বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

ওষুধ রপ্তানিতে নগদ অর্থ সহায়তা দেয়া হবে

প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার ঃ বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, দেশের ওষুধশিল্পের সামনে বিপুল সম্ভাবনা রয়েছে। বিশ্ববাণিজ্য সংস্থায় বাংলাদেশসহ এলডিসিভূক্ত দেশসমুহের জন্য বাণিজ্য সম্পর্কিত মেধাস্বত্ব অধিকার (ট্রিপস) কাউন্সিল ২০৩৩ সাল পর্যন্ত চুক্তির মেয়াদ বৃদ্ধি করেছে। গত ৩১ ডিসেম্বর এ চুক্তির মেয়াদ শেষ হবার কথা ছিল। এ সুযোগকে কাজে লাগাতে হবে। সরকার দেশের ওষুধ শিল্প বিকাশে সবধরনের সহযোগিতা দিয়ে যাচ্ছে। ওষুধ রপ্তানিতে নগদ আর্থিক সহায়তা প্রদান করা হবে। বাংলাদেশ ওষুধ শিল্পে বিশ^বাসীর দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছে। মন্ত্রী বলেন, সরকার ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় যে সকল পণ্য রপ্তানিতে অধিক গুরুত্ব দিয়েছে, ওষুধ তার মধ্যে অন্যতম। বর্তমানে পৃথিবীর প্রায় ১১৭টি দেশে ৭২ দশমিক ৬৪ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের ওষুধ রপ্তানি করা হচ্ছে।
উন্নত বিশে^র অনেক দেশে ওষুধ রপ্তানির জন্য বাংলাদেশের বেশ কয়েকটি ওষুধ কোম্পানি সনদপ্রাপ্ত হয়েছে। ফলে উন্নত বিশে^ বাংলাদেশের তৈরি ওষুধ রপ্তানির দরজা খুলে গেছে।
বাণিজ্যমন্ত্রী গতকাল ঢাকায় বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটির ৩ নম্বর হলে বাংলাদেশ ওষুধ শিল্প সমিতি আয়োজিত তিনদিনব্যাপী ‘৮ম এশিয়া ফার্মা এক্সপো-২০১৬’-এর উদ্বোধন করে প্রধান অতিথির বক্তৃতায় এ সব কথা বলেন। তোফায়েল আহমেদ বলেন, দেশ স্বাধীন হবার পর দেশের সাড়ে সাত কোটি মানুষের ওষুধের চাহিদার ৭০ ভাগ বিদেশ থেকে আমদানি করতে হতো, আজ দেশের ১৬ কোটি মানুষের চাহিদার ৯৮ ভাগ ওষুধ দেশীয় উৎপাদন থেকে পূরণ করা হচ্ছে। দেশের ওষুধ শিল্পের উন্নয়নে শেখ হাসিনার ব্যবসা বান্ধব সরকার মুন্সিগঞ্জ জেলার গজারিয়ার বাউসিয়া এলাকায় একটিভ ফার্মাসিটিক্যাল ইনগ্রিডিয়েন্ট(এপিআই) পার্ক ও কমন ল্যাব স্থাপনের জন্য ২০০ একর জমি অধিগ্রহণ করা হয়েছে। এখন সেখানে মাটি ভরাটের কাজ চলছে।
এবারের এশিয়া ফার্মা এক্সপোতে প্রায় ৮০টি দেশের ৪০০ টি ওষুধ কোম্পানি অংশ গ্রহণ করেছে। আগামী ৩০ জানুয়ারি পর্যন্ত সকাল ১০ থেকে সন্ধা ৬টা পর্যন্ত এক্সপো খোলা থাকবে।
বাংলাদেশ ওষুধশিল্প সমিতির সিনিয়র সহসভাপতি মো. হারুন উর রশিদ-এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব সৈয়দ মঞ্জুরুল ইসলাম, ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মোস্তাফিজুর রহমান, বাংলাদেশ ওষুধশিল্প সমিতির উপদেষ্টা মো. আব্দুল মোক্তাদির এবং সমিতির মহাসচিব এস এম শফিউজ্জামান।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন