ঢাকা, বুধবার ১৯ জুন ২০১৯, ৫ আষাঢ় ১৪২৬, ১৬ শাওয়াল ১৪৪০ হিজরী।

আন্তর্জাতিক সংবাদ

শিগগিরই এস-৫০০ ক্ষেপণাস্ত্র তৈরি করা হবে : এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মে, ২০১৯, ১২:০৪ এএম

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, ইতিমধ্যে রাশিয়ার কাছে থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র ক্রয়ের চুক্তি সম্পন্ন হয়েছে। শিগগিরই রাশিয়া সঙ্গে যৌথভাবে এস-৫০০ প্রতিরক্ষাব্যবস্থা তৈরি করা হবে। শনিবার ইস্তানবুলে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সঙ্গে এক টেলিভিশন প্রশ্ন-উত্তর পর্বে তিনি এ কথা বলেন। রাশিয়ার কাছে থেকে তুরস্কের এস-৪০০ কেনার চুক্তি নিয়ে ইতোমধ্যেই আঙ্কারার সঙ্গে ওয়াশিংটনের উত্তেজনা দেখা দিয়েছে।

রাশিয়ার কাছ থেকে এই ক্ষেপণাস্ত্র কিনলে তুরস্কের বিরুদ্ধে অবরোধ দেয়া হবে বলে হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। এ বিষয়ে এরদোগান বলেন, তুরস্কের এস-৪০০ কেনা থেকে ফিরে আসার কোনো সম্ভাবনাই নেই। এ ব্যাপারে চুক্তি হয়ে গেছে। আর শিগগিরই যৌথভাবে এস-৫০০ ক্ষেপনাস্ত্র তৈরি করা হবে।
বিমানবিধ্বংসী এস-৪০০ ক্ষেপণাস্ত্রকে নিজেদের যুদ্ধবিমানের জন্য হুমকি বলে মনে করছে যুক্তরাষ্ট্র। বিশেষ করে নিজেদের এফ-৩৫ বিমানের জন্য ক্ষেপণাস্ত্রটি প্রধান হুমকি বলে মনে করছে তারা।
এরদোগান বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র মিডফিল্ডের কাছাকাছি বলটি পাস করছে। কিন্তু খুব তাড়াতাড়ি হোক বা পরে হোক, আমরা যখন এফ-৩৫ হাতে পাব, তখন আর তাদের (মার্কিন যুক্তরাষ্ট্র) কোনো বিকল্প সুযোগ দেয়া হবে না।
রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্রটি একই সঙ্গে ৮০টি লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। তুরস্কের ক্ষেপণাস্ত্র কেনা নিয়ে উত্তেজনার কারণে এরই মধ্যে দেশটির সঙ্গে এফ-৩৫ যুদ্ধবিমান-সংক্রান্ত কার্যক্রম বন্ধ করে দিয়েছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র চায় রাশিয়ার ক্ষেপণাস্ত্রের বদলে তুরস্ক তাদের প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ক্রয় করুক।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
md billal hossain ২০ মে, ২০১৯, ৫:৪৩ পিএম says : 0
সৌদি আরব ............
Total Reply(0)
raihan ২০ মে, ২০১৯, ৫:০৭ পিএম says : 0
সৌদি আরবের আর অন্য আরব রাষ্ট্র গুলোর উচিত এস-৪০০ কেনা। সাব মেরিনও কেনা উচিত।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন