সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বার্সেলোনা-লিভারপুল মহারনের অপেক্ষা

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ : সেমিফাইনাল প্রথম লেগ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ মে, ২০১৯, ১২:৪৩ এএম

ফাইনাল আসতে দেরি আছে আরও। সেমিফাইনালের দুই লেগ পেরিয়ে তবে না হবে ফাইনাল। যদিও চ্যাম্পিয়নস লিগে শেষ চারের এই দ্বৈরথকে ‘ফাইনাল’ বললেও ভুল বলা হবে না। মুখোমুখি দাঁড়িয়ে যাওয়া দল দুটি যে বার্সেলোনা-লিভারপুল। একটু পরেই (বাংলাদেশ সময় বুধবার দিবাগত রাত ১টায়) ন্যু ক্যাম্পের প্রথম লেগ সরাসরি দেখা যাবে সনি টেন টু চ্যানেলে। 

এবারের চ্যাম্পিয়নস লিগে ফেভারিট ধরা হচ্ছে বার্সেলোনাকে। চমৎকার ফুটবলের প্রদর্শনীতে দলটির আছে ত্রিমুকুট জয়ের সম্ভাবনাও। বিপরীতে প্রিমিয়ার লিগের শিরোপার আশা বাঁচিয়ে রাখা লিভারপুল ইউরোপিয়ান প্রতিযোগিতায় এবারও ফর্মের তুঙ্গে। বার্সেলোনা বাধা পেরিয়ে টানা দ্বিতীয়বার ফাইনাল খেলার হাতছানি ইংলিশ ক্লাবটির সামনে।

তবে কাজটা মোটেও সহজ হবে না, বিশেষ করে প্রতিপক্ষ যখন বার্সেলোনা। টানা তিন মৌসুম কোয়ার্টার ফাইনালে আটকে থাকা কাতালানরা এবার গেরো খুলে জায়গা করে নিয়েছে সেমিফাইনালে। তাছাড়া প্রথম লেগ ঘরের মাঠে বলে ফাইনালে ওঠার কাজটা ন্যু ক্যাম্পেই সেরে নিতে চাইবে তারা। অন্যদিকে লিভারপুল দ্বিতীয় লেগ পর্যন্ত নিয়ে যেতে চাইবে খেলা। ঘরের মাঠে লিভারপুলের শক্তি কতটা, প্রিমিয়ার লিগের সামান্য খোঁজ রাখা ভক্তেরও জানা।

লিভারপুলের ফাইনাল স্বপ্নের পথে সবচেয়ে বড় বাধা লিওনেল মেসি। চলতি মৌসুমে দুর্দান্ত ফর্মে আছেন আর্জেন্টাইন অধিনায়ক। চ্যাম্পিয়নস লিগের মঞ্চে সেটা আরও বেশি। ১০ গোল নিয়ে এবারের আসরের সর্বোচ্চ স্কোরার তিনি। আর প্রতিপক্ষ যখন ইংলিশ দল, তখন তিনি আরও ভয়ঙ্কর। ইংলিশ প্রতিপক্ষের বিপক্ষে খেলা ৩২ ম্যাচে তার ২৪ গোল। কোয়ার্টার ফাইনালে আরেক ইংলিশ প্রতিপক্ষ ম্যানচেস্টার ইউনাইটেডকে বলতে গেলে একাই ধ্বংস করেছিলেন খুদে জাদুকর।

বার্সেলোনা-লিভারপুলের দ্বৈরথ হতে যাচ্ছে বিশ্বের সেরা দুই আক্রমণভাগের। একদিকে মেসির সঙ্গে আছেন লুই সুয়ারেস। অন্যদিকে মোহাম্মদ সালাহ, রবের্তো ফিরমিনো ও সাদিও মানেকে নিয়ে গড়া লিভারপুলের দুর্দান্ত আক্রমণভাগ। চলতি মৌসুমে লা লিগায় সুয়ারেসের গোল ২১টি, যদিও চ্যাম্পিয়নস লিগে এখনও পর্যন্ত গোলের খাতা খোলা হয়নি তার।

এবারের চ্যাম্পিয়নস লিগে সালাহ-মানে-ফিরমিনো তিনজনই একসঙ্গে গোল পেয়েছেন দুই ম্যাচে। বার্সেলোনার বিপক্ষে সংখ্যাটা তিনে নিয়ে যেতে পারলে ফাইনালের পথটা সুগম হবে লিভারপুলের। প্রিমিয়ার লিগেও এই ত্রয়ী আছেন ছন্দে।

২০১৪ সালে লিভারপুল ছেড়ে বার্সেলোনায় যোগ দেন সুয়ারেস। অ্যানফিল্ড ছাড়ার পর এই লড়াই দিয়েই তিনি প্রথমবার মুখোমুখি হতে যাচ্ছেন সাবেক ক্লাবের। লিভারপুলের সাবেক আরেক খেলোয়াড় ফিলিপে কৌতিনিয়োও এখন বার্সেলোনা ক্যাম্পে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন