রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

লিভারপুলকে হতাশ করে চ্যাম্পিয়ন সিটি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মে, ২০১৯, ১২:০৪ এএম

ব্রাইটন অ্যান্ড হোব অ্যালবিওয়েনের অ্যামেক্স স্টেডিয়ামে ক্ষণিকের জন্য ম্যানচেস্টার সিটি সমর্থকদের মনে নেমে এলো রাজ্যের বিষন্নতা। গায়ের কার্টিগান খুলে ছুঁড়ে ফেলে দিলেন পেপ গার্দিওলা। সিটিজেরদের চমকে দিয়ে এগিয়ে গেছে ব্রাইটন। ওদিকে অ্যানফিল্ডে সাদিও মানের গোলে তখন এগিয়ে লিভারপুল। কিছু সময়ের জন্য প্রিমিয়ার লিগে ফিরে এলো ২০১১/১২ মৌসুমের স্মৃতি। সিটি সমর্থকদের এই উদ্বেগ স্থায়ী হলো মাত্র ৮৩ সেকেন্ড। শেষ পর্যন্ত ৪-১ গোলের সহজ জয়ে প্রিমিয়ার লিগ শিরোপা জিতে নিলো ম্যানচেস্টার সিটি।
জিতলেই শিরোপা ধরে রাখা নিশ্চিত হবে-এমন হিসাবের সামনে দাঁড়িয়ে রোববার ম্যাচের ২৭তম মিনিটে কর্নার থেকে উড়ে আসা বলে গ্লেন মারের হেড সিটির জাল খুঁজে নেয়। আর তাতেই ২৮ বছর পর শিরোপা ঘরের তোলার সম্ভবনা উজ্বল হয় লিভারপুলের। কিন্তু না, ইয়ুর্গুন ক্লপের দলকে সেই সুযোগ দেননি আগুয়েরো-মাহরেজরা। ঘরের মাঠে মানের জোড়া গোলে উলভারহাম্পটনকে লিভারপুল ২-০ গোলে হারিয়েছে ঠিকই, কিন্তু শেষ পর্যন্ত তাদের মাঠ ছাড়তে হয়েছে আরো একটি শিরোপাশূন্য লিগ মৌসুমের হতাশা নিয়ে।
সেবার যোগ করা সময়ে কিউপিআরের বিপক্ষে সার্জিও আগুয়েরোর গোলে শিরোপা জিতেছিল সিটি। এবার পিছিয়ে পড়ার পরের মিনিটেই দারুণ গোলে সিটিকে সমতায় ফেরান আর্জেন্টাইন তারকা। চলতি লিগে এটি তার ২১তম গোল। ২২ গোল নিয়ে যৌথভাবে আসরের সর্বোচ্চ গোলদাতা লিভারপুলের মোহাম্মাদ সালাহ, আর্সেনালের পিয়েরে এমরিক আবেমেয়াং ও লিভারপুলের আরেক ফরোয়ার্ড সাদিও মানে।
আগুয়েরোর গোলের পর আর পিছনে ফিরে তাঁকাতে হয়নি আকাশী-নীলদের। লাপার্তোর দোলে ২-১ ব্যবধানে এগিয়ে বিরতিতে যায় তারা, দ্বিতীয়ার্ধে রিয়াজ মাহরেজ ও ইকার গন্ডোয়ানের গোল বড় জয়ে শিরোপা নিশ্চিত করে। ইংলিশ শীর্ষ লিগে এটি তাদের ষষ্ঠ শিরোপা, শেষ আট মৌসুমে চতুর্থ।
এ নিয়ে টানা ১৪ ও সব মিলে ৩২ জয়ে ২০১৮-১৯ মৌসুম শেষ করল পেপ গার্দিওলার দল। সমসংখ্যক জয়ে গত মৌসুম শেষ করেছিল তারা। তবে সেবার তারা অর্জন করেছিল লিগ ইতিহাসের প্রথম দল হিসেবে ১০০ পয়েন্ট। এবার দুই পয়েন্টের জন্য সেই মাইলফলক স্পর্শ করা হয়নি। লিভারপুলের পয়েন্ট এক কম, ৯৭। লিগ ইতিহাসে এই প্রথম কোনো দল এত পয়েন্ট নিয়েও শিরোপা জিততে পারল না।
শেষ রাইন্ডের ম্যাচগুলো হয়েছে একই সময়ে। ঘরের মাঠে রোমাঞ্চকর গোল পাল্টা গোলের ম্যাচে এভারটনের সঙ্গে ২-২ ড্র করেছে টটেনহাম হটস্পার। চেলসিও লেস্টার সিটির মাঠে গোলশূন্য ড্র করায় পয়েন্ট তালিকার শীর্ষ চারে কোনো পরিবর্তন আসেনি। ৭২ পয়েন্ট নিয়ে তিনে চেলসি, ৭১ পয়েন্ট নিয়ে চারে থেকে মৌসুম শেষ করল স্পার্সরা।
তবে শেষটা ভালো হয়নি ম্যানচেস্টার ইউনাইটেডের। লিগ থেকে আগেই অবনমন নিশ্চিত হওয়া কার্ডিফ সিটির কাছে ঘরের মাঠে ২-০ গোলে হেরেছে ‘রেড ডেভিলস’ খ্যাত দলটি। ১৯৬০ সালের পর এই প্রথম ইউনাইটডেকে হারালো কার্ডিফ। ১৯ জয়ে মাত্র ৬৬ পয়েন্ট নিয়ে ছয়ে থেকে লিগ শেষ করল ম্যান ইউ। ইউরোপিয়ান প্রতিযোগিতায় তাদের খেলতে হবে ইউরোপা লিগের কোয়ালিফাইং রাউন্ড। ৭০ পয়েন্ট নিয়ে পাঁচে থাকা আর্সেনাল সরাসরি খেলবে ইউরোপা লিগে।
১৮ মে এফএ কাপের ফাইনালে ওয়াটফোর্ডকে হারাতে পারলে ঘরোয়া ট্রেবল জিতবে গার্দিওলার সিটি।
শেষ রাউন্ডের ফল
ব্রাইটন ১-৪ ম্যান সিটি
বার্নলি ১-৩ আর্সেনাল
ক্রিস্টাল প্যালেস ৫-৩ বোর্নমাউথ
ফুলহাম ০-৪ নিউক্যাসল
লেস্টার ০-০ চেলসি
লিভারপুল ২-০ উলভস
ম্যান ইউ ০-২ কার্ডিফ
সাউদাম্পটন ১-১ হার্ডসফিল্ড
টটেনহাম ২-২ এভারটন
ওয়াটফোর্ড ১-৪ ওয়েস্ট হ্যাম

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (9)
জয় খান ১৩ মে, ২০১৯, ২:০৭ এএম says : 0
Champions city ! Congratulations city ! Love
Total Reply(0)
Arafin Islam Shamim ১৩ মে, ২০১৯, ২:০৭ এএম says : 0
বার্সার হারের যন্ত্রনার খানিক মলম এটা বার্সার সমর্থকদের। জুতা তুমি কার আকাশে উড়ো?এতে যদি কিছু পোড়ানি কমে এই আর কি!!! কদিন ধরে তাদের ঘুম নেই
Total Reply(0)
Imran Hassan Real ১৩ মে, ২০১৯, ২:০৭ এএম says : 0
Congratulations city
Total Reply(0)
NL Nahid al ১৩ মে, ২০১৯, ২:০৮ এএম says : 0
বেচারা "পেলের" ভবিষ্যদ্বাণী ছিল এবারের প্রিমিয়ার লীগ লিভারপুল জিতবে। এই মানুষটার কোন ভবিষ্যদ্বাণী আজ পর্যন্ত কাজে আসলো না।
Total Reply(0)
আমান আহমেদ স ১৩ মে, ২০১৯, ২:০৮ এএম says : 0
মস্যা নেই,চ্যাম্পিয়নস লীগ লিভারপুলই জিতবে।
Total Reply(0)
Mujib Hossain ১৩ মে, ২০১৯, ২:০৮ এএম says : 0
লিভারপুলের শিরোপা হাতছাড়া হওয়ায় বার্সেলোনার ফ্যানরা তো মহা খুশী।কারন তাদের ১ হালির ক্ষত যে এখনো সারে নি
Total Reply(0)
Aryan Boy Mehraj ১৩ মে, ২০১৯, ২:০৯ এএম says : 0
হুম যেটা আশা করে ছিলাম সেটাই হয়েছে ।লিভারফুল এর জন্য চ্যাম্পিয়ন ট্রপি অপেক্ষা করতেছে
Total Reply(0)
Taukir Tazammul Hoque ১৩ মে, ২০১৯, ২:০৯ এএম says : 0
Congretulation Man City,,all credit goes to pep
Total Reply(0)
মোহাম্মদ শাকিল আহমেদ খান ১৩ মে, ২০১৯, ৯:৫৪ এএম says : 0
লিভারপুলের জন্য ভালোবাসা
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন