শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিনা প্রতিদ্ব›িদ্বতায় ১১২ চেয়ারম্যান নির্বাচিত

প্রথম চার ধাপে উপজেলা নির্বাচন

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

এবারের উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম চার ধাপে ৪৫৯ উপজেলায় চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হয়েছেন ১১২জন। সে হিসেবে এক চতুর্থাংশই চেয়ারম্যান পদের একক প্রার্থী বিনা ভোটে বৈতরণী পার হয়ে গেছেন। তবে ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান মিলিয়ে এসব উপেজলায় মোট ২২৩ জন বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হতে যাচ্ছেন। এর মধ্যে ভাইস চেয়ারম্যান পদে ৫২ জন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ৫৯ জন বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হয়েছেন।
অবশ্য ভোট স্থগিত, আদালতের আপিল নিষ্পত্তি না হওয়ায় ও শেষ মুহুর্তে প্রার্থিতা ফিরিয়ে আনার নির্দেশনার বিষয়গুলোর নিষ্পত্তি না হওয়ায় ১৬ জন একক প্রার্থীকে বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত ঘোষণার আনুষ্ঠানিকতা বিলম্বিত হচ্ছে। মামলা নিষ্পত্তির পর এই সংখ্যায় আরো বেড়ে যাবে বলে নির্বাচন পরিচালনা শাখার কর্মকর্তারা জানান।
চতুর্থ ধাপের ১৫টি উপজেলায় চেয়াম্যান, ভাইস-চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান তিনটি পদেই একক প্রার্থীরা বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হয়েছেন। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ধাপে এরকম আরও ১৫টি উপজেলা রয়েছে।
পঞ্চম উপজেলা পরিষদের নির্বাচনের প্রথম ধাপের ভোট হয় ১০ মার্চ। এরপর ১৮ মার্চ দ্বিতীয় এবং ২৪ মার্চ তৃতীয় ধাপের ভোট হয়। এরপর গতকাল হয়েছে পঞ্চম ধাপের ভোট। ১৮ জুন সর্বশেষ ধাপের ভোটে শেষ হবে এবারের উপজেলা নির্বাচন।
চতুর্থ ধাপে ভোলা সদর, মনপুরা, চরফ্যাশন; যশোরের শার্শা; ময়মনসিংহের গফরগাঁও; ঢাকার সাভার, কেরানীগঞ্জ, কুমিল্লার লাকসাম, নাঙ্গলকোট, মনোহরগঞ্জ, দেবিদ্বার, চৌদ্দগ্রাম, নোয়াখালীর কোম্পানীগঞ্জ, বাহ্মণবাড়িয়ার কসবা ও ফেনীর পরশুরাম- এই ১৫ উপজেলায় সব পদেই বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হয়েছেন।
এবারই প্রথম দলীয় প্রতীকে উপজেলা নির্বাচন হচ্ছে। একাদশ সংসদ নির্বাচনে ভোট ডাকাতির অভিযোগ তোলা বিএনপিসহ আরও অনেক দল স্থানীয় সরকারের এ নির্বাচনে অংশ নিচ্ছে না।
২০১৪ সালে এর আগের নির্বাচনেও পাঁচ ধাপে ভোট হয়। আওয়ামী লীগ-বিএনপির হাড্ডাহাড্ডি লড়াই হয় প্রথম দুই ধাপে। এরপর শেষে ব্যবধান বাড়িয়ে বেশিরভাগ উপজেলায় জয় পায় আওয়ামী লীগ। তার আগে ২০০৯ সালে ২২ জানুয়ারি এক দিনেই দেশের সব উপজেলায় ভোট হয়। তাতে ১২ জন বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হন।
এবারের উপজেলা নির্বাচনে শতাধিক প্রার্থীর বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হওয়ার বিষয়টি নিয়ে প্রশ্ন তুলে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলছেন, যা প্রতিদ্ব›িদ্বতা নয়, তা নির্বাচন হয় কী করে? তিনি বলেন, আমার মতে নির্বাচন মানেই হচ্ছে একাধিকের মধ্যে বাছাই। তাই প্রতিদ্ব›িদ্বতাহীনদের ইংরেজিতে ইলেকটেড না বলে সিলেকটেড তথা মনোনীত বলা যেতে পারে কী? প্রতিদ্ব›িদ্বতাহীনভাবে জনপ্রতিনিধির পদে আসীন হওয়ার রেওয়াজ গণতন্ত্রের জন্য সুসংবাদ নয়।
কাজী রকিবউদ্দিন আহমদ নেতৃত্বাধীন কমিশনের অধীনে দশম সংসদ নির্বাচনে ১৫৩ জন সাংসদ বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হয়েছিলেন। পরে আদালতের রায়ও বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিতদের পক্ষে যায়। #

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন