রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ক্ষতিটা হলো বাংলাদেশেরই

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১০ মে, ২০১৯, ১:৩০ এএম

বেশ ক’দিন থেকেই আয়ারল্যান্ডের আকাশ ভারী হয়ে আছে কালো মেঘে। আগের দিন সেটি ঝরলো মুষলধারে। আর তাতে অনুশীলনই করতে পারেননি বাংলাদেশ দল। গতকাল যা রূপ নেয় ভারী বর্ষনে। সকাল থেকে কয়ক দফায় বৃষ্টি হয়েছে ম্যালাহাইডে। বেরসিক সেই বৃষ্টি পুরো তলিয়ে রাখল ডাবলিনের ‘দ্য ভিলেজে গ্রাউন্ড’। যেখানে ত্রিদেশীয় সিরিজে নিজেদের দ্বিতীয় ম্যাচে স্বাগতিক আয়ার‌্যলান্ডের মুখেমুখি হবার অপেক্ষায় ছিল বাংলাদেশ। বৃষ্টি থামার কোন লক্ষণ না দেখায় স্থানীয় সময় দুপুর সেয়া দুইটায় (বাংলাদেশ সময় সন্ধ্যা সোয়া ৭টা) ম্যাচটি পরিত্যাক্ত ঘোষনা করেন দুই আম্পায়ার আলিম দার ও মার্ক হথর্ন।

ম্যাচ পরিত্যক্ত হওয়ায় দুই দলই পাচ্ছে দুটি করে পয়েন্ট। প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে হারানো বাংলাদেশ তাতে ৬ পয়েন্ট নিয়ে উঠে গেছে পয়েন্ট তালিকার শীর্ষে। টুর্নামেন্টের প্রথম ম্যাচে আয়ারল্যান্ডকে বোনাস পয়েন্টসহ হারিয়ে ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট ৫।
প্রথম আশার আলো দেখা গিয়েছির বাংলাদেশ সময় বেলা সাড়ে তিনটায়। বৃষ্টি থেমে যাওয়ায় পরিস্কার হতে শুরু করে ম্যালাহাইডের আকাশ। সেন্টার উইকেট থেকে কাভার সরানোও শুরু করেছিল গ্রাউন্ডসম্যানরা। ঠিক সে সময়ে আবার বৃষ্টি নামলে আর কাভার সরানো যায়নি। ঐ সময়ও বৃষ্টি থামলে কার্টেল ওভারে খেলা হওয়ার সম্ভাবনাই ছিল বেশি। সেক্ষেত্রে গত ম্যাচের একাদশ থেকে কিছুটা পরিবর্তনও হবার আভাস পাওয়া গিয়েছিল বাংলাদেশ একাদশে। অফস্পিনার মেহেদী হাসান মিরাজের জায়গায় রুবেল হোসেনকে একাদশে খেলানোর ইচ্ছা প্রকাশ করেছিল টিম ম্যানেজম্যান্ট।

নিজেদের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৯৬ রানে হেরেছে আয়ারল্যান্ড। আর বাংলাদেশ টুর্নামেন্ট শুরু করেছে সেই উইন্ডিজকেই উড়িয়ে। ৩০ বল বাকী থাকতেই ৮ উইকেটের জয় পায় টাইগাররা। স্বাভাবিকভাবে এই ম্যাচেও ফেভারিট ছিল বাংলাদেশ। কিন্তু সিরিজের আগে ইংল্যান্ডের বিপক্ষে একমাত্র ওয়ানডেতে দারুণ প্রতিরোধ গড়ে তোলে আয়ারল্যান্ড। ৪ উইকেটে ওই ম্যাচ হারলেও ইংলিশ ব্যাটসম্যানদের কঠিন পরীক্ষা নিয়েছিল তারা। সেই অভিজ্ঞতা কাজে লাগিয়ে হয়তো বাংলাদেশকেও চমকে দিতে পারে স্বাগতিকরা। এজন্য সতর্ক থাকতে হচ্ছে মাশরাফি মুর্তজাদের।

অবশ্য দুই দলের পরিসংখ্যানেও বাংলাদেশই ছিল এগিয়ে। ওয়ানডেতে দুই দল মুখোমুখি হয়েছে ৯ বার। যার ৬টিতে জিতেছে বাংলাদেশ, ২টি আয়ারল্যান্ড। অন্যটি পরিত্যক্ত হয়। দুই দল সর্বশেষ মুখোমুখি হয়েছিল ২০১৭ সালে চ্যাম্পিয়নস ট্রফির আগে। ত্রিদেশীয় ওই সিরিজের তৃতীয় দল ছিল নিউজিল্যান্ড। যেখানে আয়ারল্যান্ডের বিপক্ষে একটি ম্যাচ পরিত্যক্ত হলেও অন্যটিতে জয় পায় টাইগাররা।
ত্রিদেশীয় সিরিজে ভালো শুরুর সঙ্গে কন্ডিশন জয় করাও চ্যালেঞ্জ ছিলো মাশরাফিদের। সেটা মোকাবিলায় সফল তারা। প্রথম ম্যাচে ব্যাটিং-বোলিং-ফিল্ডিং তিন বিভাগেই অসাধারণ পারফর্ম করেছে বাংলাদেশের ক্রিকেটাররা। বিশেষ করে টপ অর্ডার ব্যাটসম্যানরা খেলেছেন দুর্দান্ত। দুই ওপেনার তামিম ইকবাল ও সৌম্য সরকার উদ্বোধনী জুটিতেই যোগ করেন ১৪৪ রান। তামিম ৮০, সৌম্য ৭৩, সাকিব আল হাসান অপরাজিত ৬১ ও মুশফিকুর রহিম অপরাজিত ৩২ রান করেন। বোলিংয়ে মোস্তাফিজুর রহমান কিছুটা খরুচে হলেও মাশরাফি, সাইফউদ্দিন, মেহেদী হাসান মিরাজ ও সাকিব ছিলেন অসাধারণ।

ম্যাচটি পরিত্যক্ত হওয়ায় ক্ষতিটা হলো বাংলাদেশেরই। একদিকে বিশ্বকাপের প্রস্তুতির মঞ্চ হিসেবে এই সিরিজটি খুবই গুরুত্বপূর্ণ ছিল মাশরাফির দলের জন্য। তবে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মধ্যেই মাঠে কিছুক্ষণ ফুটবল খেলে গা গরম করেছেন আইরিশ ক্রিকেটাররা। রানিংও করেছেন তারা কিছুক্ষণ। বাংলাদেশের মোহাম্মদ মিঠুন, সাব্বির রহমান, সাইফ উদ্দিন, নাঈম হাসান নেটে নক করেছেন কোচ স্টিভ রোডস, ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জি ও ফিল্ডিং কোচ রায়ান কুকের সঙ্গে। পরে বৃষ্টির তীব্রতা বাড়লে ড্রেসিং রুমে ছুটতে হয়েছে সবাইকে।
টুর্নামেন্টে বাংলাদেশের পরের ম্যাচ আগামী সোমবার এই মাঠেই। তার আগে শনিবার ক্যারিবিয়ানদের মুখোমুখি হবে আইরিশরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
বিবেক ১০ মে, ২০১৯, ১:০৭ এএম says : 0
আয়ারল্যান্ড পরের ম্যাচ উইন্ডিজের সাথে বোনাস পয়েন্ট সহ জিতলে বাংলাদেশ পয়েন্ট টেবিলের ৩য় স্থানে চলে যাবে।
Total Reply(0)
Mustafizur Rahman ১০ মে, ২০১৯, ১:০৭ এএম says : 0
আয়ারল্যান্ড এর সাথে পয়েন্ট ভাগাভাগি অবশ্যই হতাশার।তাই বলে আয়ারল্যান্ড ২ পয়েন্ট উপহার পেলো বলে তাদের ছোট করে দেখাও সমীচিন না।এই রকম ভাগ্যের সহায়তা আমরাও পেয়েছি।গত ২০১৫ বিশ্বকাপ আর ২০১৭ চ্যাম্পিয়ন ট্রফিতে অস্ট্রেলিয়ার সাথে ম্যাচে এই বৃষ্টির কারনে পরিত্যক্ত হওয়া ম্যাচ থেকে প্রাপ্ত পয়েন্টই কিন্তু আমাদের পরের পর্বে খেলার সুযোগ করে দেয়।
Total Reply(0)
Arnab Roy ১০ মে, ২০১৯, ১:১০ এএম says : 0
সত্যি দুর্ভাগ্যজনক তবে ২০১৫ তে অস্ট্রেলিয়াও বাংলাদেশের সাথে এমন পরিস্থিতিতে পড়ে এমন হাহুতাশ করছিলো...
Total Reply(0)
Md. Azizul Islam ১০ মে, ২০১৯, ১:১০ এএম says : 0
We are the most ungrateful supporters. Fizz has done so well for us for a long time. Now he is out of rhythm as he is coming back from an injury. Give the man, some time. Now I can understand why fans of other countries can’t bear us. Be patient. Everything will be ok.
Total Reply(0)
মোঃ নাজমুল আহমেদ ১০ মে, ২০১৯, ১:১১ এএম says : 0
আমাদের ও ভাগ্যটা খারাপ।
Total Reply(0)
ovro ১০ মে, ২০১৯, ৭:৩৮ এএম says : 0
আগে হিসেব শিখে আস তারপরে কথা বলো মিয়া। বাংলাদেশ এখন পয়েন্ট টেবিলের শীর্ষে কিভাবে ৩ নাম্বারে যাবে শুনি..?
Total Reply(0)
ovro ১০ মে, ২০১৯, ৭:৩৮ এএম says : 0
আগে হিসেব শিখে আস তারপরে কথা বলো মিয়া। বাংলাদেশ এখন পয়েন্ট টেবিলের শীর্ষে কিভাবে ৩ নাম্বারে যাবে শুনি..?
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন