব্যাংকের প্রধান কার্যালয়সহ প্রতিটি শাখা যাতে এটি যথাযথ মর্যাদায় পরিপালন করে সেজন্য তাঁর নির্দেশে একটি অফিস আদেশও জারি করা হয়েছে; যা সব শাখাকে বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছে।
আব্দুছ ছালাম আজাদ জানান, দিবসটি উপলক্ষে ব্যাংকের প্রতিটি শাখার অভ্যন্তরে মার্চ মাসব্যাপী ‘নারী গ্রাহক বিশেষ সেবা মাস’ সম্বলিত ব্যানার প্রদর্শন করা হচ্ছে। নারী গ্রাহকদের অগ্রাধিকার ভিত্তিতে সর্বোত্তম সেবা দিতে প্রতিটি শাখায় আদালা কাউন্টারের ব্যবস্থা রাখা হয়েছে। শুধু নারী গ্রাহকই নন, ব্যাংকের কর্মরত নারী কর্মীদের জন্যও আলাদা ওয়াশরুম, টয়লেট ও বিশ্রামাগারের ব্যবস্থা করা হয়েছে। তিনি বলেন, শুধু নারী দিবস উপলক্ষে-ই নয়, জনতা ব্যাংকের চেয়ারম্যান হিসেবে যোগদানের পর থেকেই আমাদের লুনা সামসুদ্দোহা প্রধান কার্যালয়সহ সব শাখায় প্রতি মাসের তৃতীয় সপ্তাহকে নারীদের জন্য ‘নারী গ্রাহক সপ্তাহ’ ঘোষণা করেছেন এবং তা পালন করা হচ্ছে। নারীর ক্ষমতায়ন আরও সুদৃঢ় এবং নারীদের স্বাবলম্বী করতে জনতা ব্যাংকের নারী বান্ধব দুটি প্রডাক্ট চালু করা হয়েছে। এগুলো হলো-মহিলা উদ্যোক্তা উন্নয়ন ও অর্থায়ন কর্মসূচি ও গ্রামীণ নারী কর্মসংস্থান ঋণ প্রকল্প। এর মধ্যে মহিলা উদ্যোক্তা অর্থায়ন কর্মসূচির আওতায় নারী উদ্যোক্তারা সহজ শর্তে সহায়ক জামানত ছাড়াই ৫০ হাজার থেকে ৫ লাখ টাকা পর্যন্ত ঋণসুবিধা নিতে পারছেন। একই সঙ্গে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে সমঝোতা স্মারকের আওতায় পুনঃঅর্থায়ন তহবিল থেকে সহায়ক জামানত ছাড়াই নারী উদ্যোক্তারা ২৫ লাখ টাকা পর্যন্ত ঋণ সুবিধা চালু রয়েছে। এছাড়া চেয়ারম্যানের নির্দেশনা অনুযায়ী, ব্যাংকের প্রতিটি শাখায় নারী উদ্যোক্তা হেল্পডেস্ক স্থাপন করা হয়েছে। এ ডেস্ক থেকে ব্যাংকের নারী গ্রাহক ও সম্ভাব্য গ্রাহকদের ব্যাংকের বিভিন্ন সেবাসহ সার্বিক সহযোগিতা প্রদান করা হয়ে থাকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন