শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

হাইমচর উপজেলা নির্বাচনে ৩১টি কেন্দ্রের সবগুলো ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত

চাঁদপুর থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২০, ১২:৫৯ পিএম

কাল ১৩ জানুয়ারি সোমবার হাইমচর উপজেলা পরিষদ নির্বাচন। নির্বাচনে ৩টি পদে ১৪ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এদের মধ্যে চেয়ারম্যান পদে ৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৯ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ জন প্রার্থী রয়েছেন। চেয়ারম্যান পদে প্রার্থীরা হলেন আওয়ামী লীগ মনোনীত মো. নূর হোসেন পাটওয়ারী(নৌকা), বিএনপির মো. ইসাহাক খোকন(ধানের শীষ) এবং স্বতন্ত্র প্রার্থী মো. মোতালিব জমাদার (আনারস)।
৩১টি কেন্দ্রের সবগুলো ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে প্রশাসন। নির্বাচনে ৩ প্লাটুন বিজিবি, র‌্যাবের ১০টি টিম ও ৬২ জন সেনা সদস্য দায়িত্ব পালন করবেন।
নির্বাচন সুষ্ঠু করতে সব রকম প্রস্তুতি সম্পন্ন হয়েছে জানিয়ে গত ৯ জানুয়ারি মতবিনিময় করেছেন নির্বাচন কমিশনার বেগম কবিতা খানম। এ সময় তিনি বলেন, ইভিএম পদ্ধতিটি হাইমচরে নতুন হলেও ইতিপূর্বে নির্বাচন সংশ্লিষ্ট সকল কর্মকর্তাদেরকে প্রশিক্ষনের পাশাপাশি ভোটারদেরকেও ভোট প্রদানের পদ্ধতি শিখানো হয়েছে। আইন শৃঙ্খলা বাহিনী সকল প্রার্থীর প্রতি সমান আচরন প্রদর্শন করবেন।
১শ’ ৩৪ বর্গকিলোমিটার আয়তনের হাইমচর উপজেলায় মোট ভোটার ৮০ হাজার ২শ’ ৩৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৪১ হাজার ৪শ’ ১৭ জন এবং নারী ভোটার ৩৮ হাজার ৮শ’ ১৭ জন। উপজেলার ৬ ইউনিয়নে ৩১ কেন্দ্রে ২শ’ বুথে প্রথম বারের মতো ইলেক্টনিক্স ভোটিং মেশিনে (ইভিএম) ভোট দেবেন ভোটাররা। তবে প্রশাসনের পক্ষ থেকে ৩১ কেন্দ্রের সবগুলোকেই ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে।
এ ব্যাপারে জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার মো. হেলাল উদ্দিন খান বলেন, ৩১টি কেন্দ্রের সবগুলো প্রশাসন কর্তৃক ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। ইভিএম পদ্ধতি ও সুষ্ঠু পরিবেশে নির্বাচনের লক্ষ্যে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষার বিষয়ে কোনো ছাড় দেবো না। তিনি নিরাপত্তার ব্যাপারে জানান, নির্বাচনে ৩ প্লাটুন বিজিবি, র‌্যাবের ১০টি টিম (প্রতি টিমে আটজন সদস্য), কোস্টগার্ড, পুলিশ এবং আনসার বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করবে।
তাছাড়া চরাঞ্চলের কেন্দ্রগুলোতে পুলিশসহ বিভিন্ন ইউনিটের অতিরিক্ত ফোর্স মোতায়েন থাকবে। নির্বাচনের পরিবেশ ঠিক রাখতে প্রয়োজনীয় সংখ্যক ম্যাজিস্ট্রেটগণ দায়িত্ব পালন করবেন। তিনি আরো জানান, ইভিএম মেশিনগুলো অপারেটিং করার জন্য ৩১টি কেন্দ্রে ২ জন করে মোট ৬২ জন সেনাবাহিনীর সদস্য দায়িত্ব পালন করবে। অর্থাৎ সুষ্ঠুভাবে ভোটগ্রহণের লক্ষ্যে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। কোনো অবস্থাতেই নির্বাচনী পরিবেশ নষ্ট করতে দেওয়া হবে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন