ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০১ কার্তিক ১৪২৬, ১৬ সফর ১৪৪১ হিজরী

সারা বাংলার খবর

জাটকা রক্ষায় চাঁদপুরে নৌ র‍্যালি

স্টাফ রিপোর্টার, চাঁদপুর থেকে | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৯, ৫:৪০ পিএম

‘কোন জাল ফেলবো না, জাটকা ইলিশ ধরবো না’ এ শ্লোগানে চাদপুরে জাটকা সংরক্ষেণে নৌ র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। জাটকা সংরক্ষণ সপ্তাহ উপলক্ষ্যে চাঁদপুর জেলা জাটকা সংরক্ষণ টাস্কর্ফোর্সের আয়োজনে এ র‌্যালি অনুষ্ঠিত হয়।
মঙ্গলবার দুপুরে চাঁদপুর বড়স্টেশন মোলহেড থেকে শুরু হয়ে র‌্যালি রাজরাজেশ্বর চরে গিয়ে শেষ হয়। পরে সেখানে জেলেদের সাথে জাটকা সংরক্ষণে সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়।
জেলা প্রশাসক তার বক্তব্যে বলেন, ইলিশের উৎপাদন বৃদ্ধিতে আমাদের জাটকা মাছ ধরা থেকে বিরত থাকতে হবে। জাটকা নিধনরোধ করতে পারলে বাংলাদেশ ইলিশের প্রাচুর্যে ভরে যাবে। নিষেধাজ্ঞার এ সময়টাতে কোন অবস্থাতেই জাটকা ধরা যাবে না। নিষেধাজ্ঞা অমান্য করে কেউ জাটকা ধরতে নদীতে নামলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। ইলিশের উৎপাদন বৃদ্ধিতে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান তিনি।
এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান, অতিরিক্ত পুলিশ সুপার আবু জাহেদ চৌধুরী পারভেজ, জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুল বাকী, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমাসহ নৌ পুলিশ, কোস্টগার্ড, জেলা মৎস্য অফিসের কর্মকর্তা ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।
গত ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস চাঁদপুর পদ্মা-মেঘানার ৬০ কিলোমিটার এলাকায় মাছের অভয়াশ্রম ঘোষণা করেছে সরকার। এসময় জাটকাসহ কোন প্রকার মাছ ধরা যাবে না নদীতে। নিষেধাজ্ঞা অমান্য করে মাছ ধরে বা জাল ফেললে বিরুদ্ধে আইনগত ব্যবস্থা হিসেবে জেল খাটা, জাল পুড়িয়ে দেয়া ও ৫ হাজার থেকে ১০ হাজার টাকা জরিমানা করা হবে। এসব জরিমানা এক বা একাধিকও হতে পারে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন