মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

সড়কে ঝরছে প্রাণ

অদক্ষ চালকের বেপরোয়া গতি

মুন্সী কামাল আতাতুর্ক মিসেল, চান্দিনা (কুমিল্লা) থেকে : | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৯, ১২:২৫ এএম

অদক্ষ চালকের বেপরোয়া গাড়ি চালানো, খামখেয়ালিপনা, জনসচেতনতার অভাব এবং দায়ী চালকের বিরুদ্ধে কঠিন শাস্তির বিধান না থাকায় সারাদেশে অহরহ ঘটছে সড়ক দুর্ঘটনা। 

প্রতিদিনই যন্ত্রদানবের হত্যার শিকার হয়ে দেশের বহু জ্ঞানী, গুণী, বুদ্ধিজীবী, নিস্পাপ শিশু থেকে বৃদ্ধ, স্কুল কলেজের শিক্ষার্থী প্রাণ হারাচ্ছেন। চিরদিনের মত পঙ্গুত্ব বরণ করতে হয়েছে অনেককেই। বিজ্ঞ মহল বলছেন, দুর্ঘটনার জন্য বাংলাদেশ রোড ট্টান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) দুর্নীতিবাজ কর্মকর্তা এবং পুলিশ অনেকাংশে দায়ী। রাজধানীর একমাত্র জাতীয় অর্থপৈডিক (পঙ্গু) হাসপাতালে প্রতিনিয়ত রোগীদের বেশিরভাগই সড়ক দুর্ঘটনায় স্বীকার ব্যক্তিরা ভর্তি হচ্ছেন। সড়ক দুর্ঘটনায় একের পর এক শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনা যেন থামছেই না। সড়কে দুর্ঘটনা রোধে নানা উদ্যোগ নেয়ার পরও সড়কে শৃঙ্খলা ফেরেনি। বিভিন্ন সময়ে আন্দোলন-বিক্ষোভ ও কোন কাজ হচ্ছে না। প্রায় প্রতিদিন দুর্ঘটনায় সড়কে পড়ছে লাশ। খালি হচ্ছে মায়ের কোল। আবার পঙ্গুত্ব বরণ করতে হচ্ছে অনেকে। যার কারণেই দুর্ঘটনায় বছরে হারিয়ে যাচ্ছে হাজারো প্রাণ। অনভিজ্ঞ চালক, বেপরোয়া গতি কারণে সৃষ্ট দুর্ঘটনাগুলোতে ঝরছে তাজা প্রাণ।
সর্বশেষ গত ২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে ছুটির দিনটিতেও ঘাতক ট্টাক্টর প্রাণ কেড়েছে দুজনের। নিহত দুজনই স্কুলছাত্রী। আর দুটি ঘটনাই ঘটেছে কুমিল্লায়।
কুমিল্লা সদর দক্ষিণ মডেল থানার উপপরিদর্শক (এসআই) খাদেমুল বাহার দৈনিক ইনকিলাবকে বলেন, বিজয়পুর উচ্চ বিদ্যালয় থেকে তিনটি লেগুনায় করে উপজেলা পরিষদ কমপ্লেক্সে যাচ্ছিল ছাত্রছাত্রীরা। এর মধ্যে একটি লেগুনায় ১২ আসনের বিপরীতে ২৭ জন ছিল। লরির সঙ্গে ধাক্কা লেগে লেগুনাটি মহাসড়কে উল্টে যায়। এতে রিয়া সাহা ঘটনাস্থলেই নিহত হয়। আহত হয় নয়জন শিক্ষার্থী।
উপজেলার কুটুম্বপুরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক পার হওয়ার সময় ট্রাকের ধাক্কায় মাহমুদা আক্তার ইয়াসমিন (১৪) নামের নবম শ্রেণির এক ছাত্রী নিহত হয়। গত মঙ্গলবার সকাল পৌনে ১০টায় এ ঘটনা ঘটে। নিহত স্কুলছাত্রী মাহমুদা কুটুম্বপুর উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থী ছিল। তার বাবার নাম নুরুল ইসলাম।
এ ব্যাপারে হাইওয়ে পুলিশ ইলিয়টগঞ্জ ফাঁড়ির ইনচার্জ (ইন্সপেক্টর) মনিরুল ইসলাম জানান, দুর্ঘটনাটি মহাসড়কে হয়নি। আঞ্চলিক সড়কে হয়েছে। আর শিক্ষার্থীরা এসে মহাসড়ক অবরোধ করে রাখে।
জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (দাউদকান্দি সার্কেল) মহিদুল ইসলাম জানান, ঘটনাস্থলে এসে পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করেছি। নিহত শিক্ষার্থীর পরিবারের সদস্য, স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীদের সাথে কথা বলেছি। গাড়ি ও চালক মনোয়ার হোসেনকে আটক করা হয়েছে।
এদিকে এ ঘটনার পর জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর, জেলা পুলিশ সুপার সৈয়দ নূরুল ইসলাম, চান্দিনা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এস এম জাকারিয়া ঘটনাস্থলে ছুটে যান। শিক্ষার্থীদের সঙ্গে কথা বলার পর তারা অবরোধ তুলে নেয়।
অপরদিকে মঙ্গলবার রাতে ঢাকা চট্টগ্রাম মহাসড়কে বুড়িচংয়ের নাজিরা বাজারে অদক্ষ চালকের ট্রাক্টর চাপায় শাহেরা বানু নামে এক নারী নিহত হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন