সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

আটোয়ারীতে মরিচের বাম্পার ফলনে কৃষক খুশি

প্রকাশের সময় : ২৯ মে, ২০১৬, ১২:০০ এএম

পঞ্চগড় জেলা সংবাদদাতা : পঞ্চগড়ের আটোয়ারী উপজেলায় চলতি মৌসুমে মরিচের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি ফুটেছে। উপজেলার বিস্তীর্ণ এলাকাজুড়ে যে দিকেই চোখ যায় সেদিকেই শুধু লাল মরিচ আর মরিচ। আর এই মরিচ শুকাতে মাঠে মাঠে ব্যস্ত সময় কাটাচ্ছে কৃষকরা।
এদিকে উপজেলা কৃষি অধিদপ্তর থেকে জানা গেছে, এ বছর উপজেলায় ৩,৮০০ হেক্টর জমিতে মরিচের আবাদ হয়েছে। তার মধ্যে বাসগাইয়া, মল্লিকা ও বিন্দু মরিচ বেশি আবাদ হয়েছে। মির্জাপুর ইউনিয়নের মরিচ চাষী মনোজ রায় হিরু, আমজাদ হোসেন, মো. সুবাশ চন্দ্র-এর সঙ্গে কথা বলে জানা গেছে, প্রতি একরে মরিচের আবাদ করতে খরচ হয় ৪০ থেকে ৪৫ হাজার টাকা। আবহাওয়া অনুকূলে থাকলে আর সঠিক সময়ে সার ও পানি দিয়ে পরিচর্যা করলে একরে মরিচ পাওয়া যায় ৩৫ থেকে ৪০ মণ। যার বর্তমান বাজারমূল্য ৩৫শ’ টাকা প্রতিমণ। একরে আয় হয় ১ লক্ষ ২০ হাজার টাকা। খরচ বাদে কৃষকের লাভ থাকে ৭৫ থেকে ৮০ হাজার টাকা।
এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার মো. শামীম ইকবাল-এর সঙ্গে কথা বললে তিনি জানান, আটোয়ারী উপজেলা কৃষি অধিদপ্তরের সকল উপ-সহকারী কর্মকর্তাগণ মরিচ ভালো আবাদের লক্ষে কৃষকদের সঙ্গে মাঠে মাঠে গিয়ে মরিচের গাছ দেখে কখন কি লাগবে তা জানিয়ে দিয়ে আসছেন এবং সব সময়েই তাদের কাছে ভালো পরামর্শ দিয়ে ভালো ফলনের আপ্রাণ চেষ্টা চালাচ্ছে। আর এবার আবহাওয়া অনুকূলে থাকায় মরিচের ফলন ভালো হয়েছে এবং বাজারে দামও ভালো আছে বিধায় অন্যান্যবারের চেয়ে এবার কৃষকের মুখে একটু বেশি হাসি দেখা যাচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন