শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বয়স চুরিতে রেকর্ড খোয়াচ্ছেন আফ্রিদি!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৮ মে, ২০১৯, ১২:০৪ এএম

তার আত্মজীবনী ‘গেম চেঞ্জার’-এ এক তথ্যে ফের তোলপাড় ক্রিকেট দুনিয়া। বইয়ে শহীদ আফ্রিদি তাঁর জন্মসাল লিখেছেন ১৯৭৫। তাঁর আসল বয়স তার চেয়ে পাঁচ বছর বেশি! পাসপোর্ট অনুযায়ী তাঁর জন্মতারিখ ১ মার্চ ১৯৮০। আত্মজীবনীতে এই হেরফের ধরিয়ে দেওয়ার পর কিন্তু আফ্রিদির বেশ কিছু রেকর্ড এখন হাতছাড়া হওয়ার উপক্রম!

১৯৯৬ সালে কেনিয়ার নাইরোবিতে ৩৭ বলে সেঞ্চুরির সেই বিখ্যাত ইনিংসটা দিয়ে শুরু করা যায়। আফ্রিদির পাসপোর্টের জন্মসাল অনুযায়ী তখন তাঁর বয়স ১৬ বছর ২১৭ দিন। সেই ম্যাচে ওয়ানডেতে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে ম্যাচসেরার পুরস্কার পেয়েছিলেন আফ্রিদি। কিন্তু বয়স চুরির বিষয়টি আফ্রিদি সামনে তুলে আনার পর রেকর্ডটি আর তাঁর দখলে থাকে না। ১৬ বছর ২৫২ দিন বয়সে ম্যাচসেরা হওয়া আফগান স্পিনার মুজিব উর রহমানের দখলে চলে যাবে রেকর্ডটি।

নাইরোবিতে দুর্দান্ত সেই ইনিংস খেলার সময় আফ্রিদির বয়স ছিল ২১ বছর। অর্থাৎ ওয়ানডেতে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে সেঞ্চুরির (৩৭ বলে) রেকর্ডটিও তাঁর দখলে থাকছে না। স্বাভাবিকভাবেই এখন তা আফগান ওপেনার উসমান গণির দখলে। পাঁচ বছর আগে জিম্বাবুয়ের বিপক্ষে ১৭ বছর ২৪২ দিন বয়সে সেঞ্চুরি করেছিলেন গণি।

১৯৯৮ সালে করাচিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট অভিষেকে এক ইনিংসে ৫ উইকেট নিয়েছিলেন আফ্রিদি। তখন সেটি ছিল সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে টেস্ট অভিষেকে এক ইনিংসে ৫ উইকেট নেওয়ার রেকর্ড। পাসপোর্টের জন্মসাল অনুযায়ী আফ্রিদির বয়স তখন ১৮ বছর ২৩৫ দিন। পরে তাঁর এ রেকর্ড ভেঙেছিলেন প্যাট কামিন্স (১৮ বছর ১৯৩ দিন)। বর্তমানে রেকর্ডটি বাংলাদেশের স্পিনার নাঈম হাসানের (১৭ বছর ৩৫৫ দিন) দখলে। কিন্তু আফ্রিদি আসল বয়স বলে দেওয়ার পর এই রেকর্ড তালিকার শীর্ষ পাঁচেও তাঁর জায়গা হবে না।
নাইরোবিতে বিস্ফোরক সেই ইনিংসটি খেলার পথে ওয়ানডেতে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে ফিফটির রেকর্ডও গড়েছিলেন আফ্রিদি। পরে রেকর্ডটি ভেঙে দেন নেপালের রোহিত পাউডেল (১৬ বছর ১৪৬ দিন)। কিন্তু আসল বয়স অনুযায়ী, রেকর্ডটি তখনো আফ্রিদির দখলে থাকার কথা নয়। এ ছাড়া যদি তাঁর জন্মসাল ১৯৭৫ হয় সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে ১ হাজার, ২ হাজার ও ৩ হাজার রানের মাইলফলক গড়ার রেকর্ডও ধরে রাখতে পারবেন না আফ্রিদি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন