বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বড়দের দিনে অ্যাটলেটিকোর বিদায়

প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : কোপা দেল রে’রপ্রথম লেগে অ্যাথলেটিক বিলবাওয়ের মাঠ থেকে ২-১ ব্যবধানে জিতে ন্যু ক্যাম্পে ফিরে দলকে সতর্ক করেছিলেন নেইমার। চোটের কারণে সেই ম্যাচে ছিলেন না লিওনেল মেসি ও নিষেধাজ্ঞার কারণে লুইস সুয়ারেজ। পরশু রাতে ন্যু ক্যাম্পে ম্যাচটি যারা দেখেছেন তারা ঠিকই আঁচ করেছেন Ñকেন এই সতর্কবার্তা দিয়েছিলেন নেইমার। কাতালানরা ম্যাচটি ৩-১ গোলে জিতেছে ঠিকই। তবে ঘাম ঝরানো জয় যাকে বলে। পরশু রাতে ঘরোয়া লিগ কাপের লড়াইয়ে নেমেছিল ইউরোপ সেরা আরো কয়েকটি দল। সেই লড়াইয়ে পথ হড়কেছে একমাত্র অ্যাটলেটিকো মাদ্রিদ, এছাড়া প্রত্যাশিত জয় পেয়েছে বড় দলগুলো। ঘরের মাঠে সেল্টা ডি ভিগোর কাছে ৩-২ গোলে হেরে কোপা দেল রে থেকে বিদায় নিয়েছে ২০১৩’র চ্যাম্পিয়ন অ্যাটলেটিকো মাদ্রিদ। মাদ্রিদের আরেক দল রিয়াল টুর্নামেন্ট থেকে বহিষ্কার হয়েছে আগেই।
ন্যু ক্যাম্পে এদিন ম্যাচের শুরু থেকেই স্বাগতিকদের রক্ষণে চাপ বাড়াতে থাকে বিলবাও। কাতালান সমর্থকদের স্তব্ধ করে দিয়ে ১২তম মিনিটে আদুরিজের বাড়ানো বল থেকে বিলবাওকে এগিয়ে নেন উইলিয়ামস। এগিয়ে যাওয়ার পর তারা আরো চেপে ধরে স্বাগতিকদের। প্রথমার্ধে বেশ কয়েকটি গোলের সহজ সুযোগও তৈরি করেছিল তারা। এরপর ধীরে ধীরে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেয় কাতালানরা। মেসি-নেইমার-সুয়ারেজে গড়া আক্রমনভাগ প্রতিপক্ষের রক্ষণে চাপ বাড়ালেও গোলের জন্য অপেক্ষা করতে হয় ৫৩ মিনিট পর্যন্ত। মেসির পাস থেকে এসময় দলকে সমতায় ফেরান লুইস সুয়ারেজ। আসরে এটি উরুগুয়ান স্ট্রাইকারের প্রথম গোল হলেও মৌসুমের ৩০তম। চলতি মৌসুমে ইউরোপিয়ান ফুটবলে সবার আগে এই মাইলফলক স্পর্শ করলেন তিনি। গোলের একাধিক সুযোগ তৈরি করেন নেইমারও। কিন্তু প্রতিপক্ষের ডিফেন্ডারদের একের পর এক আঘাতে বেশ নুইয়ে পড়েন ব্রাজিলিয়ান তারকা। তার ৩-তিনটি পেনাল্টির সম্ভব্য আবেদনে সাড়া দেননি রেফারি জোসে হার্নান্দেস। ৮১তম মিনিটে দানি আলভেজের ক্রস থেকে হেডের মাধ্যমে দলকে এগিয়ে নেন জেরার্ড পিকে। তবে একেরারে হতাশ হতে হয়নি ব্রাজিলিয়ান তারকাকে। ম্যাচের যোগ করা সময়ে বক্সের ভেতর থেকে দুর্দান্ত এক শটে ব্যাবধান ৩-১ গড়ে দেন তিনি। এই জয়ে দুই লেগ মিলে ৫-২ ব্যবধানে জিতে সেমিফাইনালে পা দিল লুইস এনরিকের শিষ্যরা।
স্পেনে শ্বসরুদ্ধকর অপর ম্যাচে সেল্টা ডি ভিগোর কাছে হেরে শেষ পর্যন্ত আসর থেকে বিদায় নিতে হল অ্যাটলেটিকো মাদ্রিদকে। ঘরের মাঠে সিমিওনের দলের হারটা ছিল ৩-২ গোলের। দু’দলের মধ্যকার প্রথম লেগের খেলা গোল শূন্য ড্র হওয়ায় সেমিফাইনালে বার্সার সঙ্গী সেল্টা ভিগো।
একই রাতে শ্বসরুদ্ধকর ম্যাচের সাক্ষী হয়েছে ইতিহাদও। সেখানে রোমাঞ্চকর এক জয় নিয়ে ক্যাপিটাল ওয়ান কাপ খ্যাত লিগ কাপের ফাইনালে উঠেছে ম্যানসিটি। ঘরের মাঠে এভারটনের বিপক্ষে শুরুতেই পিছিয়ে পড়ে আকাশি নীলরা। প্রথম লেগের খেলায় ২-১ গোলে পিছিয়ে থাকায় হিসাবটা বেশ তখন জটিল হয়ে পড়ে পেল্লেগ্রিনির দলের জন্যে। ফাইনালের পথে তখন দরকার তিন গোলের। ফার্মেন্দিনহো, ডি ব্রæয়েন ও সার্জিও আগুয়েরোর নৈপুণ্যে তা নিশ্চিত হয়। তবে ম্যাচ শেষে স্বাগতিকদের হতাশা উপহার দিয়েছে সিটির মিলিয়ন বয় কেভিনো ডি ব্রæয়েন। হাটুর চোটের কারনে মৌসুমই শেষ হয়ে যেতে পারে এই বেলজিয়ানের। আগামী ২৮ ফেব্রæয়ারি উইলম্বনের ফাইনালে সিটির প্রতিপক্ষ স্টোক সিটিকে হারানো লিভারপুল।
ওদিকে ইতালিয়ান কাপের সেমি-ফাইনালের প্রথম পর্বে ইন্টার মিলানকে হারিয়েছে জুভেন্টাস। জুভদের হয়ে জোড়া গোল করেন রিয়ালের সাবেক স্প্যানিশ স্ট্রাইকার আলভেরো মোরাতা। বাকি গোলটি করেন আর্জেন্টাইন তরুণ ফরোয়ার্ড পাওলো দিবালা। আর ফ্রেঞ্চ কাপ কোপা দি লা’য় দুই আর্জেন্টাইন ডি মারিয়া ও এজিকুয়েল লাভেজ্জির গোলে ২-০ তে তলুসকে হারিয়ে ফাইনালে ওঠে পিএসজি।

এক নজরে ফল
বার্সেলোনা ৩-১ অ্যথ.বিলবাও
অ্যট.মাদ্রিদ ২-৩ সেল্টা ভিগো
ম্যানসিটি ৩-১ এভারটন
জুভেন্টাস ৩-০ ইন্টার মিলান
পিএসজি ২-০ তুলুস

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন