রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

মেসির জোড়া গোলে ফাইনালের পথে বার্সা

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ মে, ২০১৯, ৩:২১ এএম | আপডেট : ৪:০২ এএম, ২ মে, ২০১৯

মাঝমাঠের দখল নিয়ে খেলল লিভারপুল। কিন্তু ইয়ুর্গুন ক্লপের সেই পরিকল্পনা ভণ্ডল করে দিলেন জাদুকরী লিওনেল মেসি। দলীয় অধিনায়ক করলেন জোড়া গোল। জালের দেখা পেলেন লুইস সুয়ারেজও। প্রিমিয়ার লিগের দলকে হারিয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের পথে অনেকটাই এগিয়ে গেল বার্সেলোনা।

বুধবার রাতে ন্যু ক্যাম্পের ম্যাচে সেমিফাইনালের প্রথম লেগে সফরকারী দলকে ৩-০ গোলে হারায় আর্নেস্তো ভালভার্দের দল। ক্লাব ক্যারিয়ারে এদিন ৬০০ গোলের মাইলফলক স্পর্শ করেন মেসি।

ম্যাচের শুরু থেকেই দুই দলের লড়াইটা ছিল মূলত মিডফিল্ডে। লিভারপুলের উদ্দেশ্য ছিল পরিষ্কার- নিচ থেকে স্বাগদিকদের গুছিয়ে আক্রমণে উঠতে না দেওয়া। ক্লপের পরিকল্পনা কাজেও দেয়। বার্সার খেলায় ছিল ভুল পাসের ছড়াছড়ি। যে কারণে লিওনেল মেসিকে অনেক নিচে নেমে খেলতে দেখা যায়।

এর মাঝেই চলে মেসি ঝলক। ১৫তম মিনিটে বেশ কয়েকজন ডিফেন্ডারকে কাটিয়ে ফিলিপ কুতিনহোকে বল বাড়ান মেসি। কিন্তু ব্রাজিলিয়ান মিডফিল্ডারের শট সহজেই প্রতিহত করেন গোলরক্ষক আলিসন।

২৪তম মিনিটে চোট নিয়ে মাঠ ছাড়েন লিভারপুলের নবি কেইটা; বদলি নামেন জর্ডান হেন্ডাসন।

২৬তম মিনিটে প্রথম ন্যু ক্যাম্পে আনন্দের উপলক্ষ এনে দেন সুয়ারেজ। ডান প্রান্ত থেকে ঠা-া মাথায় ডি বক্সের সামনে সুয়ারেজের উদ্দেশ্যে বল বাড়ান জর্ডি আলবা। প্লেসিং শটে গোলরক্ষক আলিসনকে ফাঁকি দিয়ে বল জালে পাঠিয়ে দেন উরুগুয়ান তারকা।

৩৯২ দিন পর চ্যাম্পিয়ন্স লিগে গোলের দেখা পেলেন সাবেক লিভারপুল স্ট্রাইকার। ২০১৮ সালের এপ্রিলে রোমার বিপক্ষে করেছিলেন আগের গোলটি। তখনও গোলরক্ষকের ভূমিকায় ছিলেন আলিসন।

চ্যাম্পিয়ন্স লিগে এটি ছিল বার্সার ৫০০তম গোল। এই মাইলফলকে পা রাখা অপর দল ইউরোপিয়ান জায়ান্ট রিয়াল মাদ্রিদ।

৩৪তম মিনিটে সবচেয়ে ভালো সুযোগ পায় সফরকারীরা। ডান প্রান্ত থেকে হেন্ডারসনের বাড়ানো বল পূর্ণ নিয়ন্ত্রণে পেয়েও পোস্টের উপর দিয়ে উড়িয়ে মারেন সাদিও মানে। প্রথমার্ধে বেশ কয়েকবার গতির ঝলক দেখান মোহাম্মেদ সালাহ। কিন্তু বার্সার রক্ষণ গলাতে পারেননি মিশরীয় ফরোয়ার্ড।

গোলের জন্য মরিয়া লিভারপুল দ্বিতীয়ার্ধের দ্বিতীয় মিনিটেই ভালো সুযোগ তৈরি করে। মিলনারের শট বামে ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে রক্ষা করেন মার্ক আন্দ্রে টের স্টেগেন। ৫৩তম মিনিটে ডি বক্সের বাইরে থেকে সালাহর নেয়া আচমকা গড়ানো কোনাকুনি শট ডানে ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে ঠেকান জার্মান গোলরক্ষক।

৭৫তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন বার্সার প্রাণভোমরা। বল নিয়ে ক্ষিপ্র গতিতে ডি বক্সে ঢুকে বাম প্রান্তে সুয়ারেজকে বল বাড়ান মেসি। সুয়ারেজের শট ক্রসবারে লেগে ফিরে আসে। ফিরতি বল নিয়ন্ত্রণে নিয়ে ফাঁকা পোস্টে ঠেলে দেন আর্জেন্টাইন তারকা।

দুই গোলে এগিয়ে আত্মবিশ^াসী ফুটবল খেলতে থাকে পাঁচবারের চ্যাম্পিয়নরা। ৮২ তম মিনিটে ২৭ গজ দূর থেকে অবিশ^াস্য ফ্রি-কিক থেকে আসে মেসির সেই মাইলফলকে পৌঁছানো গোল। বাঁ পায়ের বাঁকানো শট আলিসনকে কোনো সুযোগ না দিয়ে দূরহ কোন দিয়ে জালে জড়ায়।

চলতি আসরে মেসির এটি সর্বোচ্চ ১২তম গোল।

দুই মিনিট পর বদলি খেলোয়াড় ফিরমিনোর শট গোল লাইন থেকে ফেরায় বার্সা ডিফেন্স। ফিরতি বলে নেওয়া সালাহর শট বারে লেগে প্রতিহত হয়।

শেষ বাঁশি বাজার আগ মুহূর্তে ব্যবধান বাড়ানোর সুবর্ণ সুযোগ নষ্ট করেন খানিক আগেই সুয়ারেজের বদলি নামা ওউসমান দেম্বেলে। মেসির বাড়ানো বল ফাঁকায় পেয়েও গোলরক্ষক সোজা শট নেন ফরাসি ফরোয়ার্ড।

আগামী ৭ মে ফিরতি পর্বে বার্সেলোনাকে আতিথ্য দেবে লিভারপুল।

আগের রাতে সেমিফাইনালের আরেক ম্যাচে টটেনহাম হটস্পারকে তাদেরই মাঠে ১-০ গোলে হারিয়ে ফাইনালের পথে এগিয়ে যায় ডাচ ক্লাব আয়াক্স। দুদলের মধ্যকার দ্বিতীয় লেগের ম্যাচ অনুষ্ঠিত হবে আগামী বুধবার, আমস্টার্ডামে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
আঃ রাজ্জাক ২ মে, ২০১৯, ৯:১০ এএম says : 0
এককথায় মেসি জাদুতে লণ্ডভণ্ড লিভারপুল
Total Reply(0)
M H Helal ২ মে, ২০১৯, ৯:১৫ এএম says : 0
দারুন খেলেছে মেসি।
Total Reply(0)
Akramul Haque ২ মে, ২০১৯, ৯:২২ এএম says : 0
Congratulations Lionel Messi
Total Reply(0)
সুজন ২ মে, ২০১৯, ৫:১৪ পিএম says : 0
পৃথিবীর সর্ব কালের সেরা খেলোয়াড় হচ্ছে রোনাল্ডো এই ব্যাপারে কোনও সন্দেহ নেই। রোনালদোর খেলা এক কথায় অসাধারন, অন্য উচ্চতায় ভরা যার তুলান রোনাল্ডো নিজেই। আর মেসি কাপ জিতেছে কিনা তার হিসাব নেই না। শুধু খেলা দেখে মনেহয় মেসি একটা মনস্টার কোনও মানুষ না। কোনও মানুষ এরকম খেলতে পারেনা। এরকম খেলা কোনও খেলোয়াড় জীবনে দু একবার খেলতে পারে, কিন্তু মেসি সেই যে ২০০৬ থেকে শুরু করে এখনো চালিয়ে যাচ্ছে, কত কৌশল, কত এনালাইসিস করেও তাকে থামানো যাচ্ছে না। মেসির খেলা দেখলে মনে হয় সপ্ন দেখছি। আমরা অনেক সৌভাগ্যবান এমন একজন এখন ফুটবল খেলে যা মানুষের সাধ্যের বাহিরে। দল হিসাবে লিভারপুল বর্তমান বার্সিলোনার চেয়ে একটু হলেও ভালো। শুধুই মেসিই এখানে পার্থক্য গড়ে দিয়েছে। অচিন্তনীয় স্বপ্নময় এক নান্দনিক ফুটবল খেলে মেসি।
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন