বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

মৌসুম শেষে অবসরে জাভি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩ মে, ২০১৯, ৫:৫৫ পিএম

প্রাণের ক্লাব বার্সেলোনা থেকে অবসর নিয়েছেন ২০১৫ সালে। জাতীয় দলকে বিদায় বলেন তারও এক বছর আগে, ব্রাজিল বিশ্বকাপের পর। কিন্তু বুট জোড়া এখনো তুলে রাখেননি। ৩৯ বছর বয়সেও কাতারি ক্লাব আল সাদের মাঝমাঠ রাঙাচ্ছেন জাভি হার্নান্দেজ। তবে আর বেশি দিন তাকে মাঠে খেলোয়াড়ের ভূমিকায় দেখা যাবে না। চলতি মৌসুম শেষে বুটজোড়া তুলে রাখার ঘোষণা দিয়েছেন বিশ্বকাপজয়ী এই স্প্যানিশ কিংবদন্তি মিডফিল্ডার।
২১ বছরের ফুটবল ক্যারিয়ারে বর্নাঢ্য সময় কাটিয়েছেন বার্সেলোনায়। তার হাত ধরেই পেপ গার্দিওলার বার্সা ‘অপরাজেও’ তকমা গায়ে মাখে। কাতালান ক্লাবটির তখন ‘সর্বজয়ী’ হয়ে ওঠার মাঝমাঠের কারিগর ছিলেন জাভি। আটটি লা লিগা শিরোপার পাশাপাশি এসময় জিতেছেন চারটি চ্যাম্পিয়ন্স লিগ ট্রফি। তিনি ছিলেন স্পেনের ঐতিহাসিক ‘ইউরো-বিশ্বকাপ-ইউরো’ জয়ী দলের গুরুত্বপূর্ণ সদস্য। অবসর সম্পর্কে তিনি বলেন, ‘৩৯ বছর বয়স পর্যন্ত ফুটবল খেলে যাওয়াটা আনন্দের। আমির কাপ জয় এবং এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগের পরের পর্যায়ে পৌঁছানোর মাধ্যমে শীর্ষে থেকে আমি মৌসুমটা শেষ করতে চাই।’
২০১০ বিশ্বকাপজয়ী তারকা খেলোয়াড়ি জীবণ শেষে কোচিং পেশায় যুক্ত হবেন বলেও জানান, ‘একজন খেলোয়াড় হিসেবে এটাই আমার শেষ মৌসুম। কিন্তু একজন কোচ হিসেবে আমার ভাগ্যে কি আছে তা আমি সত্যি দেখতে চাই।’ এই কাজে তার বর্নাঢ্য ক্যারিয়ার সহায়তা করবে বলে তার বিশ্বাস, ‘গত দুই দশকে আমি যা অর্জন করেছি তা কাজে লাগাতে চাই।’ এক্ষেত্রে বার্সেলোনার লা মাসিয়ায় রেখে যাওয়া ইয়োহান ক্রুইফের মন্ত্রই গ্রহণ করবেন বলে জানান তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন