ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

খেলাধুলা

মেসি + সুয়ারেজ + নেইমার = ১৩১

প্রকাশের সময় : ২৫ মে, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ট্রেবল জয়ের পথে গেল মৌসুমে মোট ১২২ গোল করেছিলেন ‘এমএসএন’খ্যাত তিন বার্সেলোনা তারকা। যা ছিল এক মৌসুমে কোনো দলের আক্রমণত্রয়ীর গড়া গোলের রেকর্ড। ফুটবল বোদ্ধারা তাঁদের এমন বিধ্বংসী অর্জনের পাশে ‘অবিশ্বাস্য’ তকমা সেঁটে দিয়েছিলেন। সেই তাঁরা এবার ছিলেন আরও ভয়ঙ্কর। প্রতিপক্ষের রক্ষণে ত্রাস ছড়িয়ে আগের রেকর্ডের সঙ্গে আরো ৯ গোল যোগ করেন আক্রমণের এই তিন ফলা। অর্থাৎ মোট ১৩১ গোল করে ২০১৫/১৬ মৌসুম শেষ করেছে সময়ের সেরা তিন আক্রমণ তারকা লিওনেল মেসি, লুইস সুয়ারেজ ও নেইমার জুনিওর। এবার তাহলে কোন বিশেষণে তাঁদের মূল্যায়ন করবেন ফুটবল বোদ্ধারা? জাদুকরী? সেটা হয়তো বলাই যায়। এক ফুটবল জাদুকরের উপস্থিতি তো সেখানে আছেই। অসম্ভব সব অর্জনই তো তাঁর নেশা।
এর ফলও হাতেনাতে পেয়েছে তাদের দল। তিন ল্যাটিন আমেরিকানের জাদুতে গত দুই মৌসুমে সম্ভব্য ৯ শিরোপার ৭টি-ই দখলে নিয়েছে বার্সেলোনা। কাতালান দলটি প্রতিপক্ষের জালে এবার বল পাঠিয়েছে মোট ১৭৭ বার। এর মধ্যে সুয়ারেজের নামে ৫৯টি, মেসির ৪১টি ও নেইমারের নামে ৩১টি গোল। শুধু যে গোলই করেছেন তা নয়, পরস্পরকে দিয়ে গোল করানোতেও তাঁরা ছিলেন পটু। এই তালিকায় ২৩ গোলে সহায়তায় শীর্ষে মেসি। এর পরেই আছেন সুয়ারেজ (২২) ও নেইমার (২০)। সার্বিক পরিসংখ্যানটা নির্ঘাত আরো বাড়ত মেসি যদি ২ মাস চোটের কারণে মাঠের বাইরে না থাকতেন।
২০০৮/০৯ মৌসুমে প্রথমবারের মতো কোনো আক্রমণত্রয়ী হিসেবে শত গোলের মাইলফলক স্পর্শ করেন মেসি, ইতো ও হেনরি। ঠিক ১০০ গোল করে মৌসুম শেষ করেছিলেন তাঁরা। এর তিন বছর পর সেটাকে ছাড়িয়ে যান রিয়াল মাদ্রিদের তিন ফরোয়ার্ড। রোনালদো, বেনজামা ও হিগুয়েইন মিলে সেবার গড়েন ১১৮ গোলের রেকর্ড।
ক্লাব ফুটবলের মৌসুম শেষে খেলোয়াড়দের দলবদল নিয়ে গুঞ্জন হওয়াটাই এখন নিয়ম। গত কয়েক মৌসুমের মত আবারো সেই গুঞ্জনের কেন্দীয় চরিত্রের নাম নেইমার জুনিওর। তাঁকে পাওয়ার ব্যপারে রিয়াল মাদ্রিদের অগ্রহের কথা কিছুদিন ধরেই সংবাদমাধ্যমে ভেসে বেড়াচ্ছে। তার স্বদেশী এক সংবাদপত্রও সম্প্রতি দাবি করেÑ ব্রাজিল অধিনায়কে পেতে রিয়াল মাদ্রিদ, ম্যানচেস্টার ইউনাইটেড ও পিএসজি আনুষ্ঠানিক প্রস্তাব দিয়েছে। কিন্তু সব গুঞ্জনে এবার জল ঢেলে দিলেন স্বয়ং নেইমার নিজেই। স্পষ্টভাবে বার্সা তারকা জানিয়ে দিয়েছেন, বার্সাতেই থাকছেন তিনি।
সমর্থকদের আশ্বস্থ করে নেইমার বলেন, ‘আমি এই ক্লাবে সুখে আছি এবং আমি বার্সারই অংশ। এগিয়ে চলো বার্সা, এগিয়ে চলো কাতালানরা।’ বার্সা তারকা আরো বলেন, ‘আমাদের জন্য দারুণ এক মৌসুম কেটেছে। এটা কঠিন ছিল। কারণ, চ্যাম্পিয়ন্স লিগ থেকে বাদ পড়ার পর আমরা দুঃখ পেয়েছিলাম। কিন্তু অন্য দুটি কাপ জিততে আমরা যা করতে পারতাম তাই করেছি এবং এগুলো এখন এখানে।’
গেল রবিবার সেভিয়াকে ২-০ গোলে হারিয়ে ডাবল জেতে বার্সা। ঐ ম্যাচে দ্বিতীয় গোলটি করেন নেইমার। মৌসুমে এটি ছিল তাঁর ৩১তম গোল।


১৫/১৬ মৌসুমে ‘এমএসএন’ ত্রয়ীর গোল
আসর সুয়ারেজ মেসি নেইমার
লা লিগা ৪০(১৬) ২৬(৪৩) ২৪(২২)
কোপা দেল রে ৫(২) ৫(৫) ৪(৭)
চ্যাম্পিয়ন্স লিগ ৮(৭) ৬(১০) ৩(১০)
স্প্যানিশ সুপার কাপ ০(-) ১(-) ০(-)
ইউরোপিয়ান সুপার কাপ ১(-) ২(-) ০(-)
ক্লাব ওয়ার্ল্ড কাপ ৫(-) ১(-) ০(-)
মোট ৫৯(২৫) ৪১(৫৮) ৩১(৩৯)
(বন্ধনীতে আগের মৌসুমের গোল সংখ্যা)

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন