মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

হায় মিরাজ! হায় মোস্তাফিজ! হায় তাসকিন!

ফুয়াদ খন্দকার | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০১৯, ৬:৫৭ পিএম

বাংলাদেশ নিঃসন্দেহে ক্রিকেট পাগল জাতি। কোন কিছুতে এদেশের মানুষ একমত হতে না পারলেও এই ক্রিকেটের ব্যাপারে দল মত নির্বিশেষে সবাই এক। লাল সবুজের জার্সি গায়ে ১১ জন প্লেয়ার যখন মাঠে নামে তখন যেনো পুরো বাংলাদেশটাই তাদের সাথে মাঠে থাকে। খেলার পাশাপাশি ক্রিকেট তারকাদের ব্যক্তিগত জীবন নিয়েও সাধারণ মানুষের আগ্রহের কমতি নেই। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে আমাদের আগ্রহের মাত্রা টা এতটাই বেশী হয়ে পরে যে তারকাদের কে মাঝে মাঝে খুব বিব্রতকর অবস্থার মধ্যে পরতে হয়। চারিদিকে শুধু তাদের নিয়ে হায়! হায়! হায়!

সম্প্রতি বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছে ক্রিকেটার মুস্তাফিজ,মিরাজ ও মোমিনুল। ভক্ত রা তাদের কে শুভেচ্ছা জানাবে এমন টাই স্বাভাবিক। কিন্তু শুভেচ্ছা জানানোর চেয়ে তাদের ব্যক্তিগত বিষয় গুলো নিয়ে সমালোচনাই বেশী চোখে পরেছে। কোন খেলোয়ারের স্ত্রীকে বয়স্ক লাগছে, কোন খেলোয়ার নিজে পড়া লেখা না করলেও বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া মেয়ে বিয়ে করেছে এ ধরনের অসংখ্য তির্যক বাক্যে ভরা ছিলো সদ্য বিবাহিত ক্রিকেটারদের ফেসবুকের টাইম লাইন জুড়ে। একজন মানুষের ব্যক্তিগত ভালোলাগা, পছন্দ যে সবার সাথে মিলবে এমনটি নয়। মিরাজ কিংবা মোস্তাফিজের জীবন সঙ্গিনী কেমন হবে সেটা একান্তি তাদের নিজেদের ব্যাপার। কিন্তু এ বিষয় টা নিয়ে কিছু মানুষের অসুস্থ মন্তব্যই প্রমাণ করে আমরা নিজেদের এখনো সভ্য করে তুলতে পারিনি। অথচ তাদের ব্যক্তিগত জীবনের চেয়ে অনেক বেশী আলোচনা হওয়া দরকার ছিলো তাদের ক্রিকেট জীবন নিয়ে। শুধু মিরাজ অথবা মোস্তাফিজেই থেমে থাকেনি। এর আগেও একই ধরনের সমালোচনার মুখে পরতে হয়েছিলো ক্রিকেটার তাসকিন এমনকি মুশফিকের মতো তারকা খেলোয়ারদের কে ও। শিউড়ে উঠার মতো ঘটনা হচ্ছে নিজের বোনের সাথে ছবি পোস্ট করেও সমালোচনার মুখে পরতে হয়েছিলো নাসির কে। এখন এমন একটা অবস্থা হয়েছে যে তারকারা তাদের ব্যক্তিগত কিছু শেয়ার করতেই ভয় পাচ্ছেন।

মিরাজ,তাসকিন ওদের সমালোচনা না করে ওদের সম্মান জানানো উচিত যে এত তারকা খ্যাতি পাওয়ার পরেও সে মানুষ গুলোকে তারা ভুলে যায় নি যারা তার হাত ধরেছিলো ঐ অবস্থায় যখন মিরাজ তাসকিনদের কেউ চিনতো ও না। বেশীর ভাগ মানুষ ই তারকা খ্যাতি পাওয়ার পরে তাদের অতীত কে ভুলে যায়। স্বীকার করতে চায় না তার আগের অবস্থা।

ভেবেছিলাম সদ্য বিবাহিত ক্রিকেটারদের প্রোফাইল থেকে মানুষের করা কয়েকটা মন্তব্য এখানে উল্লেখ করবো। কিন্তু বেশীরভাগ কমেন্ট এতটাই কুরুচিপূর্ণ যে এখানে উল্লেখ করার মতো রুচি ও আমার হচ্ছে না।

আসলে আমাদের কি হচ্ছে? দিন কে দিন আমরা কি অসুস্থ জাতিতে নিজেদের পরিণত করছি না? কবে আমাদের বোধ আসবে। কবে নিজেদের পরিবর্তন করতে পারবো। তারকারা ও যে দিন শেষে আমাদের মতোই সাধারণ মানুষ সেটা কবে আমরা বুঝতে পারবো?

আমাদের উচিত এ ধরনের নিচু মানসিকতা পরিহার করে চলা। তাদের ব্যক্তিগত জীবন নিয়ে গবেষণা না করে নিজেদের নিয়ে গবেষণা করা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
কইতাম না আমি কে ১ এপ্রিল, ২০১৯, ১০:৪৯ পিএম says : 0
অনেক সুন্দর লিখা,আসলে আমরা মানুষকে সঠিক ভাবে মূল্যায়ন করতে পারি না। এমন কি না পারি দিতে সম্মান। আমরা দু:খিত আপনাদের মতন মহান মানুষদের সম্মান দিতে না পারায়।আমরা লজ্জিত।এ লজ্জা পুরো জাতির।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন