শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ব্রেক্সিটের সময়সীমা ৩০ জুন পর্যন্ত বাড়ান

ইইউকে থেরেসার অনুরোধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

ব্রেক্সিটের সময়সীমা আরও বাড়াতে ইউরোপীয় ইউনিয়নের কাছে লিখিতভাবে অনুরোধ জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে জানা গেছে, প্রথম দফায় বর্ধিত সময়সীমা ১২ এপ্রিল থেকে আরও বাড়িয়ে ৩০ জুন করার প্রস্তাব দিয়েছেন তিনি।
২০১৬ সালের ব্রেক্সিট গণভোটের রায় অনুযায়ী, ২০১৯ সালের ২৯ মার্চ রাত ১১টায় ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদ ত্যাগের কথা ছিল যুক্তরাজ্যের। ব্রেক্সিট পরবর্তীকালে ইইউয়ের সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্কের শর্ত নির্দিষ্ট করে তৈরি হয় ব্রেক্সিট চুক্তি। এ চুক্তি ব্রিটিশ পার্লামেন্টে পাস করানোর বাধ্যবাধকতা থাকলেও যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে তিন দফায় তা হাউস অব কমন্সে পাস করাতে ব্যর্থ হন। তবে তৃতীয় দফায় চুক্তিটি পার্লামেন্টে তোলার আগে ইইউ নেতাদের সঙ্গে আলোচনার মাধ্যমে ব্রেক্সিট বিলম্বিত করতে সমর্থ হন থেরেসা মে। ২৯ মার্চের আগে অনুষ্ঠিত ওই বৈঠকে জুনের শেষ পর্যন্ত ব্রেক্সিট বিলম্বিত করার অনুরোধ জানিয়েছিলেন তিনি। তবে ইউরোপীয় ইউনিয়ন ১২ এপ্রিল পর্যন্ত সময়সীমা বাড়াতে রাজি হয়।
আগামী বুধবার ইইউ নেতাদের সঙ্গে থেরেসার আবারও বৈঠকে বসার কথা। আর তার আগেই দ্বিতীয় দফায় ব্রেক্সিট বিলম্বিত করার অনুরোধ জানিয়ে ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ককে চিঠি দিয়েছেন থেরেসা। অনুরোধ করেছেন ৩০ জুন পর্যন্ত ব্রেক্সিট বিলম্বিত করার।
চিঠিতে থেরেসা লিখেছেন, ‘সংকটপ‚র্ণ এ অবস্থাকে চলতে দেওয়া যায় না’। তিনি মনে করেন এর মধ্য দিয়ে যুক্তরাজ্যে অনিশ্চয়তা তৈরি হচ্ছে রাজনীতির প্রতি মানুষের আস্থা ক্ষুণ্ন হচ্ছে।
ইইউ-এর শর্ত অনুযায়ী, ১২ এপ্রিল নাগাদ যুক্তরাজ্যকে সিদ্ধান্ত নিতে হবে তারা ২০১৯ সালের ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে প্রার্থী দেবে কিনা। তখন পর্যন্ত চুক্তিসহ বা চুক্তি ছাড়া ব্রেক্সিট,দীর্ঘ বিলম্বিত ব্রেক্সিট কিংবা আর্টিক্যাল ৫০ প্রত্যাহার করে নেওয়ার সুযোগ পাবে দেশটি। তবে ১২ এপ্রিল নাগাদ নির্বাচনে প্রতিনিধিত্ব নিয়ে যুক্তরাজ্য যদি কোনও সিদ্ধান্তে না পৌঁছায়,তবে দীর্ঘ বিলম্বিত ব্রেক্সিটের সম্ভাবনা আপনাআপনিই অসম্ভব হয়ে পড়বে।
ডোনাল্ড টাস্ককে লেখা চিঠিতে এ প্রসঙ্গটিও টেনেছেন থেরেসা। তিনি লিখেছেন, ইউরোপীয় ইউনিয়নের মতামতকে গ্রহণ করছে যুক্তরাজ্য। মেনে নিচ্ছে, যুক্তরাজ্য যদি ২৩ মে পর্যন্ত ইউরোপীয় ইউনিয়নের সদস্য থাকে, তবে ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে অংশগ্রহণ করাটা আইনি বাধ্যবাধকতায় দাঁড়িয়ে যায়। তবে ওই সময়ের আগে যদি ব্রেক্সিট চুক্তি ব্রিটিশ পার্লামেন্টের অনুমোদন পেয়ে যায় তবে যুক্তরাজ্য আগেই ইইউ থেকে বের হয়ে আসবে এবং ইইউ পার্লামেন্ট নির্বাচনের প্রস্তুতি বাতিল করবে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন