শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

সরকারি দামে কেনার দাবি মহাসড়ক অবরোধ করে ধানে আগুন

হোসেনপুর (কিশোরগঞ্জ) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২০ মে, ২০১৯, ১২:০৪ এএম

 কিশোরগঞ্জের হোসেনপুরে কৃষকদের থেকে সরাসরি ধান কেনার দাবিতে হোসেনপুর-ঢাকা মহাসড়ক অবরোধ করে ধানে আগুন দিয়ে বিক্ষোভ করেছেন কৃষকরা। গতকাল রোববার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত উপজেলার গোবিন্দপুর চৌরাস্তায় মহাসড়কে কৃষক অধিকার রক্ষা সংগ্রাম কমিটির আহŸায়ক আলাল মিয়ার নেতৃত্বে কৃষকরা সরকারের কাছে এ দাবি রাখেন।
এ সময় তিনি কৃষকদের উৎপাদিত ধানের ন্যায্য মূল্য নিশ্চিত করার লক্ষ্যে কৃষকরা যাতে ধানের ন্যায্য মুল্য পায় সে জন্য ‘কৃষক বাঁচাও, দেশ বাঁচাও’ ¯েøাগানে কৃষকদের ঐক্যবদ্ধ করে তাদের স্বার্থ আদায়ে আপস না করার আহবান জানান।।
কৃষকরা জানান, প্রতি মণ ধান উৎপাদন করতে ৮৫০ টাকা থেকে ৯০০ টাকা খরচ। সে চিন্তা করে সরকার প্রতি মণ ধানের বাজার মূল্য ১০৪০ টাকা নির্ধারণ করে দিলেও বর্তমানে উপজেলার বিভিন্ন বাজারে প্রতি মণ ধান ৫০০ টাকা থেকে ৫৫০ টাকা দরে বিক্রি করতে কৃষকরা বাধ্য হচ্ছে।
কৃষকদের কাছ থেকে ধান কেনার জন্য ৬টি মিলের মালিকরা নিয়ম মানছেন না। তারা কৃষকদের কাছ থেকে ধান না কিনে ফরিয়াদের মাধ্যমে ধান কিনছেন। হোসেনপুর উপজেলা ধান-চাল সংগ্রহ কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা কমল কুমার ঘোষ জানায়, বস্তার অভাবে এখনও ধান সংগ্রহ করা যাচ্ছে না ,তবে মিলারদের মাধ্যমে চাল সংগ্রহ শুরু হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন