শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পবিত্র শবে মেরাজ পালিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

যথাযোগ্য মর্যাদায় গতকাল রাতে সারাদেশে পবিত্র শবে মেরাজ পালিত হয়েছে। ইতিহাসের এই দিন রাতে মহানবী হজরত মুহাম্মদ (সা.) আল্লাহর সঙ্গে সাক্ষাত করতে আরশে আজিমে যান। এ কারণেই হিজরি রজব মাসের ২৬ তারিখের রাতটি মুসলমানদের কাছে অত্যন্ত মহিমাপূর্ণ ও তাৎপর্যবহ। বায়তুল মোকাররম জাতীয় মসজিদ ও মহাখালিস্থ মসজিদে গাউছুল আজম কমপ্লেক্সেসহ সারাদেশের মসজিদগুলোতে লাইলাতুল মেরাজের গুরুত্ব ও তাৎপর্য শীর্ষক বিশেষ আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এই রাতেই মহানবী হজরত মুহাম্মদ (সা.) মক্কা শরিফ থেকে জিবরাইল (আ.)-এর সঙ্গে সপ্তম আসমান পেরিয়ে মহান আল্লাহ রাব্বুল আলামিনের সাক্ষাৎ লাভ করে আবার পৃথিবীতে ফিরে আসেন। পৃথিবীতে ফিরে রাসুল (সা.) পুরো ঘটনা হজরত আবু বকর (রা.)-এর কাছে বর্ণনা করেন। মক্কার কাফেররা রাসুল (সা.) মেরাজের ঘটনাকে অবিশ্বাস করলেও তিনি নিঃসংশয়ে তা বিশ্বাস করেন। রাসুল (সা.) তাকে সিদ্দিকি বা বিশ্বাসী খেতাব দেন।
এদিকে পবিত্র শবে মিরাজ উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগ গতকাল বাদ আসর বায়তুল মুকাররম জাতীয় মসজিদে ‘লাইলাতুল মি‘রাজের গুরুত্ব ও তাৎপর্য’ শীর্ষক ওয়াজ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। মাহফিলে ওয়াজ করেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মহিউদ্দিন কাসেম। সভাপতিত্ব করেন ইসলামিক ফাউন্ডেশনের সচিব কাজী নূরুল ইসলাম।
এছাড়া দোয়া মাহফিলে ইসলামিক ফাউন্ডেশনের দ্বীনী দাওয়াত ও সংস্কৃতি বিভাগের পরিচালক মো. আনিছুর রহমান সরকার, মসজিদ ও মার্কেট বিভাগের পরিচালক মুহাম্মদ মহীউদ্দিন মজুমদারসহ ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তা-কর্মচারি ও সাধারন মুসল্লীগণ অংশগ্রহণ করেন।
পবিত্র শবে মিরাজ উপলক্ষে গতকাল রাজধানীর মহাখালিস্থ বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন ও মসজিদে গাউছুল আজম কমপ্লেক্সে মিরাজুন্নবী (সাঃ) মাহ্ফিলের আয়োজন করা হয়। আয়োজিত মহতি মাহফিলে বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন ও মসজিদে গাউছুল আজম কমপ্লেক্সের মহাসচিব প্রিন্সিপাল মাওলানা শাব্বীর আহমদ মোমতাজীর সঞ্চালনায় বাদ মাগরিব থেকে গুরুত্বপূর্ণ আলোচনা করেন মসজিদে গাউছুল আজমের ইমাম আলহাজ্ব হাফেজ মাওলানা মিজানুর রহমান এবং বাদ এশা মিরাজুন্নবী (সাঃ) এর গুরুত্ব ও তাৎপর্যের উপর আলোচনা করেন বিশিষ্ট আলেমেদ্বীন ও ইসলামি চিন্তাবিদ জামালপুর পৌরসভা গেইট জামে মসজিদের খতীব আলহাজ্ব মাওলানা আক্তারুজ্জামান সিদ্দীকি। আলোচনা শেষে দেশ ও জাতির কল্যাণ কামনায় বিশেষ দোয়া করা হয়।
এছাড়া , বিশ্ব সুন্নী আন্দোলনের উদ্যোগে রাজধানীর ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ার্সে পবিত্র মেরাজ উপলক্ষ্যে গুরুত্বপূর্ণ আলোচানা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সংগঠনের প্রধান উপদেষ্টা আল্লামা সৈয়দ সাইফুর রহমান নিজামী শাহ-এর সভাপতিত্বে এতে আরো উপস্থিত ছিলেন , সংগঠনের প্রতিষ্ঠাতা আল্লামা ইমাম হায়াত, পীরজাদা সৈয়দ জাহান শাহ, অধ্যাপক ড. আতাউর রহমান মিয়াজী, অধ্যাপক ড. আব্দুল্লাহ আল মারুফ, অধ্যাপক ড. আব্দুল কাদিও, অধ্যাপক ড. নুরুন্নবী, অধ্যাপক ড. আহসানুল হাদী, আল্লামা মোশাররফ হোসেন হেলালী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন