রোববার, ২৯ জানুয়ারি ২০২৩, ১৫ মাঘ ১৪২৯, ০৬ রজব ১৪৪৪ হিজিরী

খেলাধুলা

পেছালো ফেডারেশন কাপ ও লিগ

প্রকাশের সময় : ২৪ মে, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : পিছিয়ে গেল ঘরোয়া ফুটবলের জনপ্রিয় আসর ফেডারেশন কাপ ও প্রিমিয়ার লিগ। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) পূর্বনির্ধারিত দিনক্ষণ অনুযায়ী ফেডারেশন কাপ শুরু হওয়ার কথা ছিল গত ১৫ মে, আর বাংলাদেশ প্রিমিয়ার লিগ আগামী ১০ জুন। কিন্তু নানা জটিলতায় এই দিনক্ষণ ঠিক রাখতে পারেনি বাফুফের পেশাদার লিগ কমিটি। ফলে পেছাতে হলো ফেডারেশন কাপ ও লিগ। নতুন দিনক্ষণ অনুযায়ী ১০ জুন মাঠে গড়াচ্ছে ফেডারেশন কাপ। এবং এর দেড় মাস পর ১৫ জুলাই শুরু হবে প্রিমিয়ার লিগের অষ্টম আসর। গতকাল পেশাদার লিগ কমিটির সভায় ক্লাবগুলোর সঙ্গে আলোচনার পর এ সিদ্ধান্ত নেয়া হয়।
বরাবরই লিগ শুরু করা নিয়ে বিড়ম্বনায় পড়তে হয় বাফফেকে। তবে দেশের ফুটবলপ্রেমীদের আশা ছিল এবার হয়তো এ ঝামেলা থাকবে না। কারণ বাফুফে নির্বাচনের আগে সভাপতি কাজী সালাউদ্দিনের প্রতিশ্রæতি ছিল এবার সময়মতোই লিগ ও টুর্নামেন্টগুলো আয়োজন করা হবে। কিন্তু স্বাধীনতা কাপ সফলভাবে আয়োজন করলেও নানা জটিলতায় ফেডারেশন কাপ ও লিগ আয়োজন সময়মতো করতে পারছে না দেশের ফুটবলের অভিভাবক সংস্থাটি। এ দু’টি আয়োজনের দিনক্ষণ নির্ধারণ করেও তা পেছাতে হয়েছে তাদের।
মূলত ক্লাবগুলোর দাবির মুখে নিজেদের অবস্থান থেকে সরে এসেছে লিগ কমিটি। আগামী ২ ও ৭ জুন এএফসি এশিয়ান কাপ বাছাই পর্বের প্লে-অফে তাজিকিস্তানের বিপক্ষে অ্যাওয়ে ও হোম ম্যাচ খেলবে জাতীয় দল। যে কারণে এখন চলছে জাতীয় দলের অনুশীলন ক্যাম্প। আর এই ক্যাম্পে প্রিমিয়ার লিগের বিভিন্ন ক্লাবের ফুটবলাররা থাকায় আগের নির্ধারিত দিনক্ষণ অনুযায়ী ফেডারেশন কাপ আয়োজন সম্ভব হচ্ছে না। ক্লাবগুলো জাতীয় দলের খেলোয়াড় ছাড়া খেলতে রাজি হচ্ছে না। যে কারণে ফেডারেশন কাপ পেছাতে বাধ্য হয়েছে লিগ কমিটি। আর এই টুর্নামেন্ট পেছানোতে পিছিয়ে যায় লিগও।
এদিকে এবার রাজধানীর বাইরেও প্রিমিয়ার লিগ আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে পেশাদার লিগ কমিটি। ইতোমধ্যে লিগের জন্য গোপালগঞ্জসহ ছয়টি ভেন্যু প্রাথমিক তালিকায় রাখলেও কাল পাঁচটি ভেন্যু চ‚ড়ান্ত করেছে লিগ কমিটি। এগুলো হচ্ছেÑ ঢাকা, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ এবং রাজশাহী। সভা শেষে লিগ কমিটির চেয়ারম্যান ও বাফুফের সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদী মিডিয়াকে বলেন, ‘আজকের (কালকের) সভার মূল আলোচ্যসূচি ছিল ফেডারেশন কাপ ও প্রিমিয়ার লিগ আয়োজনের দিনক্ষণ নির্ধারণ। এছাড়া লিগের ভেন্যুগুলোও চ‚ড়ান্ত করার লক্ষ্য ছিল এই সভায়। আমরা ক্লাবগুলোর সঙ্গে আলোচনা করে তিনটি বিষয়েই চ‚ড়ান্ত সিদ্ধান্ত নিতে পেরেছি। সিদ্ধান্ত অনুযায়ী প্রিমিয়ার লিগের ১২টি দল নিয়ে ১০ জুন শুরু হবে ফেডারেশন কাপ। ঈদের ছয় দিন আগেই এ টুর্নামেন্টের ফাইনাল খেলা শেষ করব আমরা। এছাড়া ঈদের পর ১৫ জুলাই থেকে মাঠে গড়াবে পেশাদার লিগ। দেশের পাঁচটি ভেন্যুতে লিগের খেলাগুলো অনুষ্ঠিত হবে। এখন পর্যন্ত আশা করি ঢাকা, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ ও রাজশাহীতে লিগের খেলাগুলো হবে। যদিও আগামীকাল (আজ) মাঠ নিয়ে ক্রীড়া মন্ত্রণালয়ের সঙ্গে আমাদের সভা হবে। হয়তো ভেন্যু আরো বাড়তেও পারে, তবে কমবে না। আসলে আমরা অন্তত পাঁচটি ভেন্যুতে এবার পেশাদার লিগ করতে চাই।’
ফেডারেশন কাপ বা লিগ শুরুর তারিখ আবার পরিবর্তন হবে কি না? এ প্রসঙ্গে সালাম বলেন, ‘আসলে জাতীয় দলের খেলার জন্যই আমরা ফেডারেশন কাপ ও লিগ পেছাতে বাধ্য হয়েছি। ক্লাবগুলো বলছে জাতীয় দলে থাকা নিজেদের খেলোয়াড় ছাড়া তারা খেলবে না। আসলে জাতীয় দলের ভালো ফলাফলের জন্যই আমরা এই সিদ্ধান্ত নিয়েছি। তাজিকিস্তান ম্যাচ শেষ হলে শিগগিরই জাতীয় দলের বড় কোনো অ্যাসাইনমেন্ট নেই। ফলে নতুন নির্ধারিত দিনক্ষণ অনুযায়ী খেলা মাঠে গড়াতে আমাদের অসুবিধাও নেই।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন