শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

গ্যাসের দাম, সমন্বয় করার দায়িত্ব এনার্জি রেগুলেটরি কমিশনের: জ্বালানি উপদেষ্টা

সাভার থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০১৯, ৬:৫০ পিএম

গ্যাসের দাম বাড়নো নিয়ে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আলোচনা করছে ও বিভিন্ন কোম্পানীও প্রস্তাব দিয়েছে।ভোক্তারাও তাদের অনুরোধ ও মন্তব্য করছেন। তবে এখানো এ বিষয়টি নিয়ে কোন সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী।
বৃহস্পতিবার সাভারের বিরুলিয়ার খাগান এলাকার ব্র্যাক সিডিএম এ ব্র্যাক ইউনিভার্সিটির ইলেকট্রিকাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের আয়োজনে তিন দিন ব্যাপি ইন্টারন্যাশনাল সম্মেলন অন এনার্জি অ্যান্ড পাওয়ার ইঞ্জিনিয়ারিং (২০১৯) এ যোগ দিয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি একথা বলেন।
উপদেষ্টা এসময় আরও বলেন, বাংলাদেশে গ্যাসের পরিমান সিমিত। এদিকে সরকার এলএমজি গ্যাস আমদানি করছে। তবে এলএমজি গ্যাস দেশীয় গ্যাসের দামের চেয়ে বেশি। দেশীয় ও আমদানিকৃত গ্যাসের মধ্যে দাম সমন্বয় করে দিলে ভোক্তাদের জন্য ব্যয়বহুল হবে না। দেশে নতুন গ্যাস আসলে প্রথমে বিদ্যুৎ ও পরে শিল্প ও তার পরে সারে দেওয়া হবে তার পরপরেই বাসা বাড়িতে গ্যাস দেওয়ার চিন্তা ভাবনা করা হবে বলেও তিনি জানান।
তিন দিন ব্যাপি এ সম্মেলনে দেশ বিদেশের খ্যাতনামা জ্বালানি বিশেষজ্ঞরা অংশ গ্রহন করেন। এতে বাংলাদেশের হয়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৩৪ জন শিক্ষার্থী প্রতিনিধিত্ব করছেন। সম্মেলনে পাওয়ার ইঞ্জিনিয়ারিং বিষয়ক শিক্ষার অবকাঠামো ও নবায়নযোগ্য শক্তির ব্যবহারসহ ৩৬টি গবেষণা প্রবদ্ধ উপস্থাপন করা হয়।
সম্মেলনে এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ভার্জিনিয়া টেক ইউনিভার্সিটির প্রফসর সাইফুর রহমান, চায়নার স্টেট গ্রিড করর্পোরেশন এর ড.ইউ জুন, অস্ট্রেলিয়ার অফ ইউনিভার্সিটির প্রফেসর তপন কুমার সাহা, অস্ট্রেলিয়ার কার্টিন ইউনিভার্সিটির প্রফেসর সাইদ ইসলাম, ভারতের পোসোকোর ড. সুশীল কুমার সোনি ও পাওয়ার রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট কনসাল্টেন্ট ড.নাগারাজা রামাপ্পা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন