বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

তবুও আশায় সুয়ারেজ

প্রকাশের সময় : ২৬ মে, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ক্লাব ফুটবলের পালা প্রায় শেষ। ক্লাব ফুটবলের পাঠ চুকিয়ে খেলোয়াড়রা এখন জাতীয় দলের ডাকে নিজ নিজ দেশে। সময় এখন গর্বিত জাতীয় পতাকার জন্যে লড়ার। আগামী মাসেই শুরু হচ্ছে বৈশ্বিক দুই বড় ফুটবল আসর। ৩ জুলাই থেকে শুরু হচ্ছে শতবর্ষী উপলক্ষে কোপা আমেরিকার বিশেষ আসর। পরের সপ্তায় শুরু হচ্ছে ইউরো ২০১৬ চ্যাম্পিয়নশিপ।
তবে কারো কারো কাছে এই টুর্নামেন্ট এসেছে দুঃস্বপ্ন হয়ে। যুক্তরাষ্ট্রের মাটিতে অনুষ্ঠেয় লাতিন আমেরিকান ফুটবলের সবচাইতে মর্যাদাপূর্ণ আসরে শিরোপার জন্যে ইতোমধ্যেই আটঘাট বেঁধে প্রস্তুতি শুরু করেছে আর্জেন্টিনা, ব্রাজিল, চিলি, উরুগুয়েসহ টুর্নামেন্টে অংশ নেওয়া মোট ১৬টি দেশ। তবে শুরুর সেই প্রস্তুতির অংশ হতে পারছেন না উরুগুয়ান তারকা লুইস সুয়ারেজ। উরুগুয়ানদের জন্য যা বেশ একটা ধাক্কা বটে। কোপা আমেরিকায় খেলা অনেকটা অনিশ্চিত স্প্যানিশ ক্লাব বার্সেলোনার হয়ে খেলা এই তারকা ফরোয়ার্ডের।
গেল রবিবার (২২ মে) রাতে স্প্যানিশ ঘরোয়া ফুটবল আসর ‘কোপা দেল রে’র শিরোপা ঘরে তোলে বার্সেলোনা। অ্যাটলেটিকোর মাঠে অনুষ্ঠিত এই ফাইনাল ম্যাচে বার্সা-সেভিয়া দুই দলই লিপ্ত হয়েছিল শারীরিক শক্তি প্রদর্শনির প্রতিযোগিতায়। উত্তেজনাপূর্ণ ও ঘটনাবহুল এই ম্যাচে দ্বিতীয়ার্ধের শুরুতে বল নিয়ন্ত্রণে নেওয়ার সময় ডান পায়ে ঊরুর মাংসপেশীতে টান অনুভব সুয়ারেজ। সাথে সাথে খুঁড়িয়ে মাঠের বাইরে চলে যান ‘বার্সা নাম্বার নাইন’। এরপর সাইড বেঞ্চে ক্রন্দনরত সুয়ারেজকে দেখা যায়। তখনই বোঝা গিয়েছিল চোটটা নিশ্চিত-ই ভোগাবে তাঁকে। হ্যামট্রিং চোটের তীব্রতা আঁচ করতে পেরে এবং আসন্ন কোপায় নিজেকে অনিশ্চিত ভেবেই হয়তো সেদিন অঝোরে কেঁদেছিলেন তিনি। পরে ডাক্তারি পরীক্ষার রিপোর্টও দুঃসংবাদ-ই দিল তাঁকে। রিপোর্ট অনুযায়ী তাঁর মাংশপেশীর টানটা বেশ মারাত্বক। স্ক্যানের পর আগামী এক মাসের জন্য  সুয়ারেজের মাঠের বাইরে ছিটকে যাওয়া নিশ্চিত করে বার্সার মেডিকেল বোর্ড।
তবে কোপার আশা ছাড়েননি ২৯ বছর বয়সী তারকা। দ্রুত মাঠে ফেরার জন্য যা যা করারর দরকার সবই করছেন তিনি। নিজের টুইটার অ্যাকাউন্টে সুয়ারেজ লিখেছেন, ‘আশা করছি এটা (ইনজুরি) গুরুতর কিছু নয় এবং আগামী সপ্তাহে জাতীয় দলের হয়ে খেলতে পারব।’ আশা ছাড়েননি উরুগুয়ে জাতীয় দলের কোচ অস্কার তাবারেজও। ক্লাবের হয়ে এই মৌসুমে ৫৯ গোল করা একজন ফরোয়ার্ডের আশা কিভাবে ছাড়বেন একজন কোচ? এরপরও তাই দলে রেখেছেন সুয়ারেজকে। তবে গ্রপ পর্বে সুয়ারেজের না খেলাটা নিশ্চিত। দল যদি কোয়ার্টার ফাইনালে পা রাখতে পারে সেক্ষেত্রে মাঠে নামার সুযোগ পাবেন তিনি।
সুয়ারেজের জাতীয় দলের ভাগ্যটা খারাপ বলতেই হয়। ব্রাজিল বিশ্বকাপে ইতালির এক খেলোয়াড়কে কামড়ের দায়ে দীর্ঘ নিষেধাজ্ঞা কাটিয়ে দুই মাস আগেই ফিরেছিলেন জাতীয় দলে। বিশ্বকাপ বাছাই পর্বের খেলায় দলকে দারুণ সহায়তাও করেন। এরপর আবারো যখন দেশের হয়ে লড়ার সুযোগ এলো, তখন চোট তাকে ছিটকে দিল মাঠের বাইরে। কোপার উরুগুয়ের মিশন শুরু হবে ৫ জুন। ‘সি’ গ্রুপে তাদের প্রতিপক্ষ মেক্সিকো, জ্যামাইকা ও ভেনিজুয়েলা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন