বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ শাওয়াল ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

শাহ্জালাল ইসলামী ব্যাংকের ১৫ বছর পূর্তিতে গ্রাহক সমাবেশ

প্রকাশের সময় : ২০ মে, ২০১৬, ১২:০০ এএম

প্রেস বিজ্ঞপ্তি : শাহ্জালাল ইসলামী ব্যাংক লিমিটেড-এর ১৫ বছর পূর্তি উদ্যাপন উপলক্ষে গত ১৮ মে সোনরগাঁও হোটেলে এক গ্রাহক সমাবেশ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ প্রধান অতিথি ছিলেন। উক্ত অনুষ্ঠানে শাহ্জালাল ইসলামী ব্যাংকের শীর্ষ ২৬ জন গ্রাহককে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। তাছাড়া ব্যাংকের সিএসআর কার্যক্রমের আওতায় বিশেষ সিএসআর কর্মসূচির অংশ হিসেবে দেশের প্রত্যন্ত অঞ্চলের ২১টি স্কুলে স্বয়ংসম্পূর্ণ কম্পিউটার ল্যাব প্রতিষ্ঠায় ইন্টারনেট সুবিধাসহ প্রতি স্কুলকে দুই সেট করে কম্পিউটার প্রদান করা হয়।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শাহ্জালাল ইসলামী ব্যাংকের চেয়ারম্যান এ. কে. আজাদ এবং স্বাগত বক্তব্য রাখেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ফরমান আর চৌধুরী। গ্রাহকদের মধ্য থেকে তত্ত¡াবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও স্কয়ার ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক তপন চৌধুরী, এফবিসিসিআই’র সভাপতি আব্দুল মাতলুব আহমেদ, বিজিএমইএ’র সভাপতি সিদ্দিকুর রহমান, বিজিএমইএ’র সাবেক সভাপতি ও এনভয় গ্রæপের ব্যবস্থাপনা পরিচালক আব্দুস সালাম মুর্শেদী, ইনসেপটা ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মুক্তাদির, ইন্স্যুরেন্স এসোসিয়েশনের চেয়ারম্যান শেখ কবীর হোসেন, বেঙ্গল গ্রæপের ভাইস-চেয়ারম্যান জসিম উদ্দিন এবং ওপেক্স গ্রæপের চেয়ারম্যান আনিসুর রহমান সিনহা বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ব্যাংকের পরিচালক পর্ষদের ভাইস-চেয়ারম্যান মোহাম্মদ ইউনুছ, পরিচালকবৃন্দ আক্কাচ উদ্দিন মোল্লা, ইঞ্জিনিয়ার মোঃ তৌহিদুর রহমান, আনোয়ার হোসেন খান, মোঃ সানাউল্লাহ সাহিদ, মহিউদ্দিন আহমেদ, খন্দকার সাকিব আহমেদ, আব্দুল হালিম, ইন্ডিপেনডেন্ট পরিচালক মোশাররফ হোসেন, বিকল্প পরিচালক মোঃ মাসুদ, উপ-ব্যবস্থাপনা পরিচালকবৃন্দ মোঃ শাহ্জাহান সিরাজ, এম. আখতার হোসেন এবং আব্দুল আজিজ, প্রধান কার্যালয়ের নির্বাহীবৃন্দ এবং ব্যাংকের গ্রাহক ও শুভানুধ্যায়ীগন উপস্থিত ছিলেন।
প্রধান অতিথি বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, নতুন ভ্যাট আইন কার্যকরের ক্ষেত্রে অনেক যতœবান হবে সরকার। এমন কিছু চাপিয়ে দেয়া হবে না, যা ব্যবসায়ীদের জন্য কষ্টসাধ্য হয়। ব্যবসায়ীদের আশ্বস্ত করে তিনি আরও বলেন, সামগ্রিকভাবে আগামী বাজেট দেখে ব্যবসায়ীরা সন্তুষ্ট হবেন। তিনি রপ্তানী বহুমুখীকরণে গুরুত্বারোপ করে বলেন, বৈদেশিক বাজারে টিকে থাকতে হলে পণ্যের গুণগতমান নিশ্চিত করতে হবে। তিনি অধিক কর্মসংস্থানের জন্য শ্রমঘন শিল্প প্রতিষ্ঠার আহŸান জানান।
ব্যাংকের চেয়ারম্যান এ. কে. আজাদ বলেন, বর্তমান সময়ে ব্যাংকিং সেক্টরে তীব্র প্রতিযোগিতা চলছে। এই প্রতিযোগিতা সত্তে¡ও শাহ্জালাল ইসলামী ব্যাংক সব ধরনের সূচকে সামনের দিকে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশে ব্যাংকিং সেক্টরে অন্যতম প্রধান সমস্যা হল খেলাপি ঋণ। এই খেলাপি ঋণ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। খেলাপি ঋণের পরিমাণ না কমাতে পারলে দেশের জাতীয় অর্থনৈতিক উন্নয়ন সম্ভব হবে না। তাই ব্যাংকিং খাতের খেলাপি ঋণ আদায়ে সরকারের সব ধরনের সহযোগিতা কামনা করেন। তাছাড়া প্রতিবেশী দেশগুলোর সাথে তুলনা করে দেশে ব্যবসা-বাণিজ্যের অনুকূল পরিবেশ সৃষ্টি করার পাশাপাশি সব রপ্তানী কারকদেরকে সমানভাবে সুযোগ দেয়ার আহŸান জানান। তিনি ব্যাংকের অগ্রগতিতে গ্রাহকদের আন্তরিক সহযোগিতার জন্য কৃতজ্ঞতা এবং ধন্যবাদ জানান। স্বাগত বক্তব্যে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ফরমান আর চৌধুরী বলেন, শাহ্জালাল ইসলামী ব্যাংক বর্তমানে একটি সুদৃঢ় আর্থিক ভিতের উপর অবস্থান করছে। তিনি জানান, বর্তমানে ব্যাংকটির মোট ইক্যুইটি ১,৩৬৬.৬৯ কোটি টাকা। ব্যাংকের মোট সম্পদ ১৪,৯৬৬ কোটি টাকা। বর্তমান আমানত ১১,৫০১ কোটি টাকা এবং বিনিয়োগ ১০,৪৩১ কোটি টাকা। ২০১৬ সালের প্রথম চার মাসে আমদানি বাণিজ্য ৩,২২৮ কোটি টাকা এবং রপ্তানী বাণিজ্য ২,৮৬৯ কোটি টাকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন